ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ছুটি শেষে স্বাভাবিক জীবনে ফিরবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ জুন ২০১৯ শনিবার, ০১:২৬ পিএম
ছুটি শেষে স্বাভাবিক জীবনে ফিরবেন যেভাবে

শেষ হলো ঈদের মজা আর আরামের ছুটি। এবার ফিরতে হবে স্বাভাবিক কর্মজীবনে। সেই সঙ্গে পড়ালেখা আর সংসারজীবনেও নেমে পড়তে হচ্ছে। কি আর করা, ছুটি তো শেষ হবেই। কিন্তু এতগুলো দিন মজার ছুটি কাটিয়ে আবার কাজে মনোনিবেশ করা কঠিন। আরাম আয়েশে শরীর এলিয়ে থাকার পর কাজে খুব অলসতা এসে ভর করবে সেটাই তো স্বাভাবিক। তবে সেই জড়তা আর অলসতা কাটিয়ে উঠে স্বাভাবিক জীবনে প্রবেশ করতে গেলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন।  

রাত জাগবেন না কিছুতেই

ছুটির দিনটা শেষ হয়ে যাচ্ছে এই ভেবে রাত জেগে বই পড়া, আড্ডা দেওয়া বা মুভি দেখার মত কাজগুলো না করাই ভালো। এগুলো করতে চাইলে করতে পারেন ছুটির দিনটির আগের রাতে। পরদিন সকালে আরাম করে ঘুমুতে পারবেন। কিন্তু রাত জাগলে পরদিন অফিস করতে কষ্ট হবেই। পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার সু্যোগ না থাকায় ক্লান্তিতে সামনের দিনগুলো খারাপ কাটবে। এমনিতেই এতদিন পর কাজে যাচ্ছেন, তারপর রাত জেগে দিনটা নষ্ট করবে।

সকালে ঠিকমতো নাস্তা করুন

অফিস বা গন্তব্যে যেখানেই যান না কেন, রাত জেগে সকালে হুড়মুড় করে উঠে নাস্তা না খেয়েই দৌড়াবেন না। নাস্তাটা ভালোভাবে করে তারপর যান। ভালো নাস্তা, ভারী ব্রেকফাস্ট আপনাকে সারাদিন কাজ করতে সাহায্য করবে। নয়ত ক্লান্তির কারণে আরো বেশি বিষণ্ণ হয়ে পড়তে পারেন আপনি। ছুটির দিন রাতেই এমন কোন আইটেম রেডি করে রাখতে পারেন যেটা সকালে আপনার খেতে বেশি ভালো লাগে ও আপনি আগ্রহ করেই খাবারটা খাবেন।

প্রথম দিনেই বিশাল কাজের চাপ নেবেন না

ছুটি থেকে ফিরে চেষ্টা করুন হালকা চাপের কাজগুলো করতে। নিজেকে ওয়ার্মআপ করার সুযোগ দিন। অল্প চাপের কাজের মাধ্যমে ধীরে ধীরে বেশি চাপের কাজে ফিরে যান। একবারে চাপ নিলে দেখবেন কোনো কাজই ঠিকঠাক মতো হচ্ছে না, উল্টো মেজাজ খারাপ হচ্ছে।

প্ল্যানিং করে নিন

সবাই জানে পরিকল্পনা ছাড়া কখনো কোনোকিছু ভালোভাবে করা সম্ভব না। আজ বা কাল ছুটি শেষ হচ্ছে বলে সামনের দিনগুলোর জন্য একটা শক্তপোক্ত প্লান করে নিন। ছুটির শেষে মন খারাপ একটু লাগবেই। এই লম্বা ছুটির পরে সামনের পুরো সপ্তাহের প্লান করে নিন, পারলে পুরো সপ্তাহের ওয়ার্কলিস্ট সাজিয়ে ফেলুন। তাহলে অলসতা কমে যাবে।

কাজে ফেরার পরপরই কাজে মনোযোগ দেওয়াটা বেশ কঠিন মনে হতে পারে। হয়ত কোত্থেকে শুরু করবেন ভেবে পাচ্ছেন না বা কিছুতেই মনোযোগ ধরতে রাখতে পারছেন না। এসব সমস্যা থেকে বাঁচতে একটা প্ল্যান বানিয়ে নিন কোন কাজের পর কোনটি করবেন তার, আর মেনে চলুন সেই প্ল্যান।

ঘুমিয়ে কাটাবেন না সারাদিন

ছুটিতে নিশ্চয়ই অনেক ঘুমিয়েছেন। পরের দিনেও ঘুমে আপনি কাদা হয়ে যাবেন সেটা নিশ্চিত। কাজের পরে অনেকেই ছুটির দিনটায় সারাদিন ঘুমিয়েই পার করেন। এটা ঠিক নয়। আপনি যেটা করতে পারেন তা হলো, সকালে একটু সময় নিয়ে ঘুমুতে পারেন, একটু দেরী করে উঠতে পারেন । কিন্তু তারপর আর ঘুমানো ঠিক হবে না।

একটু ধীরেসুস্থে খাওয়াদাওয়া করুন

এই কদিন খাওয়া-দাওয়ার বেশ অনিয়ম হয়েছে, সেই অভ্যাস থেকে রুটিনে ফেরা একটু কঠিন লাগতেই পারে। তাই একটু বেশি সময় নিয়ে লাঞ্চ বা ডিনার করুন। নিজেকে সময় দিন অভ্যস্ত জীবনে ফিরে আসতে। সম্ভব হলে সহকর্মীদের ডাকুন, তাদের সঙ্গে বাইরে লাঞ্চ বা ডিনার করে আসুন। খোলা বাতাসে হইচই করে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করুন। বিষণ্ণতার রেশটুকু আর রাখবেন না।

ছুটির শেষদিনটি মনের মত করে কাটান

কাজে ফেরার আগের দিনটি নিজের মনের মত কাটান। পছন্দের কোনো বই পড়ুন বা মুভি দেখুন বা কাছের মানুষদের সঙ্গে সময় কাটান। পরদিন থেকে করতে পারবেন না, অথচ খুব ইচ্ছে করছে অনেকদিন থেকেই করতে এমন কোন কাজ থাকলে করে ফেলুন। সবকিছুর শেষে আগের রাতেই পরের দিনের কাজের লিস্ট তৈরি করে রাখুন যাতে করে সকালে চাপ না পড়ে।

বাংলা ইনসাইডার/এসএইচ