ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

অর্ধেক অফিস, অর্ধেক ছুটির দিনে কি করবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯ শনিবার, ০৮:০০ এএম
অর্ধেক অফিস, অর্ধেক ছুটির দিনে কি করবেন?

সারা সপ্তাহের অফিসের চাপ ক্লান্তি শেষ হয় ছুটির দিনে, অর্থাৎ শুক্রবারে। ছুটির সারাটা দিন ঘুমিয়ে, ঘুরেফিরে, খেয়েদেয়ে আরামে কাটিয়ে দিলেন। রাত আসতেই মনে পড়লো ইস, কালকে শনিবার, আবার অফিস। কাল থেকে আবার সেই একই কাজ, একই ক্লান্তি। মনে হতেই মনটাই তো কেমন খারাপ হয়ে গেল। কি আর করা, মেনে তো আপনাকে নিতেই হবে, জীবিকা বলে কথা।  

সরকারি প্রতিষ্ঠানগুলো সাধারণত দুইদিন বন্ধ থাকে। কিছু কিছু বেসরকারি প্রতিষ্ঠানও আজকাল সপ্তাহে দুইদিন বন্ধ দেওয়া হয়। আবার কিছু কিছু প্রতিষ্ঠান সরকারি ছুটির পরদিন হাফ অফিস রাখে। অর্থাৎ সেদিন অর্ধেক অফিস চলে। ছুটির পরদিন এমনিতেই অফিস ভালো লাগে না। আবার সেদিন যদি অর্ধেক বন্ধ আর অর্ধেক খোলা থাকে তবে আরও বেশি এলোমেলো লাগে যেন।

কি ধরনের সমস্যাগুলো হয়

একদিন ছুটিতে আমাদের সাধারণত হয় না। মনে হয় আরেকটা দিন ছুটি পেতাম যদি। তাই ছুটির পরদিন ঘুম থেকে উঠে আর অফিসে যেতে ইচ্ছে করেনা। সেখানে আবার মাত্র অর্ধেক বেলা অর্থাৎ দুপুর পর্যন্ত কাজ করতে আবার অফিসে যেতে ভালো লাগে না।

সাধারণত আমরা সারাদিন কি কি কাজ করবো সেটা অফিসে গিয়েই মোটামুটি পরিকল্পনা করে ফেলি। সেখানে অর্ধেক অফিস থাকা মানে কি দিয়ে কি করবো তা বুঝে উঠতে সমস্যা হয়। একেই মন বসতে চায় না, সেখানে আবার অর্ধেক কাজ করা বা সেই সময়ের মধ্যে কাজ শেষ করে ফেলা মুশকিল হয়।

যতোটুকুই বা কাজ হয়, দেখা যায় তা কোয়ালিটিফুল বা ভালোমানের হয় না। দেখা যায় অফিসে থেকে বেরিয়ে যেতে হবে, হাতে সময় অনেক কম, কাজ শেষ হবে না, কালকে এসে আবার বাকিটা করতে হবে, কালও বোধহয় সময়মতো শেষ করতে পারবো না- এই হাজারো চিন্তা থেকে ভালো কাজ হতে চায় না।

আপনার কাছের মানুষগুলোর হয়তো এই দিনটাতে পুরো ছুটি বা পুরোদিনই অফিস থাকে। তাই আপনার এই অর্ধেক অফিস, অর্ধেক ছুটির শিডিউল তাদের সঙ্গে মেলে না। তাই অফিসের পর তাদের সঙ্গে দেখা হওয়া বা কোথাও যাওয়ার পরিকল্পনা করা সম্ভব হয় না। মানে এই দিনটা না হয় ছুটি, না হয় ভালো করে অফিস করা। আপনার অস্বস্তিবোধ হওয়াটা খুবই স্বাভাবিক।

কি করবেন তাহলে

করার অনেককিছুই আছে। জীবনে সবকিছুই তো অভ্যাসের ব্যাপার। আপনি এভাবেই অভ্যাস করে নিন। আপনি এই অর্ধেক ছুটির দিনে বড় কোনো কাজে হাত দেবেন না। ছোট কাজগুলো সেরে ফেলুন। আর আপনার সাপ্তাহিক টুকিটাকি কাজগুলো করবেন। পরেরদিনের কাজগুলো গুছিয়ে রাখবেন। বড় কাজগুলো কীভাবে করবেন সেটাও মোটামুটি শুরু করে রাখুন। যাতে পরদিন এসে আর চিন্তা করতে না হয়।

অফিসে শেষে নিজের মতো করে বেরিয়ে যে কাজগুলো ছুটির দিনে শেষ করতে পারেননি, সেগুলো একে একে শেষ করে ফেলুন। মনে করে নিন এই সময়টা আপনার জন্যে বোনাস, পুরোটা দিন অফিস থাকার চেয়ে অর্ধেক ছুটি পেলেন, এটাও তো মন্দ হলো না।

বাংলা ইনসাইডার