ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ইফতারে সুস্বাদু তিন পানীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ মে ২০১৯ বুধবার, ০২:৫৯ পিএম
ইফতারে সুস্বাদু তিন পানীয়

এই তীব্র গরমের মধ্যে শুরু হয়েছে পবিত্র রমজান। গরমে রোজা থাকতে অবশ্যই কষ্ট হয়, শরীর থেকে ঘাম বেরিয়ে প্রচণ্ড ক্লান্ত লাগে শরীর। রোজা শেষ করে মনে হয় কতো না জানি পানি খেয়ে ফেলবো। পানি তো অবশ্যই খাবেন, কিন্তু সঙ্গে রাখুন স্বাস্থ্যকর মজাদার কোনো পানীয়। আজ থাকছে ইফতারের জন্য ঝটপট তিনটি পানীয়ের রেসিপি-

ফ্রুট স্মুদি

যা যা লাগবে

টুকরো করা পাকা পেঁপে ২ কাপ, সবুজ আপেল টুকরো করা দেড় কাপ, কমলার কোয়া সিকি কাপ, ফুল-ফ্যাট টকদই ১ কাপ, মধু আধা টেবিল চামচ, আইস কিউব দেড় কাপ, আধা চা চামচ ভ্যানিলা এসেন্স।

বানাবেন কীভাবে

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন যতক্ষণ না মিহি হয়ে আসে এবং ফেনা ওঠে। এরপর এই স্মুদি পরিমাণমত গ্লাসে ভাগ করে পরিবেশন করুন।

অরেঞ্জ লাচ্ছি

যা যা লাগবে

দেড় কাপ ঘন দই, আধা কাপ ঠাণ্ডা দুধ, ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ মধু, সিকি চা চামচ এলাচ গুঁড়া, ২টি কমলা, খোসা ও বিচি ছাড়িয়ে কুচি করা, ২ টেবিল চামচ কাঠবাদাম কুচিকয়েক ফোঁটা হলুদ ফুড কালার (প্রয়োজন হলে), আইস কিউব ৫/৬টি।

বানাবেন কীভাবে

দই, দুধ, চিনি, মধু, এলাচ গুঁড়া, কমলা কুচি ও বরফের টুকরো একসঙ্গে ব্লেন্ড করে নিন যাতে একদম মিহি হলে মিশে যায় ও ফেনা ওঠে।

কাঁচা আমের শরবত

যা যা লাগবে

কাঁচা আম ৫-৬টি, পানি প্রয়োজনমতো, বিট লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, চিনি স্বাদমতো, লবণ এক চিমটি।

বানাবেন কীভাবে

কাঁচা আম খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। এরপর ব্লেন্ডারে পানি, আম, বিট লবণ এবং কাঁচা মরিচ দিয়ে ব্লেন্ড করে নিন। চিনি মিশিয়ে মিষ্টির পরিমাণ ঠিক করে নিন। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার কাঁচা আমের শরবত।

বাংলা ইনসাইডার