ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

সেহরিতে মাছের দুই পদ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০১৯ বৃহস্পতিবার, ০৫:০৩ পিএম
সেহরিতে মাছের দুই পদ

মাছে ভাতে আমরা বাঙালি, আমাদের প্রতিদিনের খাদ্যাভাসে মাছ কমবেশি থাকেই। এদিকে আবার এখন চলছে রোজার মাস। সেহেরিতে একঘেয়েমি তরকারি খেতে ভালো লাগে না। তাই মাছ দিয়ে চেষ্টা করুন আলাদা কোনো স্বাদের রান্না করতে। আজ থাকছে ট্যাংরা আর ভেটকির দুটি পদ।

ট্যাংরা টমেটো কারি

ট্যাংরা বাঙালির পছন্দের একটি মাছ। এই ট্যাংরা মাছ একটু কায়দা করে রান্না করলে যেন আরও ভালো লাগে। টমেটো দিয়ে পাতলা ঝোল করার উপায় জেনে নিন সেহেরির জন্য।

যা যা লাগবে

ট্যাংরা মাছ ৩০০ গ্রাম, টমেটো টুকরা করা ২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ২ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ এবং পরিমাণমতো পানি।

তৈরি পদ্ধতি

মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরান আগে। এবার একটি কড়াই বা প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। তারপর তাতে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ এবং সামান্য জল দিয়ে মসলা কষিয়ে নিন। ৫ মিনিট মসলা কষিয়ে তাতে মাছ এবং টমেটো দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন।  এবার তাতে ফালি করা কাঁচামরিচ এবং জিরা গুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন ট্যাংরা টমেটো কারি।

ভেটকি মাছের পাতুরি

ভেটকি সবার কাছেই যথেষ্ট জনপ্রিয় একটি মাছ। এই মাছে কাটা কম থাকায় খেতেও কষ্ট কম। আপনি সেহেরিতে রাখতে পারেন ভেটকি মাছের পাতুরি।

যা যা লাগবে

ভেটকি মাছের ফিলে ৬টি, সরষে বাটা ৫/৬ চামচ, নারকেল কুরানো ৩/৪ টেবিলচামচ, কাজুবাটা ২ টেবিলচামচ, লবণ পরিমাণমত, কাচা মরিচ ৬ টি, ১টি লেবুর রস, কলাপাতা ৬ টি, কাঠি ৬টি।

কীভাবে বানাবেন

মাছের ফিলেগুলো ধুয়ে লেবুর রস আর অল্প লবণ দিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করুন। এরপর নারকেল কুরানো আর কাজু একসঙ্গে পেস্ট করতে হবে। সরষে বাটা ১০ মিনিট অল্প পানিতে ভিজিয়ে রেখে তাতে নারকেল কোরানো মেশান। এরপর এতে লবণ,হলুদ গুড়ো আর সরষের তেল মেশাতে হবে।

কলাপাতা নির্দিষ্ট আকার করে কাটতে হবে। ধুয়েমুছে শুকনো করে নিতে হবে। এবার পাতাগুলো গরম করে নিন। এবার পাতায় পেস্টটা কিছুটা দিয়ে তার ওপর একটা ফিলে দিয়ে আবার কিছুটা পেস্ট দিতে হবে। পেস্টটা যেন পুরো মাছে ছড়িয়ে যায়। এর ওপর একটা কাচামরিচ আর ১ চামচ সরষের তেল দিয়ে পাতাটা মুড়ে কাঠি দিয়ে আটকে দিতে হবে। এভাবে ৬ টা পাতুরি বানাতে হবে।

একটা বড় পাত্রে পানি নিয়ে ফোটাতে হবে। এবার ছিদ্রযুক্ত পাত্রে পাতুরিগুলো রেখে পাত্রটা পানিভরা বড় পত্রের ওপর বসিয়ে ঢাকা দিয়ে বসাতে হবে। ১০-১৫ মিনিট পর পাতুরিগুলো উল্টে দিতে হবে। এভাবে আবার ১০-১৫ মিনিট রেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ