ঢাকা, রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

চাকরির ইন্টারভিউতে আপনার পোশাক

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ মার্চ ২০১৯ শুক্রবার, ০৩:৪৭ পিএম
চাকরির ইন্টারভিউতে আপনার পোশাক

পড়াশুনার গণ্ডি পেরিয়ে পেশাদার জীবনে পা দিতে হবে- এই অনুভূতি যেমন আনন্দের, তেমনই চিন্তার। কারণ ধাপটি বেশ কঠিন আর আনুষ্ঠানিকতাপূর্ণ। এই চাকরি জীবনে ঢুকতে ইন্টারভিউ হতে পারে জীবনের এক অতি গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। এখানে অর্জিত সাফল্যই অবশ্যই আপনার ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলোর সামনে দাঁড়াতে প্রেরণা জোগাবে।

ডিগ্রি, সার্টিফিকেট বা দক্ষতা এ সবকিছুর আধিক্য থাকলেও শুরুতেই বিবেচনায় এসে যায় আপনার ড্রেসিং স্টাইল ও তার মাধ্যমে উঠে আসা আত্মবিশ্বাস ও দৃঢ়তা। শুধু কেতাবি জ্ঞান নয়, ইন্টারভিউয়ার খুঁজবেন আপনি নিজের দক্ষতা কতটা কার্যকারিতার সঙ্গে প্রকাশ করতে পারছেন। তাই, চাকরির ইন্টারভিউ-এ উপযুক্ত ড্রেসআপ আপনার ফার্স্ট ইম্প্রেশনের শুভসূচনা করে দিতেই পারে। আর মনে রাখতে হবে যে, ‘ফার্স্ট ইম্প্রেশন ইজ দ্য লাস্ট ইমপ্রেশন’। চাকরির ইন্টারভিউ-এর ক্ষেত্রে আপনার ফার্স্ট ইমপ্রেশনই চাকরি পাওয়া বা না পাওয়ার পেছনে অন্যতম প্রভাবক হয়ে দাঁড়াতে পারে।

তাই ইন্টারভিউ শুরুর আগেই আপনার ড্রেসআপ, আপনার ব্যক্তিত্ব নিয়ে ইন্টারভিউয়ারদের মনে বেশ কিছু ধারণা তৈরি করে ফেলে। তাই পোশাক-আশাকের বিচারে যেন সফলভাবে উত্তীর্ণ হতে পারেন, এজন্য কিছু টিপস থাকছে আপনার জন্য-

প্রচলিত স্টাইল বা স্টাইলে বাছুন পোশাক

ফরমাল পোশাক আর মার্জিত লুক যেকোনো ইন্টারভিউতেই বেশি প্রভাব ফেলতে পারে। সেই সঙ্গে পোশাকের রঙ নির্বাচনের দিকেও নজর দেওয়া উচিত। খুব বেশি উজ্জ্বল ও টকটকে রঙের কিছু পরতে যাবেন না ভুলেও। যারা ইন্টারভিউ নেবে, তাদের মনোযোগ আপনার উদ্ভট রঙের পোশাকের দিকে না যাওয়াই ভালো। সাদা, কালো, ধূসর, নেভি ব্লু ও বাদামি এই সাধারণ রংগুলোই আপনার ইন্টারভিউয়ের জন্যে ভালো হবে।

আগাম প্রস্তুতি নিন

শেষ মুহূর্তে এসে কিছু ঠিক করতে যাবেন না। কি পোশাক পরবেন তা ঠিক ইন্টারভিউ-এ যাওয়ার আগে ঠিক করবেন। অন্তত একদিন আগে ইন্টারভিউ-এর জন্য পুরো পোশাক পরিকল্পনা ঠিক করে নিন। পোশাক যাতে কুচকে না থাকে, এলোমেলো না হয়ে থাকে সেজন্য ভালোভাবে আয়রনও করে রাখুন।

ছেলেদের জন্য পোশাক

ইন্টারভিউ-এ ফরমাল ধাঁচের পোশাকই পরতে হবে আপনাকে। তবে স্যুট-টাই পরলেই যে শুধু আপনাকে ফরমাল লাগবে, এমনটাও নয়। ফরমাল ধরনের শার্ট-প্যান্ট আপনাকে অনেক বেশি আকর্ষণীয় করে তুলতে পারবে। যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিচ্ছেন, সেখানের ধরন ও যে পজিশনের জন্য ইন্টারভিউ দিচ্ছেন তার উপর নির্ভর করে আপনি স্যুট-টাই নাকি শার্ট-প্যান্ট বেছে নেবেন।

হালকা রঙের ফুলহাতা শার্টের সঙ্গে গাড় রঙের স্যুট অথবা গাঢ় রঙের ফুলহাতা শার্টের সঙ্গে হালকা রঙের স্যুট আপনাকে সুন্দর করে তুলবে। আপনার পারসোনালিটিও সুন্দরভাবে তুলে ধরবে। আপনার জুতোর দিকেও ভালোভাবে নজর দিতে হবে। কালো বা বাদামি রঙের ভালোভাবে পলিশ করা জুতো আপনার ড্রেসআপ সম্পূর্ণ করে তুলবে। এখনকার দিনে আবার বেল্টের রঙের সঙ্গে জুতোর রঙের মিল করে পরা হয়, দেখতে ভালোই দেখায়।

নারীদের জন্য পোশাক

বাঙালি নারীর সৌন্দর্য শাড়িতেই ফুটে ওঠে। তবে ইন্টারভিউয়ের ক্ষেত্রে শাড়ি বা সালোয়ার-কামিজ দুটোই ভালো চলে। এখনকার দিনে সালোয়ার আর কামিজই বেশি পরা হয়। সেই সঙ্গে ফরমাল শার্ট-প্যান্ট আর স্যুটের প্রতিও মেয়েদের আগ্রহ দিন দিন বাড়ছে। হালকা অলংকার এবং সাধারণ মেকআপের বাইরে বেশি কিছু করার প্রয়োজন নেই। এতে আপনাকে দেখতে খুব একটা স্বাভাবিক মনে হবে না।

 

বাংলা ইনসাইডার/এসএইচ