ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ , ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ফেলে দেবেন না কমলার খোসা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০১৮ বুধবার, ০৮:৩০ এএম
ফেলে দেবেন না কমলার খোসা

টকমিষ্টি ফল হিসেবে কমলালেবুর কোনো তুলনাই নেই। স্বাস্থ্যের উপকারিতায়ও এর কোনো তুলনাই হয় না। ভিটামিন সি-সমৃদ্ধ এই ফলটির বিভিন্ন গুণের কথা আমরা জানলেও এর খোসার কথা আমরা জানি না তেমন। তাই লেবু খেয়ে খোসাটা ফেলে দেই। কিন্তু এই খোসার যে জাদুকরি কত গুণাগুণ রয়েছে, তার হিসাব নেই। খোসা কোনো ফেলনা জিনিস নয়, বরং খোসার রয়েছে নানাবিধ ব্যবহার। দেখে নিন কমলার খোসার বিভিন্ন ব্যবহার:

অ্যাজমা কাশির সমস্যা হলে

কমলার খোসার গুঁড়ো কাশির সমস্যা দূর করে। শুনতে অবাক লাগলেও এটা সত্যি। এছাড়াও শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও অ্যাজমা উপশমে এটি দারুণ কাজে লাগে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কমলার খোসার তৈরি চা  নিয়মিত পান করুন।

কফ পিত্তের যেকোনো সমস্যায়

কফ ও পিত্ত সমস্যার সমাধানে কমলার খোসা বেশ উপকারী। কমলার খোসা পাতলা করে ছিলে ভালো করে ঘষে নিতে হবে। তারপর রঙ চা তৈরির সময়েই সেই কুচিগুলো ছেড়ে দিন। এর সঙ্গে অল্প পরিমাণে আদাও দিতে পারেন। এবার পানি ফুটিয়ে আদা ও কমলার গন্ধ ছড়ালেই সেটা চায়ের মতো করে খান, মধুও মেশাতে পারেন।

অ্যাসিডিটি দূর করে

কমলার খোসার তেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি রয়েছে। এগুলো পেটের অ্যাসিডিটি দূর করতে পারে। এছাড়াও এতে রয়েছে ডি-লিমোনেন উপাদান, যা অন্ত্র ও লিভার ফাংশনকে স্বাভাবিক রাখে। খোসার তেল পানিতে দু’ফোঁটা মিশিয়ে খেলে অ্যাসিডিটির সমস্যা কমে যাবে।

ওজন কমাতে পারে

যারা উচ্চমাত্রায় কোলেস্টেরলের সমস্যা ও  ওজন কমাতে চান, তাদের জন্য কমলার খোসা বেশ উপযোগী। কারণ এই খোসায় থাকা ট্রাইগ্লিসারাইড কোলেস্টেরল কমিয়ে দিতে পারে। ফলে ওজনও কমে যেতে পারে।

ত্বকের কালোদাগ দূর করতে পারে

ত্বকের ভালোর জন্য কমলালেবুর খোসা বেশ উপযোগী। এজন্য ১ টেবিল চামচ টক দই, ১/২ চামচ মধু, ১ চা চামচ কমলার খোসা বাটা একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে লাগান। এটা ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে প্যাকটিতে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেল তেল মিশিয়ে নিতে পারেন।

ব্ল্যাকহেডস দূর করে

ব্ল্যাকহেডস আমাদের অনেকেরই একটি বড় সমস্যা। এ থেকে বাঁচতে ২ চা চামচ দই এবং ২ চা চামচ কমলার খোসার গুঁড়া একটি ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন। তারপর যেসব স্থানে ব্ল্যাকহেডস রয়েছে, সেখানে পেস্টটি লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ৩ থেকে ৪ দিনের মধ্যে সমস্যা কমে যাবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

সুন্দর উজ্জ্বল ত্বক তো সবাই ই চায়। এজন্য কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/২ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ জয়ফলের গুঁড়ো নিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে হালকা ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

জানালা এবং ফ্লোর পরিষ্কার করতে পারেন

আপনার জানালা এবং কাচ পরিস্কার করতে একটি গ্লাসের জারে কমলার খোসা রেখে তাতে ভিনেগার ঢালুন। এটিকে ঢেকে কয়েক সপ্তাহ ফ্রিজে রেখে দিন। মাঝে মাঝে এটি নেড়ে দিন। পর বের করে ছেঁকে নিয়ে একচি স্প্রে বোতলে ঢালুন। জানালা ও ফ্লোর পরিষ্কারক হিসেবে এটি ব্যবহার করুন, দারুণ কাজে দেবে।


বাংলা ইনসাইডার/এসএইচ