ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কফির রকমফের

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার, ০৮:০৩ এএম
কফির রকমফের

মন ভালো লাগছে না, বেশ অস্থির লাগছে, ওদিকে কাজের চাপে ঘাড় মাথা ব্যথা হয়ে আসছে। একটানা কম্পিউটারের সামনে কাজ করতে করতে আপনি চোখে আর কিছু দেখতে পাচ্ছেন না। মনে হবে আপনার ক্লান্তি দূর করে একটু রিল্যাক্স হওয়ার প্রয়োজন। তখন সবকিছুর মধ্যে মনে হবে একমগ ধোয়া ওঠা গরম কফির কথা। আবার কখনো ক্লান্ত বিকেলে বা পড়ন্ত সন্ধ্যায় বারান্দায় একমগ কফির চেয়ে ভালো সঙ্গী আর কেউ হতে পারে না। কিংবা রেস্টুরেন্টে দল ধরে আড্ডার ফাঁকে এককাপ কফি না হলে তো চলেই না। দেশে-বিদেশে বিভিন্ন রকমের জনপ্রিয় কফির চল রয়েছে। আজ এমন কিছু কফি সম্পর্কেই জানবো-

এসপ্রেসো

আমাদের দেশে ফাস্টফুডসহ বিভিন্ন দোকানে কফি মেশিন বলে পরিচিত মেশিনটিই এসপ্রেসো মেশিন। কফি, দুধ ইত্যাদির ফোম তৈরিতেও ব্যবহার করা হয় এই মেশিন। শুধু এসপ্রেসো কফিই নয়, অন্যান্য বিভিন্ন স্বাদের কফি তৈরির মূল কাঁচামাল এই এসপ্রেসো কফি। এসপ্রেসো কফির কাপের আয়তন একটু ছোট হয়। কফিতে ক্যাফেইনের পরিমাণও থাকে অনেক বেশি। যারা খুব কড়া, তিতকুটে কফি ভালবাসেন এই কফি তাদের জন্য। হাতে সময় কম, ‍ওদিকে ঘুমে চোখ জড়িয়ে যাচ্ছে- দরকার এককাপ চটজলদি কফি। খেয়ে নিন একমগ ধোয়া ওঠা এক্সপ্রেসো।

ক্যাফে আমেরিকানো

১/৩ ভাগ এসপ্রেসোর সঙ্গে ২/৩ ভাগ গরম পানি মিশিয়ে তৈরি করা হয় ক্যাফে আমেরিকানো। এতে এসপ্রেসোর কড়া ভাবটা প্রায় একই রকম থাকে। কিন্তু ফ্লেভার অনেকটা বদলে যায়। যাঁরা এসপ্রেসো ঠিক খেতে পারেন না তিতকুটে স্বাদের কারণে, তাঁদের জন্য ক্যাফে আমেরিকানো ভালো সমাধান। এই কফি হুট করে আপনার ক্লান্তি কমিয়ে দিতে পারে।

ক্যাফে লাত্তে

লাত্তে শব্দটি ইতালীয়। যার অর্থ হলো ‘দুধ’। ইতালির কোনো রেস্টুরেন্টে তাই লাত্তে অর্ডার করলে পাবেন এক গ্লাস দুধ, কফি নয়। তবে সারাবিশ্বে সেই লাত্তেই এখন জনপ্রিয় কফির নাম। ১/৩ ভাগ এসপ্রেসোর সঙ্গে ২/৩ ভাগ দুধ একসঙ্গে করে তৈরি করা হয় ক্যাফে লাত্তে। কেউ কেউ চাইলে এখানে দুধের পরিমাণ বাড়িয়ে-কমিয়ে নিতে পারেন। যার কাছে যে স্বাদটা ভালো লাগে। এই কফির সবচেয়ে বড় আকর্ষণ হলো এতে করা আর্টগুলো। ফোমের ওপর হার্ট, স্মাইলি ইত্যাদি বিভিন্ন ঢঙের চিহ্ন এঁকে দেওয়া হয় কফিশপগুলোতে। আমাদের দেশের বেশ কিছু কফিশপেও এসব চিহ্ন এঁকে দেওয়া হয়। মজার কফি খেতে আপনার মুডটাও বেশ চনমনে হয়ে যাবে।

কাপুচিনো

আমাদের দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া কফি বোধহয় কাপুচিনো। ১/৩ ভাগ এসপ্রেসো, ১/৩ ভাগ গরম দুধ এবং ১/৩ ভাগ ফোম নিয়ে তৈরি হয় এই কফি। লাত্তে থেকে কাপুচিনোর মূল পার্থক্যটা হয় এর দুধে। কাপুচিনোর দুধটা একটু কম জ্বাল দেওয়া, একটু কম ঘন থাকে। আপনার রিল্যাক্স হওয়ার জন্য এই কাপুচিনোর কোনো বিকল্প নেই। তাই চাইলে ঘরে বসেই এককাপ কাপুচিনো বানিয়ে ফেলতে পারেন।

ক্যাফে আইরিশ

আন্তর্জাতিকভাবে ক্যাফে আইরিশে এসপ্রেসোর সঙ্গে মূলত মেশানো হয় অ্যালকোহল এবং ক্রিম। কিন্তু আমাদের দেশে রেসিপিটা একটু পরিবর্তন করা হয়েছে। এসপ্রেসো, মিল্ক ফোম, ক্রিম ইত্যাদি আলাদা আলাদা স্তর করে গ্লাসে দেওয়া হয়। এ ধরনের স্তর করা কফি শুরুতেই নজর কেড়ে নেয়, তবে খাওয়ার আগে চামচ দিয়ে মিশিয়েই খেতে পারেন। দেখতে ভালো লাগবে। আপনার মুড একেক সময়ে একেকরকম ভাবে বদলে যেতে থাকবে ।

ক্যাফে মোকা

ক্যাফে মোকা মূলত ক্যাফে লাত্তেরই একটি ধরন। লাত্তের মতো এখানেও ১/৩ ভাগ এসপ্রেসোর সঙ্গে ২/৩ ভাগ দুধ দিয়ে তৈরি করা হয় কফিটি। তবে সঙ্গে মেশানো হয় বিভিন্ন ধরনের চকলেট ফ্লেভার, চকলেট সিরাপ ইত্যাদি। এই চকলেট ডার্ক অথবা মিল্ক ফ্লেভারের হতে পারে। 

হ্যাজেলনাট মোকা

হ্যাজেলনাট মোকা আদতে ক্যাফে মোকার ধরন। ক্যাফে মোকার সঙ্গে হ্যাজেলনাট ফ্লেভারের চকলেট অথবা চকলেট সিরাপ মেশালেই সেটা হ্যাজেলনাট মোকা কফি হয়ে যাবে।

আফোগাত্তো ইতালিয়ানো

আফোগাত্তো শব্দটির ইতালিয়ান মানে হলো ডুবন্ত। কফিটিও সে রকম। খেতে খেতে যেন এর স্বাদে ডুবে যেতে হবে। এ ছাড়া কফির ভেতর দুই-তিন স্কুপ আইসক্রিম থাকবে আধো ডুবন্ত অবস্থায়। এসপ্রেসোর ভেতর আইসক্রিম স্কুপ ছাড়াও ক্যারামেল অথবা চকলেট সিরাপ দেওয়া হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ