ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আঁচিল নিয়ে ভাবনায় আছেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৫৭ পিএম
আঁচিল নিয়ে ভাবনায় আছেন?

সুন্দর মুখের উপর অদ্ভুত আকারের একটা আঁচিল থাকলে আপনার কিছুতেই শান্তি নেই। সুন্দর হয়ে থাকলেও সেই আঁচিলটাকে তো আপনি আর ঢেকে রাখতে পারছেন না। আঁচিল হয়ই মূলত তৈল গ্রন্থির অতিরিক্ত কার্যকারিতার ফলে। এছাড়াও বয়ঃসন্ধিকালে ও গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণেও আঁচিল হতে পারে। চিকিৎসা মতে, আঁচিলের জন্য জেনেটিক কারণও অনেকটা দায়ী। আপনি চাইলেই ঘরে বসে চেষ্টা করে আঁচিল প্রতিরোধ করতে পারেন।

১. আঁচিলের আকার বড় হলে এবং আচিঁল নিয়ে বেশি ভয় থাকলে অবশ্যই আগে চিকিৎসকের কাছে যাবেন। ওষুধ চিকিৎসা ছাড়াও চিকিৎসক যদি মনে করেন যে সেটা অপসারণ করে নেওয়া ভালো তবে ছোট অপারেশন করেও আঁচিল দূর করা হয়।

২. আঁচিল দূর করতে  আর যদি নিজে থেকে আস্তে আস্তে আঁচিল দূর করতে চান তবে এক টুকরো তুলায় আপেল সিডার ভিনেগার নিন। তারপর সেটা আঁচিলের উপরে রেখে ব্যান্ডেজ করে রাখুন। ঘণ্টাখানেক রেখে আবার ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করুন যতদিন না আঁচিল দূর হয়।

৩. আঁচিল দূর করতে রসুনও বেশ কাজে লাগে। এজন্য আধা কোয়া রসুন আঁচিলের উপর রেখে সারারাত ব্যান্ডেজ করে রাখুন। কিছুদিন পর আঁচিল আপনাআপনিই পড়ে যাবে।

৪. কলার খোসার অনেক গুণ সম্পর্কেই তো আমরা জানি। আপনার আঁচিলও দূর করতে পারে এই কলার খোসা। এজন্য কলার খোসার ভেতরের অংশ আঁচিলের উপর রাখুন, হালকাভাবে ঘষুন। নিয়মিত ব্যবহারে আঁচিল শুকিয়ে পড়ে যাবে।

৫. আঁচিল দূর করতে এক চিমটি বেকিং সোডার সঙ্গে কয়েক ফোটা ক্যাস্টর অয়েল মিশিয়ে আঁচিলের উপর সারারাত রাখুন। এরকম কিছুদিন ব্যবহারে আঁচিল দূর হবে।

৬. আঁচিলের উপর স্ট্রবেরি কেটে রাখলেও উপকার পাওয়া যায়। এছাড়া আঙ্গুর নিয়ে চিপে রস বানিয়ে প্রতিদিন কয়েকবার আঁচিলের উপর লাগান। নিয়মিত ব্যবহারে আঁচিল থেকে মুক্তি পাবেন।

৮. ত্বকের আঁচিলের উপর কিছু পরিমাণ অ্যালোভেরা জেল লাগিয়ে ম্যাসাজ করুন। ত্বক সম্পূর্ণ জেল শুষে নেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি দিনে তিনবার দুই সপ্তাহ ব্যবহার করুন। আঁচিল নিরাময় হবে।

৯. পেঁয়াজ কুচি করে কেটে একটি পাত্রে পেঁয়াজ কুচি এবং আধা চা চামচ লবণ মিশিয়ে কিছুক্ষণ রেখে পরদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এটা আঁচিলের উপর ব্যবহার করুন। পরের দিন সকালে কুসম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিরাতে ব্যবহার করলে আঁচিল পড়ে যাবে।

আর একটা বিষয় সবসময়ই মাথায় রাখবেন যে ভুলেও কখনো আঁচিল খোঁচাখুঁচি করবেন না। এতে রক্তপাত হবে এবং পুনরায় ওই স্থানে আঁচিল হবে। আঁচিল থেকে ইনফেকশন হয়ে অন্যান্য সমস্যাও তৈরি হতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ