ঢাকা, রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

খেয়ে উঠেই আবার ক্ষুধা!

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০১৯ শনিবার, ০৩:০০ পিএম
খেয়ে উঠেই আবার ক্ষুধা!

খুব আয়েশ করে দুপুরের খাওয়া খেয়ে উঠলেন, তৃপ্তির ঢেঁকুরও তুললেন। খেয়েই হাতে ফোনটা নিয়ে শুয়ে পড়লেন বা অফিসের কাজে হয়ে গেলেন ব্যস্ত। কিছুক্ষণের মধ্যেই টের পেলেন কেমন যেন আবার ক্ষুধা পাচ্ছে, কিছু খেতে ইচ্ছে করছে। পাশের বাসা থেকে সুস্বাদু কোনো রান্নার ঘ্রাণ এসে নাকে লাগছে। তখনই কিছু খেতে মন চাইলো। অথচ একটু আগেই ভরপেট খেলেন তো আপনি। এরকম প্রায়ই হয় আপনার। খেয়ে উঠেই আবার খেতে মন চায় আপনার। এটা একটা সমস্যা বটে।

খাবার দেখলে বা খাওয়ার কথা মনে এলেই আবার খেতে চাওয়ার কিছু কারণ তো থাকতেই পারে। সেটা খুঁজে বের করতে হবে আপনাকেই। এর সমাধান করা উচিত আগে। খাওয়ার পরেও ক্ষুধা থেকে যাওয়া, খেতে ইচ্ছে করা আপনার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

এজন্য সবার আগে উচিৎ পরিমাণ মতো খাওয়া। আপনি যতটুকু খেতে পারবেন ঠিক ততটুকুই খাবেন। এর কম নয়। আর আপনার খাবারে কতটুকু পুষ্টি রয়েছে সেদিকে একটু খেয়াল রাখবেন। অনেক সময় অল্প খাবারও শরীরে পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। আর মনে রাখতে হবে যে, কম পুষ্টিসম্পন্ন খাবার বেশি পরিমাণ খেলেও শরীরের জন্য কোনো কাজে আসবে না। তাই অনেক সময়ে খাবার শেষ করার পরেও অন্য কোনো মজাদার খাবার দেখলে আবার খেতে ইচ্ছে করে।

কিছু বিশেষজ্ঞ এই খাওয়ার পর আবার খেতে চাওয়ার ইচ্ছাকে মনস্তাত্ত্বিক বিষয় বলেও দাবি করেন। অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবারের দিকে আমাদের মস্তিষ্কের বেশি আকর্ষণ থাকে। তাই এই খাবারগুলো দেখলে পেট ভরা থাকলেও খাই খাই ভাব চলে আসে। এই অভ্যাস থেকে শুরু হয় বেশি খাওয়া, আর অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার তো অবশ্যই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

খাবারের ভিন্ন আকর্ষণীয় স্বাদ ও সুগন্ধ খাবারের প্রতি আকর্ষণ নিয়ে আসে। খাবারে থাকা উপকরণগুলোই খাওয়ার পরে আবার ক্ষুধা এনে দেয়। লবণ, চিনি, চর্বি আর অন্যান্য কিছু মশলা আবার খাবার গ্রহণের জন্য মস্তিষ্ককে উস্কে দেয়। তাই এই ধরনের খাবারগুলো বার বার খেতে ইচ্ছে করে।

এজন্য খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। স্বাস্থ্যকর উপায়ে বানানো খাবারের দিকে মন দিন। স্ন্যাকস, ভাঁজাপোড়া, মশলাদার খাবারের দিকেই আমাদের ঝোঁক বেশি থাকে। কিন্তু বাইরের এই খাবারগুলো আমাদের জন্য সবসময় ভালো হয় না। তাই বাড়িতে বানানো সহজ আর সুস্বাদু খাবারের দিকে মন দিন।  

সবসময় ভালো খাবারের আশপাশে থাকলে সেগুলো তো খেতে ইচ্ছে করবেই। তাই বার বার খাওয়ার হাত থেকে বাঁচতে চাইলে খাবার থেকে দূরে থাকতে হবে, নিজেকে আড়াল করে রাখতেই হবে। পছন্দের খাবার খাবেন না যে তা নয়, নিজেকে সংযত রাখতে সেগুলোকে নিজের চোখের সামনে পড়তে দেবেন না।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এটা ওটা রান্নার ছবি দেখে আপনার জিভে জল আসে। ইউটিউবে বিভিন্ন রান্নার রেসিপি দেখে রাঁধতে মন চায়, খেতে মন চায়। দেখবেন ভালো কথা, সেটা নিজেকে সংযত করে, সেগুলোকে শুধু ছবি মনে করেই।

আর শরীরের জন্য ক্ষতিকর কিছু খাবেন না। মনকে বুঝিয়ে ফেলুন যে খাওয়ার পর আবার খেলে সেটা শরীরের জন্য, হজমের জন্য ক্ষতিকর। আর পুষ্টিকর খাবারগুলো একবারে বেশি না খেয়ে অল্প করে ছোট কামড়ে খেতে হবে। টিভি দেখতে দেখতে বা ফোন ব্যবহার করতে করতে বার বার খাওয়া হয়ে যায় আমাদের। এতে মন বা পেট কোনোটাই পুরোপুরি ভরে না। তাই খাওয়ার সময়ে শুধু খাওয়ার দিকেই মন দিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর