ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রক্ত দেওয়ার আগে-পরে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৩:৪৪ পিএম
রক্ত দেওয়ার আগে-পরে

রক্তের প্রয়োজনে আমরা হন্যে হয়ে খোঁজ করি। কারণ যথাসময়ে রক্ত দিতে না পারলে জীবন-মরণের প্রশ্নের মুখে পড়তে পারে মানুষ। কাউকে রক্ত দেওয়া ভয়ের কিছু নয়। রক্ত দেওয়া স্বাস্থ্যের জন্যও ভালো। পরিবার পরিজন কিংবা বন্ধু বান্ধবের সহায়তায় অনেকেই এগিয়ে আসেন রক্ত দিতে। তবে শুধু রক্ত দিলেই চলবে না। রক্ত দেওয়ার আগে ও পরে রক্তদাতাকে বেশ কিছু ব্যাপারে খেয়াল রাখতে হবে।

রক্ত দেয়ার আগে কিছু করণীয়

১. রক্ত দেওয়ার আগে কিছু পুষ্টিকর খাবার খেয়ে নিন। তবে তৈলাক্ত কিছু খাবেন না। রক্তদানের আগে প্রচুর পরিমাণে তরল খাবার, পানি খেতে হবে।

২. যেদিন রক্ত দেবেন তার আগের রাতে অনেকটা সময় ভালো করে ঘুমিয়ে নেবেন। কারণ এতে শরীরে সব ধরনের ভারসাম্য ঠিক থাকবে।

৩. রক্ত দেওয়ার আগের দুইদিনের মধ্যে মাথাব্যথার কোনো ওষুধ খাবেন না। এতে রক্তের সমস্যা বা রক্তপ্রবাহে বাধার সৃষ্টি হতে পারে। আর অ্যালকোহল জাতীয় কিছু তো খাওয়াই যাবে না।

৪. রক্ত দেওয়ার সময়ে এমন পোশাক পরুন যার হাতা কনুইয়ের উপর ওঠানো যায়। কারণ রক্ত নেওয়ার সময়ে হাতা ধরে টানাটানি করলে ব্যথা পাওয়া বা রক্তের প্রবাহে সমস্যা দেখা দিতে পারে।

৫. রক্ত দেওয়ার সময় কোনো চাপ অনুভব করা যাবে না। রক্ত দিতে ভয় ভয় লাগলে হালকা গান শুনতে পারেন অথবা আপনার আশেপাশে থাকা অন্যান্য ডোনার বা চিকিৎসকদের সঙ্গে কথা বলতে পারেন।

রক্ত দেওয়ার পরে কিছু করণীয়

১. যেদিন রক্ত দেবেন ওইদিন ভারী কোনও জিনিস বহন করবেন না। রিল্যাক্স করুন। হালকা হাঁটাচলা করে একটু ঝরঝরে হয়ে নিন।

২. রক্ত দেওয়ার পর কমপক্ষে চার গ্লাস পানি খান এবং পরবর্তী ২৪ ঘণ্টা অ্যালকোহল জাতীয় পানীয় গ্রহণ করবেন না।

৩. আপনার হাতের যে জায়গায় ব্যান্ডেজ লাগানো থাকে ওইটা অন্তত কয়েক ঘণ্টা রাখুন। ব্যান্ডেজ খুলে সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন। তা না হলে চুলকানি হতে পারে।

৪. রক্ত দেওয়ার পরপর হঠাৎ করে দাঁড়ালে অনেকের মাথা ঘুরাতে পারে এবং দুর্বল লাগতে পারে। এরকম হলে একটু শুয়ে থাকুন। একটু ভালো লাগলে আবার উঠে দাঁড়ান।

৫. আয়রন, ফোলাইট, রিবোফ্লাবিন, ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার যেমন লাল মাংস, মাছ, ডিম, কিশমিশ, কলা ইত্যাদি খাবার বেশি করে খাবেন। এসব খাবার আপনার রক্ত তৈরিতে সাহায্য করে।

৬. প্রচুর পরিমাণে পানি ও পানি জাতীয় খাবার গ্রহণ করুন। পানি খাওয়ার ব্যাপারে একদমই অবহেলা করবেন না।

৭. কয়েক ঘণ্টার জন্য শারীরিক পরিশ্রমের কাজ করা থেকে বিরত থাকুন এবং বেশ কিছুদিন সাধারণ সময়ের তুলনায় একটু কম পরিশ্রম করে বিশ্রাম নিন।

৮. রক্তদানের তিন মাস পর নতুন করে রক্ত দিতে পারবেন। এর আগে কোনোভাবেই পুনরায় রক্ত দেবেন না।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ