ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ছুটির শেষদিন যেভাবে কাটাবেন

শাহরিনা হক
প্রকাশিত: ০৮ জুন ২০১৯ শনিবার, ০৮:৫৩ এএম
ছুটির শেষদিন যেভাবে কাটাবেন

ভাবলেই মন খারাপ হচ্ছে যে ছুটি এত তাড়াতাড়ি শেষ হয়ে গেলো! কতই না প্লান ছিল ঘুরবো ফিরবো খাবো আর ঘুমাবো। কিন্তু ছুটি এত দ্রুত চলে গেলো তা টেরই পেলেন না। অথচ কালই ঈদের ছুটি শেষ হচ্ছে। আফসোস করে আর কি করবেন, ছুটি তো শেষ হবেই। কিন্তু মনে হচ্ছে আরও কত কি করার বাকি ছিল, হলোনা। কি আর করা। আপনি শেষদিনটা সুন্দর করে কাটাতে পারেন। এতে করে ছুটিটা বৃথা গেছে বলে একদমই মনে হবে না।

শেষদিনে সময়টা একটু নিজের মতো কাটান। কোনো হৈ হুল্লোড়, পার্টি, দাওয়াত এড়িয়ে চলতে চেষ্টা করুন। নিজে রিল্যাক্স হওয়া আগে জরুরি। কারণ যেহেতু আপনি কাল থেকে আবার কর্মজীবন শুরু করতে যাচ্ছেন। আপনি ভালোলাগার কোনো কাজ দিয়ে দিনটা কাটান। পছন্দের যে বইটা অনেকদিন থেকে পড়বেন বলে ভাবছেন, সেটা পড়ে ফেলুন। কোনো নতুন সিনেমা দেখে ফেলুন। গান শুনুন, পরিবারের সঙ্গে আড্ডা দিন। ভালোভাবে সময় কাটান।

কাল থেকে তো অফিস শুরু হচ্ছে আবার। কাজকর্ম কিছু বাকি থাকলে সেটা শেষ করুন। অফিস সহকর্মীদের সঙ্গে একটু যোগাযোগের চেষ্টা করুন। এতে অফিসে গিয়ে কেমন বেখাপ্পা লাগবে না। আর কাল থেকে কীভাবে কাজ শুরু করবেন সেগুলো আগে থেকেই পরিকল্পনা করে নিন।

বন্ধু, আত্মীয়দের নিয়ে তো ঈদে খুব ঘুরলেন আর মজা করলেন। শেষদিনটা আর তা না করাই ভালো। এইদিনটা নিজের জন্য রাখুন। নিজের পছন্দের জায়গাটিতে নিজে গিয়ে ঘুরে আসুন। সম্ভব হলে খুব কাছের প্রিয় কোনো মানুষ নিয়েও ঘুরে আসতে পারলেন। আপনার জীবনে কোয়ালিটি টাইম খুব দরকার। সবসময় কর্মব্যস্ততার জন্য আপনি হয়ত সেটা পারেন না। শেষদিনে কোয়ালিটি টাইম কাটিয়ে দেখুন, ছুটিটা আপনার কাছে তাৎপর্যের হয়ে যাবে।

আপনার ঘরবাড়ির দিকে একটু মনোযোগ দিন এবার। ঈদে অনেক ধকল গেছে নিশ্চয়ই। ঘরবাড়ির দিকে তেমন নজর দেওয়া হয়নি। আপনি ঘরটাকে সাজিয়ে ফেলুন। কাপড়চোপড় জমে থাকলে সেগুলো পরিস্কারের ব্যবস্থা করুন। কাল থেকে আবার ক্লাস আর অফিস শুরু হচ্ছে, অফিসের পোশাকাদি ঠিক আছে কিনা আজই দেখে নিন। কাপড় ইস্ত্রি করে, জুতা-মোজাগুলো পরিস্কার করে রাখুন। আসবাবপত্রগুলো এদিকসেদিক করে পরিস্কার করে ফেলুন। পরিবারের অন্য সদস্যদের কাজেও সাহায্য করুন।

আপনি তো অনেকদিন বেশ রিল্যাক্সে ছিলেন। শরীর নিশ্চয়ই আড়ষ্ট হয়ে আছে। এই অবস্থায় ব্যায়াম করতে পারেন আপনি। চাইলে সাইকেল নিয়ে বের হন, অথবা সাঁতার কাটতে যান। ঘরে বসেই হালকা পাতলা কিছু ব্যায়াম সেরে নিতে পারেন। সারাদিন শুয়ে বসে কাটাবেন না। চাইলে আপনার নিজের রূপচর্চার দিকেও একটু মন দিতে পারেন। নিজেকে সুন্দর করে তোলাও তো একটা জরুরি কাজ।

সামনের দিনগুলোতে আপনি আবার ব্যস্ত হয়ে যাবেন। নিজের কাজগুলো সারার আর কোনো সময়ও পাবেন না। ঘরের প্রয়োজনীয় কেনাকাটাগুলো সেরে ফেলুন। দিনের যেকোনো একটি সময়কে কাজে লাগিয়ে সামনের সপ্তাহের কেনাকাটাগুলো গিয়ে সেরে আসতে পারেন। তাহলে সামনের এক সপ্তাহ আপনি আরামে হাত পা ছেড়ে কাজ করতে পারবেন। সংসারটা নিয়ে খুব একটা চিন্তা করতে হবে না।

একটা ভালো কাজ করতে পারেন। ধরুন এই ঈদে খুব প্রিয় কাছের মানুষদের সঙ্গে দেখা হয়নি, বন্ধুদের সঙ্গেও দেখা করতে পারেননি। এই দিনটিতে আপনি তাদের বাড়িতে ডেকে নিতে পারেন একবেলার জন্য। গল্প হলো, ঈদের স্মৃতি রোমন্থন হলো। ভালো একটা সময় কাটলো সবার।