ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ইফতারে সুস্বাদু চিকেন সালাদ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০১৯ বুধবার, ০৩:৩৭ পিএম
ইফতারে সুস্বাদু চিকেন সালাদ

আমিষের চাহিদা মেটাতে মুরগীর মাংস অত্যাধিক ভালো বিকল্প। বিশেষ করে এই রোজায় গরুর মাংস এড়িয়ে চলা হয় বলে মুরগীর মাংসটা জরুরি। তবে একই গৎবাঁধা রেসিপি না করে রোজা উপলক্ষ্যে মুরগীর স্বাস্থ্যসম্মত সালাদও আপনি বানিয়ে ফেলতে পারেন একটু কষ্ট করে।

যা যা লাগবে

হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, অনিওন পাউডার ১ চা চামচ ‍(চাইলে সামান্য বাটা পেয়াজও দিতে পারেন) গারলিক পাউডার ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া আধা চা চামচ, গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ, অরিগানো হাফ চা চামচ (অরিগানো আপনি সুপার শপেই পাবেন), শুকনা মরিচ টালা গুঁড়ো অল্প, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, তেল ১ টেবিল চামচ।

সালাদের জন্য সবজি যা লাগবে

শসা টুকরা বা কুচি, গাজর, টমেটো, লেটুস কুচি এবং ভাঁজা মচমচে নুডুলস ( যেকোনো নুডুলস ডুবোতেলে মচমচে করে ভেজে নিতে পারেন), লেবুর রস, অলিভ অয়েল খুব সামান্য।

এবার দেখুন বানাবেন কীভাবে

তেল ছাড়া মাংসের সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে মেরিনেট করে রাখুন কমপক্ষে আধাঘণ্টা।

এরপর একটি প্যানে তেল তেল গরম করে নিন। এবার তাতে মেরিনেট করে রাখা মাংস দিয়ে মাঝারি আঁচে রান্না করে নিন। ভালোভাবে ভাজা হলে নামিয়ে নেবেন।

এবার সালাদের জন্য কেটে রাখা শসা, গাজর, টমেটো, লেটুস কুচিতে অল্প লবণ, ভাজা মচমচে নুডুলস, লেবুর রস আর অল্প অলিভ ওয়েল দিয়ে মেখে নিন। তবে খেয়াল রাখবেন লবণের দিকে। কারণ মাংসের মধ্যেও লবণ থাকছে।

প্লেটটিতে পরিবেশনের আগে মাখানো সালাদ দিয়ে সাজিয়ে নিন। এর উপর রান্না করা মাংস ছড়িয়ে দিন। চাইলে কিছু ভাজা বাদাম উপরে ছিটিয়ে পরিবেশন করতে পারেন। এতে দেখতে ভালো লাগবে।

বাংলা ইনসাইডার/এসএইচ