ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

মধ্যাহ্নভোজের আগে-পরে এই কাজগুলো নয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০১:৩১ পিএম
মধ্যাহ্নভোজের আগে-পরে এই কাজগুলো নয়

খাবার-দাবার নিয়ে খুব সচেতন থাকলেও দেখলেন দিন দিন ওজন বেড়েই যাচ্ছে। খাওয়া কমিয়ে দিলেন, সকালে হালকা খাবার খেলেন, রাতে একদমই খেলেন না। তাতেও কাজ হচ্ছে না। কিন্তু দুপুরের খাবারে আমরা ছাড় খুব কমই দেই, সেটা উচিৎও নয়। কারণ এটিই দিনের অন্যতম ভারী খাবার। আমাদের আসল ভুলগুলো হয়ই দুপুরের খাবারের পর। আমরা খাওয়া-দাওয়া বা অভ্যাসের এমন কিছু বিষয় করে বসি যাতে করে ওজন অনেক বেড়ে যায়। ওজন কমিয়ে ফিটফাট থাকতে চাইলে দুপুরের খাবারের আগে-পরের এই বিষয়গুলো মেনে চলুন-

দুপুরে খাওয়ার পরে ঘুমান

অনেকেরই দুপুরে খেয়েদেয়ে আরাম করে একটা ঘুম না দিলে যেন চলেই না। বিশেষ করে যারা সারাদিন ঘরেই থাকেন। কিন্তু এটাকে একটা বদঅভ্যাস বলাই যায়। কারণ দুপুরের ঘুম আমাদের হজমশক্তিকে বাধাগ্রস্থ করে এবং ওজন বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই যদি বেশি ঘুমাতেই হয় তবে খাওয়ার আগে ঘুমিয়ে নিন, এতে অসুবিধা হয় না।

গোসল সারুন মধ্যাহ্নভোজের আগে

আমরা সাধারণত দুপুরে খাওয়ার আগেই গোসল সেরে নিই। কিন্তু কাজের ব্যস্ততা কিংবা আলসেমিতে দুপুরে খাওয়ার আগেই অনেক সময়ে খেয়ে নিতে হয়। এই কাজটি না করাই ভালো। কারণ গোসলের সময় আমাদের হজমক্ষমতা ধীরগতির হয়ে যায় যেটি ওজন বৃদ্ধির মূল কারণ। আর যদি খেয়েই গোসল করতে হয় তবে খাওয়ার কমপক্ষে ২-৩ ঘণ্টা পর করুন।

ফল খান খালি পেটে

ফল যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকর। বিশেষ করে যারা ডায়েট করে তাদের জন্য ফলের কোনো ‍তুলনা হয় না। কিন্তু দুপুরে খাওয়ার পরে ভুলেও ফল খেতে যাবেন না। কারণ দিনের সবচেয়ে ভারী খাবার খাওয়া হয় দুপুরেই। এই খাবারই হজম হতে সময় লেগে যায়। ফল হজম হতে সময় কম লাগে, এদিকে ভারী খাবারের সময় লাগে বেশি। ফলে দুটি খাবারের একটিও ঠিক মতো হজম হয় না। হজমের সমস্যা তো হয়ই, ওজনও বাড়ে। ফল খেতে চাইলে খাওয়ার ১ ঘণ্টা আগে বা পরে খেতে হবে।

খাওয়ার পর মিষ্টি নয়

আরামে খাওয়ার পর একটু মিষ্টি খেতে ইচ্ছে করতেই পারে। হোক সেটা মিষ্টি পান বা অন্য কোনো খাবার, পানীয়। মনে রাখবেন মিষ্টি মানেই বাড়তি ক্যালোরি। তাই এই অভ্যাসটি আপনাকে পরিহার করতে হবে। কারণ একসঙ্গে এত ক্যালোরি না খাওয়াই ভালো।

চা বা কফি থাক বিকেলের জন্য

ঘুমের ব্যাঘাত হবে ভেবে সন্ধ্যা বা রাতে কেউ আর চা-কফি খেতে চান না। তাই দুপুরে খাওয়ার পরেই চা-কফি হাতে নিয়ে বসে পড়েন। বিশেষ করে যারা অফিস করেন। ওজন কমাতে চাইলে এই অভ্যাসটি বাদ দিন। কারণ চায়ের পাতা অ্যাসিডিক, যা হজমকে বাধা দেয়। দুপুরে বিভিন্ন প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পর চা খেলে সেই প্রোটিন সহজে হজম হয় না। এছাড়া খাবার থেকে আয়রন শোষণেও চা বাধা দিতে পারে।

খাওয়ার পর পরিশ্রম

খাওয়ার পর হাঁটা ভালো, এটা খাবার হজম করতে এবং ওজন কমাতে খুব সহায়ক। কিন্তু সেটা খাওয়ার সঙ্গে সঙ্গেই নয়। হাঁটলে বা কোনো ব্যায়াম করতে চাইলে খাওয়ার অন্তত ২০ থেকে ৩০ মিনিট পর করুন। খুব জোরে না হেঁটে হালকা পায়চারী করুন। কোনো ভারী ব্যায়াম বা পরিশ্রম করবেন না। এতে হজমে সমস্যা, বুক জ্বালা পোড়া, এসিডিটি ইত্যাদি নানান সমস্যা দেখা দেবে। ওজন বাড়ারও ভয় থাকবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ