ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন ব্যবসা শুরুর আগে…

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ মার্চ ২০১৯ বুধবার, ০৬:৫৪ পিএম
নতুন ব্যবসা শুরুর আগে…

আজকাল আর চাকরি দিয়ে ঠিক পোষাচ্ছে না আপনার। জীবনযাত্রা যেভাবে শুধু এগোচ্ছে, সেখানে শুধু চাকরি দিয়ে সন্তুষ্ট থাকাও সম্ভব না। তাই একটু চিন্তাভাবনা করে, হাতে কিছু অর্থকড়ি গুছিয়ে নতুন ব্যবসা শুরুর পরিকল্পনা করে ফেললেন আপনি। কিন্তু ব্যবসা করা শুনতে সহজ মনে হলেও এটা তো আর চাট্টিখানি কথা নয়। আপনাকে পরিকল্পনা করতে হবে, মোটামুটি একটা আয়োজন করে তবেই ব্যবসায়ে নামতে হবে।

একটি নতুন ব্যবসার শুরুতে কিছু সাধারণ নিয়মকানুন অনুসরণ করলে আপনিও হতে পারেন সফল। তাই কোনো নতুন ব্যবসার শুরুর আগে জেনে নিন কী করবেন—

প্রয়োজনীয় লাইসেন্স ও টিন যোগাড় করে নিন

যেকোনো ব্যবসা শুরুর ক্ষেত্রেই আপনার প্রয়োজন সরকারি কিছু লাইসেন্স এবং টিন। এগুলো না থাকলে আপনি ভবিষ্যতে আইনী জটিলতায় পড়তে পারেন। আপনার ব্যবসাও বন্ধ হয়ে যেতে পারে। তাই ব্যবসা শুরুর আগেই বৈধ উপায়ে প্রয়োজনীয় লাইসেন্স এবং টিন সংগ্রহ করে নিশ্চিন্তে ব্যবসা শুরু করুন।

ব্যবসার জন্য উপযুক্ত এলাকা বের করুন

আপনি যেখানে ব্যবসা করতে চান, আগে থেকেই সেখান সম্পর্কে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। আপনার ব্যবসা সেখানে কেমন ছড়াবে, পণ্যের চাহিদা কেমন হবে, পর্যাপ্ত উৎপাদন সম্ভব হবে কিনা সেগুলো নিশ্চিত হয়ে নিন। এগুলোতে স্বয়ংসম্পূর্ণ না হলে আপনার ব্যবসা কখনো লাভের মুখ দেখবে না।

ব্যবসা পরিচালনার সঠিক পরিকল্পনা

আপনি কীভাবে মূলধন যোগাড় করবেন সে হিসাব পুরোই আপনার হাতে। আগে পর্যাপ্ত মূলধন হাতে নিয়ে নিন। এছাড়াও আপনি কতদিনে উৎপাদনে নামতে পারেন, কী ধরনের পণ্য কেনাবেচা করবেন, আপনার মুনাফার লক্ষ্য কতটুকু, কী করলে ক্ষতির ভয় কম, সঙ্গে কাদের রাখবেন, ব্যাকআপ আছে কিনা- সব নিয়ে সময় নিয়ে পরিকল্পনা করে ফেলুন।

একটা সুন্দর নাম দরকার

নামের ওপর অনেককিছুই নির্ভর করে। একটা সুন্দর নাম ব্যবসায়ের একটি প্রধান অঙ্গ। অনেক সময় একটি সুন্দর নামের বদৌলতে আপনার প্রতিষ্ঠানের উন্নতি হয়ে যেতে পারে, সবার কাছে এর কদর অন্যরকম হতে পারে। তবে সবসময় সৃজনশীল এবং অর্থবোধক নাম রাখার চেষ্টা করবেন।

প্রতিষ্ঠানের নাম এবং লোগোসহ ভিজিটিং কার্ড

ভিজিটিং কার্ড একটি প্রতিষ্ঠানের পরিচয় বহন করে। তাই শুরুতেই প্রতিষ্ঠানের নিজস্ব নাম এবং লোগোসহ ভিজিটিং কার্ড তৈরি করুন। নিজেদের পরিচিতির জন্য সবখানে সেটা ব্যবহারও করবেন। আপনার অংশীদার, কর্মীদেরও ভিজিটিং কার্ড সরবরাহ করুন।

আর নিজেদের ব্যানার বা লোগোর ডিজাইন সুন্দর করতে চেষ্টা করুন। এখন সবাই আধুনিক, মার্জিত নকশা পছন্দ করে। এটা ভোক্তাকেও আকৃষ্ট করতে পারে।

নিয়মাবলীর তালিকা

যেকোনো প্রতিষ্ঠানই কিছু নিয়ম মেনে নিজেদের কাজ করে। সেটাকে উপেক্ষা করার এখতিয়ার প্রতিষ্ঠান মালিকেরও থাকে না। এতে যেমন একটি শৃঙ্খলা বজায় থাকে, প্রতিষ্ঠানও কোনো ক্ষতির মুখে পড়ে না। তাই ব্যবসার শুরুতেই যাবতীয় নিয়মগুলো বানিয়ে ফেলুন, সবাই যাতে সেই নিয়ম মেনে চলে সেদিকেও খেয়াল রাখুন।

পরামর্শ নিন

আপনি অবশ্যই ব্যবসাকে বড় করতে চান। কিন্তু আপনার অভিজ্ঞতার ঘাটতি থাকতেই পারে। আপনার ধরনের ব্যবসায়েরই পুরনো ব্যবসায়ীদের সঙ্গে পরামর্শ করুন, অভিজ্ঞতাগুলো শুনুন। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। তাদের সঙ্গে থেকে যতদূর সম্ভব ব্যবসাটি সম্পর্কে ধারণা নিন। মনে কোনো সংশয় থাকলে সেগুলো বিষয়ে জেনে নিন। সিদ্ধান্ত নিতে হলে তাদের সঙ্গে আলোচনা করে নিন।

শুরুটা হোক নতুনত্ব দিয়ে

এখন আমরা পা দিয়েছি প্রযুক্তির যুগে। আধুনিকতা আমাদের রক্তে মাংসে মিশে আছে। সেখানে আমাদের প্রয়োজন নতুনত্ব। মানুষ সর্বদাই নতুনত্বের খোঁজ করে। আপনার ব্যবসাতেও আনুন নতুনত্ব। নতুন কিছুর মাধ্যমে শুরু করতে পারেন ব্যবসা। আর তাতে যেন অবশ্যই অন্যের আগ্রহ থাকে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার

আমাদের জীবনযাত্রা এখন অনেকটাই আটকে গেছে সামাজিক যোগাযোগের মধ্যে। আপনার ব্যবসাকে সবার কাছে প্রচারের জন্য সবচাইতে মাধ্যম হতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যম। কারণ এখন সব শ্রেণীর মানুষই সামাজিক যোগাযোগের মাধ্যমে জড়িত। ব্যবসার শুরুতে এই মাধ্যম ব্যবসার প্রচারণা চালানোর অন্যতম একটি মাধ্যম হয়ে উঠতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর