ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কাজের জন্য তৈরি হন

শাহরিনা হক
প্রকাশিত: ০৭ জুন ২০১৯ শুক্রবার, ০৯:৫৮ এএম
কাজের জন্য তৈরি হন

ইস, সকালে উঠেই মনটা খারাপ হয়ে গেলো তো! এত আরামে ঘুমের ফুসরত শেষ হতে যাচ্ছে, এতবেলা শেষ করে ঘুম থেকে ওঠার মজাটা শেষ হতে চলেছে। কারণ এত সাধের কাঙ্ক্ষিত ছুটি শেষ হতে চলেছে। মন তো খারাপ হবেই, স্বাভাবিক। কাল থেকে আবার বেরোতে হবে কাজের গন্তব্যে, ছুটতে হবে আগের সেই খাটুনির পুরনো রুটিনে। তাই আজই তৈরি হয়ে যান কালকের জন্য।

টানা বেশ কিছুদিন বাড়িতে ছুটি কাটিয়ে ফেরার পরে আবার কর্মস্থল, ক্লাস, সংসারের পিছনে ছোটা মানেই মন খারাপ হয়ে যাওয়া। হেসেখেলে, ঘুরে বেড়িয়ে, প্রিয়জনের সঙ্গে মজার সময় কাটানো, ভরপেট আরাম করে ভুরিভোজ করা, সেলামি দেওয়া-নেওয়ার মজার স্মৃতি নিয়ে কাজে নামা মুশকিল। কিন্তু শেষদিনেই নিজেকে তৈরি করে নিন কাজে নেমে পড়ার জন্য।

এমন কোনো কাজ ছুটিতে শেষ করবেন বলে রেখেছিলেন কিনা মনে করুন। সেটা যদি করা না হয় তো আজই সেটা হাতে নিয়ে শেষ করে ফেলুন। কোনো কাজ কিছুটা বাকি থাকলেও সেটাও আরাম করে শেষ করুন।

ছুটি কাটিয়ে হয়ত শরীর আর মাথা দুটোই জ্যাম হয়ে গেছে। অনেকদিন কাজ ছাড়া থাকলে আবার কাজে নামার স্পৃহা চলে যায়। তাই ফাইলপত্র, কাগজ, অ্যাসাইনমেন্ট, প্রোজেক্ট, প্রেজেন্টেশন, রিপোর্টগুলো একটু চোখ বুলিয়ে নিন। মনে করুন, রিমাইন্ড করুন সবকিছু। দেখবেন কাজে স্পৃহা আসবে, কাজের সঙ্গে দূরত্ব কমে যাবে।

আপনার দরকার শারীরিকভাবে ফিট হওয়া। বাসায় বসে ভালোমন্দ খেয়েদেয়ে হয়ত কোনো রোগবালাই বাধিয়ে ফেলেছেন বা শারীরিক অবসাদ আপনাকে একেবারে ঘিরে ধরেছে। সেইক্ষেত্রে আপনার শরীরকে সবার আগে ভালো করতে হবে। চাঙা হয়ে নিন, শরীর বেশি খারাপ হলে ওষুধপথ্য খেয়ে নিতে পারেন। খাওয়াদাওয়াও নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করুন।

কাজ, অফিস সংক্রান্ত ইমেইল, মেসেজগুলো ভালো করে চোখ বুলিয়ে নিন। কোনো কাজের ইনস্ট্রাকশন জমা রয়েছে কিনা সেটাও খতিয়ে দেখুন। সেগুলো করতে হবে কিনা, শেষ করার ডেডলাইন চেক করুন।

ছুটির সময় অনেকের ফোন কল হয়তো আপনি ধরতে পারেননি। সময় করে তাদের সঙ্গে কথা বলুন। কুশল বিনিময়ের সঙ্গে সঙ্গে কাজের কথাও নিয়ে আসুন কথোপকথনে। কথার মধ্যেই হয়তো কাঙ্ক্ষিত কাজের খবর বের হয়ে আসবে।

পরদিন কাজে যেতে হবে বলে মেজাজ খারাপ করে বসে থাকবেন না। ফুরফুরে মেজাজ স্বাভাবিকভাবেই কর্মস্থলের পরিবেশকে আরও কাজের উপযোগী করে তোলে। মুখ ভার করে রাখা, অযথা মেজাজ দেখানোর মাধ্যমে সহকর্মীদের সঙ্গে দূরত্ব তৈরি হয়। এই দূরত্ব কিন্তু কাজের ওপরেই প্রভাব ফেলে।

অফিসের ব্যাগপত্র, ফাইল, কাজের ডকুমেন্টস- সব রেডি করে রাখুন আগের দিনেই। আপনার পেনড্রাইভে প্রয়োজনীয় সবকিছু নিয়ে নিন। অফিসিয়াল ল্যাপটপটা ঠিকঠাক আছে কিনা দেখে নিন। ব্যাগের মধ্যে প্রয়োজনীয় সব ফাইল, কাগজপত্র রয়েছে কিনা সেটাও ভালোভাবে দেখে নিন।