ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বয়সের আগেই বুড়িয়ে গেলে কি করবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯ সোমবার, ০৮:০৩ এএম
বয়সের আগেই বুড়িয়ে গেলে কি করবেন?

আয়নার সামনে দাঁড়িয়ে আজকাল অস্বস্তি লাগে, কেমন নিস্প্রাণ লাগে চেহারা। কে যেন সেদিন বলেই বসলো যে সেকি, মুখ এমন মলিন কেন, চেহারা কেমন যেন বুড়িয়ে গেছে। কেন এমন হলো! এই সমস্যা আমাদের অনেকেরই। বয়সের আগেই চেহারা বুড়িয়ে যাচ্ছে। বলিরেখা, দাগ, ভাজ পড়ে একেবারে একাকার। কেউ চায় না বয়সের আগেই বুড়িয়ে যেতে। আবার তারুণ্য ধরে রাখতে আমরা প্রতিদিন কত নিয়মই না মেনে চলি, কত পণ্য, কসমেটিকসই তো ব্যবহার করি। কিন্তু নিয়ম মেনে চলতে গিয়ে আমরা বেশ কিছু ভুল ধারণাও সত্যি বলে ভেবে নিই, যা আমাদের অজান্তেই ত্বকের ক্ষতি করে থাকে। বয়সের আগেই আমাদের ত্বক তাই বুড়িয়ে যায়।

তাই আজ থাকছে বুড়িয়ে যাওয়ার হাত থেকে দূরে থাকার কিছু সাধারণ টিপস-

উজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজন সবুজ জুস

সবুজ কোনো ফল বা সবজির জুস আমাদের শরীরের রক্ত পরিষ্কার করে, যা ত্বককে উজ্জ্বল করে তোলে। বয়স ধরে রাখতে, সুন্দর, লাবণ্যময় ত্বক পেতে তাই প্রতিদিনের খাবারে সবুজ জুস রাখা যেতে পারে। কিন্তু এটাকেই আবার ত্বকের লাবণ্য ধরে রাখার একমাত্র উপায় এটি মোটেও ঠিক নয়। সবুজ জুসের পাশাপাশি আপনার প্রতিদিন ত্বকের সঠিক যত্ন নিতে হবে। এর জন্য নিয়মিত ক্লেন্সিং, টোনিং, ময়েশ্চারাইজিং, রোদে গেলে সানস্ক্রিন লাগানো, পর্যাপ্ত ব্যায়াম ও ব্যালেন্সড ডায়েট খাবারও সমানভাবে প্রয়োজনীয়।

বেশি বেশি পানি খাওয়ার অভ্যাস

পানির অপর নাম সত্যিই জীবন। আমাদের শরীরের জন্য পানি খুবই প্রয়োজন। পানি শরীর ও ত্বককে হাইড্রেটেড রাখে ও শরীরের জন্য ক্ষতিকর উপাদানগুলো শরীর থেকে বের করে দেয়। কিন্তু শুধু পানি আপনার শরীরকে ভালো রাখার জন্য যথেষ্ট নয়। পানির পাশাপাশি শাকসবজি ও ফলমূলও খেতে হবে।

একটি অ্যান্টি-এজিং ময়েশ্চারাইজার

ময়েশ্চারাইজার আপনার ত্বককে হাইড্রেটেড রাখার পাশাপাশি বাইরের ধুলাবালি থেকেও ত্বককে নানাভাবে রক্ষা করে থাকে। সঠিকভাবে ত্বকের পরিচর্যা করলে ত্বক দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে পারে। কিন্তু ত্বকে বয়সের ছাপ পড়াতে না চাইলে অবশ্যই রাত ও দিনের আলাদা আলদা ময়েশ্চারাইজার রাখার পাশাপাশি সিরাম ও অয়েলের ব্যবহারও জানতে হবে। দিনে যখনই বাইরে যান না কেন ত্বকে সানস্ক্রিন লাগিয়ে নিতে ভুলবেন না। মেঘ থাকলেও সূর্যের অতিবেগুনি রশ্মি দিনের আলোতে উপস্থিত থাকে, যা আপনার ত্বকের ক্ষতি করে।

নিদ্রাহীনতা

নানা ব্যস্ততা, যানজট, এখানে-সেখানে দৌঁড়াদৌড়ির কারণে বাড়ি ফিরতে দেরি হয়। আবার ঘরের কাজ সামলাতেও ব্যয় হয় অনেকটা সময়। তাই নিদ্রাহীনতা আমাদের অনেকেরই দৈনন্দিন জীবনের অন্যতম অংশ হয়ে গেছে। কারণে কিংবা অকারণে এই যে রাতজাগার অভ্যাস বয়স্ক দেখানোর বড় একটি কারণ। ঘুম কম হলে মানুষের ত্বকের স্বাভাবিক মসৃণতা কমে যায়। চোখের নিচে ভাঁজ পড়ে যায়, ঢিলা হয়ে আসে ত্বক। তাই তারুণ্য ধরে রাখতে নিদ্রাহীনতার অভ্যাস ত্যাগ করা জরুরি।

আর উপুড় হয়ে ঘুমানোর অভ্যাস বাদ দিন। এর ফলে চেহারায় বয়সের ছাপ পড়তে পারে। গবেষণামতে, এভাবে ঘুমালে চেহারার কোষগুলো দুর্বল হয়ে পড়ে। আর খাবারের তালিকায় কিছুটা চর্বি রাখা উচিৎ। বিশেষ করে ওমেগা থ্রি ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছের চর্বি ত্বকের জন্য খুব উপকারী। এটি ত্বক ও চেহারায় উজ্জ্বলতা এনে দেয়। তাই বয়স্ক হওয়ার আগেই বুড়ো হতে না চাইলে আপনাকে প্রতিদিনের এসব অভ্যাস সম্পর্কে এখনই সতর্ক হতে হবে।

অতিরিক্ত চিনি খাওয়া বাদ দিতে হবে

যারা খুব বেশি চিনি খেতে পছন্দ করেন, তাঁদের জন্য বয়স ধরে রাখা মুশকিল। কারণ অতিরিক্ত চিনি বা চিনিজাতীয় খাবার চেহারায় দ্রুত বয়স্ক ভাব ফুটিয়ে তোলে। তাই আজ থেকেই ছেড়ে দিন বেশি চিনি খাওয়ার অভ্যাস।

ডায়েটিং হোক বুঝেশুনে

শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে অনেকেই মাত্রাতিরিক্ত ডায়েটিং করেন। এটাই অনেকের ক্ষেত্রে পুষ্টিহীনতার কারণ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত ডায়েটিংয়ের ফলে দেহে অ্যান্টি-অক্সিজেনসহ বেশকিছু ভিটামিন ও মিনারেলের ঘাটতি দেখা দেয়। এসব ঘাটতি চেহারায় বয়স্ক ভাব বাড়িয়ে দেয়। ফলে ডায়েটিং করুন বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী। প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করুন।

কম বা বেশি ব্যায়াম

একেবারে ব্যায়াম বা শরীরচর্চা না করা কিংবা অতিরিক্ত ব্যায়াম করা এই দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চেহারায় বয়সের ছাপ বাড়িয়ে তুলতে এই দুটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বয়স, শরীরের গঠন, জীবনযাপনের ধরন অনুযায়ী পর্যাপ্ত ব্যায়াম করা উচিত।

 

বাংলা ইনসাইডার/এসএইচ