ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

শীতের সাজ ও মেকআপ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ০৩:৫৪ পিএম
শীতের সাজ ও মেকআপ

শীতকে আমরা ফ্যাশনের ঋতুই বলি। এসময় গরম, ঘাম আর তৈলাক্ততা কম হওয়ায় সাজগোজ করেও শান্তি, সেই সাজ টিকে থাকেও দীর্ঘক্ষণ। মেকআপ এর জন্যে শীতকাল বেশি উপযোগী। আর পোশাকের সঙ্গে মানানসই মেকআপ ছাড়া সাজলে এলোমেলো দেখানোর একটা ভয় থাকে। তাই শীতে আপনার সাজ কেমন হবে সেটা যত্নের সঙ্গে খেয়াল রাখুন। পোশাকের সঙ্গে আপনার সাজ ঠিক রাখতে কী কী ব্যবহার করবেন সেটি নির্ভর করবে আপনার হাতে থাকা সময় আর যে পরিবেশে যাচ্ছেন তার ওপর। শীতে সাজগোজ ও মেকআপের ক্ষেত্রে যা মনে রাখা দরকার তা নিয়ে থাকছে আজকের আলোচনা-

মেকআপের ক্ষেত্রে

১. শীতে বাইরের আবহাওয়া থাকে চরম রুক্ষ আর শুষ্ক। পাশাপাশি সূর্যের তাপ আপনার ত্বকের ক্ষতি করতে পারে। এজন্য শীতকালেও আপনার ত্বকের জন্য সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। এটি আপনার ত্বকে কমপ্লিট ময়েশ্চারাইজারের কাজ করবে।

২. বাইরে বা পার্টিতে যাওয়ার আগে তো আপনাকে কিছুটা মেকআপ করতেই হবে। মেকআপের আগে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুষ্ক ত্বকে অয়েল বেসড ময়েশ্চারাইজার আর তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগান। আর আপনার কম্বিনেশন ত্বকের জন্য সাধারণ ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৩. এখনকার দিনে মেকআপের ছোয়া বিশেষ কিছু ক্রিমেই পাওয়া যায়। বিখ্যাত মেকআপ ব্র্যান্ডগুলো ময়েশ্চারাইজার ও ফাউন্ডেশনের সংমিশ্রণ ঘটিয়েছে বিবি (BB) ক্রিম। এই একটি ক্রিমেই ফাউন্ডেশনের পাশাপাশি ময়েশ্চারাইজারেরও কাজ হয়। যদি হালকা মেকআপ করতে চান তবে ফাউন্ডেশনের পরিবর্তে BB ক্রিম বেছে নেওয়া ভালো।

৪. শীতের জন্য একটু গাঢ় ক্রিম কমপ্যাক্ট পাউডার দিন। কারণ এতে অয়েল কনটেন্ট বেশি থাকে। এই পাউডার ত্বকের আর্দ্রতা বজায় রাখবে, অতিরিক্ত শুষ্কতা কমাবে।

৫. শীতের ফাউন্ডেশনের ক্ষেত্রে ম্যাট ফিনিশের পরিবর্তে শাইন ফিনিশ ফাউন্ডেশন বেশি কাজে দেবে। শীতে স্কিন টোনের সঙ্গে শেড মিলিয়ে নেওয়া জরুরি। ডার্ক সার্কেল, ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিন লিকুইড বা ক্রিম কনসিলার।

৬. ব্লাশ শীতের মেকআপের প্রধান আইটেম। শীতের ফ্যাকাশে ত্বককে রঙিন করতে বেছে নিন ব্লাশ। যাদের গায়ের রং ফর্সা ও আন্ডারটোন পিংক, তারা বেছে নিন গোলাপি বা কোরাল শেড। হলুদ আন্ডারটোন ও চাপা রঙ হলে পিচ, টেরাকোটা শেডগুলো বেশি মানাবে। পাউডার ব্লাশ-অনের বদলে বেছে নিন ক্রিম।

ঠোঁটের সাজ

সবার আগে প্রয়োজন ঠোঁটের শুষ্কতা দূর করা। তা না হলে হাজার ভালো লিপস্টিক ব্যবহার করলেও ঠোঁটে সেটি মানাবে না। এজন্য ঠোঁটে লিপস্টিক দেওয়ার আগে ভালোমানের লিপবাম লাগিয়ে নিন। লিপস্টিকের পরিবর্তে টিন্টেড লিপবাম আর লিপগ্লস ব্যবহার করতে পারেন।

চোখের সাজ

চোখের সাজের প্রথম দিক হলো কাজল। শীতের দিনে ঘামাঘামির ভয় থাকে না বলে কাজল লেপ্টে যাবে- সেই ভয়টা থাকে না। চোখে মোটামুটি গাঢ় করে কাজল দিন। আর পোশাক এবং অন্যান্য সাজের ওপর নির্ভর করে আইশ্যাডো, আইল্যাশ, মাশকারা ব্যবহার করুন।

বাংলা ইনসাইডার/এমআর