ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সম্পর্ক ভেঙে গেলেও আপনি ভাঙবেন না

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৮ শনিবার, ০৮:১৯ এএম
সম্পর্ক ভেঙে গেলেও আপনি ভাঙবেন না

আপনি বেশকিছু স্বপ্ন, ভালোলাগা আর বিশ্বাসের হাত ধরেই একটি ভালোবাসার সম্পর্ক গড়ে তোলেন। কিন্তু বিভিন্ন পরিবেশ পরিস্থিতির কারণে সেই সম্পর্ক হয়তো মনোমালিন্যের দিকে যেতে পারে। ভাঙাগড়ার মাঝে পড়ে সম্পর্ক একসময় বিচ্ছেদেও রূপ নিতে পারে। সেই বিচ্ছেদ ঘটলে আমরা বেশিরভাগেরাই ভেঙে পড়ি, ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। কিন্তু আপনি সম্পর্ক থেকে বেরিয়ে এসেও অনেকটাই চাঙা থাকতে পারেন।

নিজেকে সময় দিন

সম্পর্ক শেষ হওয়ার পরে স্বাভাবিকভাবেই মন-মেজাজ নিজের নিয়ন্ত্রণে থাকে না। কখন কী করতে হবে, কখন কী ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে সেগুলো বোঝার মতো মানসিক অবস্থা থাকে না। এজন্য আগে মনকে শান্ত করুন। কোনো হতাশায় নিজেকে ডুবিয়ে রাখবেন না। ভালো লাগার কোনো কাজ করুন। নিজেকে সময় দিন, ভালো  না ডুবে বরং আনন্দ দেয় এমন কিছু করুন। এই সুযোগে তৈরি করতে পারেন নতুন কোনো শখ।

আগের ভুলভ্রান্তি শুধরে নিন

কথায় বলে, ভুল না করলে সে নাকি মানুষেই না। বিচ্ছেদের পিছনে নিশ্চয়ই আপনাদের দুজনেরই ভুল ছিল, কারো কম কারো বেশি। আপনি সম্পর্ক থেকে বেরিয়ে এসেছেন ভালো কথা, কিন্তু একবার আপনার ভুলগুলো খুঁজে বের করুন। কেননা ভুল থেকেই মানুষ শিক্ষাগ্রহণ করে। আপনার চলার পথে ভুলগুলো যাতে আর সমস্যা না করে তাই শুধরে নিন নিজেকে।

বোঝাপড়াকে গুরুত্ব দিন

যেকোনো সম্পর্ক গড়ে তুলতে যথেষ্ট সময়ের প্রয়োজন। আগেরবার কি হয়েছে না হয়েছে তা নিয়ে ভবিষ্যতের গড়ে ওঠা কোনো সম্পর্ককে বাধা দেবেন না কখনো। নিজের মন কি চায় বুঝুন, আবেগকে বুঝুন। মন শান্ত হলে তারপর ভাবুন কি করা উচিৎ। আগেরবারের সমস্যাকে আকড়ে ধরে না থেকে নতুন করে আবার সব ভাবুন।

পুরনো প্রেম নিয়ে দোষারোপ নয়

সম্পর্ক ভেঙে গেলেই আপনি বিক্ষুদ্ধ হয়ে পড়েন, সঙ্গীকে বকাঝকা করা শুরু করেন। সবার সামনে বা সামাজিক মাধ্যমে গিয়ে তাকে অপমান করতে খুব ইচ্ছা করে আপনার। এটা আপনার চরম হতাশার লক্ষণ। এটা কখনো করা যাবে না। যে সম্পর্ক গেছে, তাতে তিক্ততা বাড়ানোর কিছু নেই। এরচেয়ে প্রাক্তনের থেকে দূরে থাকুন, সম্ভব হলে বন্ধুত্ব বজায় রাখুন। এতে আপনিই ভালো থাকবেন।

দূরে কোথাও বেড়াতে যান

মনোবিজ্ঞানীদের মতে, মনকে সুস্থ রাখার উপযুক্ত পন্থা হলো বেড়ানো। সম্পর্কের ক্লান্তি থেকে বের হতে হলে ঘুরে আসুন দূরে কিংবা কাছে। খুব চেনা পরিবেশ থেকে একটু আলাদা থাকুন কিছুদিন। মনকে তার নিজের মতো করে একটু চলতে দিন। এতে অতীতের কথা ভুলতে থাকবেন।

কোনো ভুল সিদ্ধান্ত নেবেন না

নতুন প্রজন্মের মধ্যে হুটহাট সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা অনেক বেশি, এবং সেটা যাই ঘটুক না কেন। কিন্তু কোনো অবস্থাতেই মাথা গরম করে এমন কোনো সিদ্ধান্ত নিয়ে বসবেন না যাতে করে আবার কোনো বিপদের মুখে পড়েন আপনি। সব পরিস্থিতিকে সামলে নিতে শিখুন। নিজের ক্ষতি করবেন, এমন কথা ভুলেও ভাববেন না।


বাংলা ইনসাইডার/এসএইচ