ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সহজেই কমিয়ে ফেলুন ফোসকার জ্বালা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৮:৩৪ এএম
সহজেই কমিয়ে ফেলুন ফোসকার জ্বালা

ত্বকের যেকোনো রোগ বা সমস্যা আমাদের জন্য মোটেই সুখকর নয়। বিশেষ করে ত্বকে যখন ফোসকা ওঠে, জ্বালাযন্ত্রণা আর ব্যথায় জীবন ওষ্ঠাগত হয়ে ওঠে। আমাদের শরীরে বিভিন্ন সময় বিভিন্ন কারণে ফোসকা পরে। গরমে কিংবা পায়ের জুতার কারণে বেশি ফোসকা পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তবে আপনি ঘরে বসেই ফোসকা কমিয়ে ফেলতে পারেন খুব সহজেই।

অ্যালোভেরা

অ্যালোভেরা আমাদের ত্বকের যেকোনো সমস্যার সমাধান করতে পারে। এটি প্রাকৃতিকভাবে ঠাণ্ডা হওয়ায় ফোসকার জ্বালাভাব দূর করতেও সাহায্য করে। এজন্য ফোসকায় কিছুটা অ্যালোভেরা লাগিয়ে শুকিয়ে নিন ভালো করে। তবে লাগানোর সঙ্গে সঙ্গে কিছুক্ষণের জন্য জ্বালা বা চুলকানি দেখা দিতে পারে। কিন্তু তার ফলেই ফোসকা অনেকটা কম যাবে। শুকানোর পর গরম পানি ধুয়ে ফেলুন।

গ্রিন টি

গ্রিন টিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং হিলিং উপাদান থাকে। এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন থাকায় তা ব্যথা কমাতে এবং ফোসকার জ্বালা কমাতে খুব দ্রুত কাজ করতে পারে। এজন্য গরম পানি একটা গ্রিন টি-এর ব্যাগ ভিজিয়ে তার মধ্যে বেকিং সোডা দিন।  এরপর টিব্যাগ ঠাণ্ডা হলে ফোসকার ওপর দিন। বেকিং সোডায় অ্যান্টিসেপ্টিক উপাদান থাকে যা সহজে ইনফেকশন হতে দেয় না।

অ্যাপেল সিডার ভিনেগার

ফোসকা দূর করার অন্যতম সহজ উপায় হলো অ্যাপেল সিডার ভিনেগার। এজন্য প্রথমে ভিনেগারের ভেতরে তুলো ভিজিয়ে ফোসকায় লাগিয়ে শুকানোর পর ধুয়ে ফেলতে হবে। অ্যাপেল সিডার ভিনেগার লাগালে কিছুক্ষণ ফোসকায় জ্বালা করতে পারে। কিন্তু তাতে বিচলিত না হয়ে এই পদ্ধতি মেনে চললে অল্প সময়েই ফোসকা কমে যাবে।

ক্যাস্টর অয়েল

চুল বড় করতে বা ঠোঁট সুন্দর করতে চাইলে ক্যাস্টর অয়েলের কোনো বিকল্প হয় না। আপনি চাইলে ফোসকা দূর করতেও ক্যাস্টার অয়েল ব্যবহার করতে পারেন। এজন্য রাতে ঘুমানোর আগে ফোসকায় ক্যাস্টার ওয়েল লাগিয়ে শুয়ে পড়ুন। এরপর সকালে উঠেই দেখবেন ফোসকা কমতে শুরু করেছে।

পেট্রোলিয়াম জেলি

ঠোঁট ফাটা ছাড়াও পেট্রোলিয়াম জেলি ফোসকাও দূর করতে পারে। এজন্য রাতে ঘুমানোর আগে ফোসকায় পেট্রোলিয়াম জেলি লাগান। এর ফলে শুষ্কভাব এবং জ্বালা দূর হবে। ফোসকা শুকিয়ে যাওয়ার সময়ে যদি চামড়ায় টান পড়ে, সেক্ষেত্রেও এই জেলী ব্যবহারে উপকার পাওয়া যায়।

লবণ

লবণ ফোসকা দূর করতে সাহায্য করে এবং ক্ষত দূর করে। এজন্য ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে তার মধ্যে একটা কাপড় ভেজান। তারপর সেই কাপড়টা ফোসকার ওপর দিয়ে রাখুন। এছাড়াও পায়ে ফোসকা হলে আপনি গরম পানিতে লবণ মিশিয়ে পনেরো মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন। এর ফলে ফোসকার জ্বালা ও ব্যথা দুটোই দূর হবে।


বাংলা ইনসাইডার/এসএইচ