ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ত্বকের যত্ন নেবে লেবু

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৬:৩০ পিএম
ত্বকের যত্ন নেবে লেবু

খাবারের রূচি আর স্বাদ বাড়াতে আমাদের কাছে লেবু খুবই জনপ্রিয়। কিন্তু শুধু খেলেই যে লেবুর গুণাগুণ পাওয়া আছে, তা নয়। লেবুতে থাকা সাইট্রিক আমাদের ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল, ময়লা, মরা কোষ, অবাঞ্ছিত দাগ দূর করে। ফলে ত্বক উজ্জ্বল আর কোমল হয়ে ওঠে। মাথার ত্বককেও পুষ্টিকর করে তুলতে পারে। তাই জেনে নেওয়া দরকার কীভাবে লেবু ব্যবহার করতে হয়।

মুখ পরিষ্কার করবে

সারাদিন বাইরে থাকা, রোদে ঘোরাঘুরি করার ফলে ত্বক স্বাভাবিকভাবেই নষ্ট হয়ে যায়। মুখকে একদম ভেতর থেকে পরিস্কার করে তুলতে পারে লেবু। এজন্য ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধুর সঙ্গে অলিভ অয়েল ভালোমতো মিশিয়ে নিন। একদম মিশে গেলে তারপর এর সঙ্গে চিনি মিশিয়ে নিন। চাইলে এর মধ্যে মধুও মেশাতে পারেন।

ফেস প্যাক হিসেবে লেবু

লেবু দিয়ে দারুণ ফেসপ্যাক তৈরি করা যায়। এজন্য দুই চামচ দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। চোখের আশেপাশের অংশ বাদ দিয়ে এই প্যাক মুখ এবং গলা, ঘাড়ে লাগিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে প্রথমে হালকা গরম পানিতে মুখ, গলা, ঘাড় ধুয়ে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি ব্যবহার করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

মাথার খুশকি কমায়

মাথায় খুশকি খুব সহজে কমতে চায় না। এক্ষেত্রেও লেবু কাজে লাগাতে পারেন। এজন্য পরিমাণমতো অলিভ অয়েল, মধু এবং তিন চামচ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণ টি চুলের গোঁড়ায় ভালো করে লাগান। এরপর হিট ক্যাপ ব্যবহার করুন। তা না হলে হালকা গরম পানিতে তোয়ালে ভিজিয়ে রেখে সে ভাপ টা ধরে রাখতে চুল বেঁধে ভেজা তোয়ালেতে জড়িয়ে রাখুন কিছুক্ষণ। এরপর চুল শ্যাম্পু করুন।

চুলের উজ্জ্বলতা বাড়ায়

চুলের তৈলাক্ত ভাব শ্যাম্পু করার পরেও যেতে চায় না। সেক্ষেত্রে আপনি লেবুর সাহায্য নিতে পারেন। এজন্য আধা কাপ লেবুর রসের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে চুলে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন। দেখবেন আপনার চুলের তৈলাক্ত ভাব চলে গিয়ে চুলে স্বাস্থ্যজ্জ্বোল ভাব চলে এসেছে।

ব্রণ কমিয়ে দেয়

আপনার ব্রণের সমস্যা কমিয়ে দিতে পারে লেবুর রস। এমনকি খুব দ্রুত মুখে ব্রণের সমস্যা দূর করে দিতে পারে লেবু। এজন্য প্রথমে মুখ ভালো মতো ক্লিঞ্জিং ক্রিম দিয়ে ধুয়ে একটা তুলো দিয়ে ব্রণ যেখানে হয়েছে শুধু সেখানে লেবুর রস হালকা ভাবে ঘসে নিন। এতে কিছুদিনের মধ্যেই ব্রণের সমস্যা চলে যাবে।

নখ পরিষ্কার রাখে

রান্নার সময় হাতের নখে পেঁয়াজ, রসুন, আদা ও বিভিন্ন ধরনের সবজির রস ঢুকে কালো হয়ে যায়। লেবুর রস নখ পরিষ্কার ব্যবহার করতে পারেন। এক টুকরো লেবু কেটে হাতে ঘষলে দেখবেন নখের ময়লা পরিষ্কার করে দাগ উঠে যাবে।

 বাংলা ইনসাইডার/এসএইচ