ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

নারীদের শার্টের বোতাম বামে, পুরুষদের ডানে কেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০১৯ শুক্রবার, ০৩:০৮ পিএম
নারীদের শার্টের বোতাম বামে, পুরুষদের ডানে কেন?

আমরা তো অনেক আধুনিক আর ফ্যাশনেবল হচ্ছি দিন দিন। বিশেষ করে পোশাকআশাকে, সাজগোজে। নারী আর পুরুষের পোশাক আর সাজে অনেক পার্থক্য থাকলেও আজকাল আবার কিছু কিছু বিষয় মিলেও যায়। বর্তমান সময়ে পোশাক ‘ইউনিসেক্স’ হলেও আগে পোশাকে অনেক পার্থক্য ছিল। মজার বিষয় হলো, শার্টের বোতামও কোন পাশে থাকবে তা নির্ধারণ করা হতো লিঙ্গভেদে। খেয়াল করুন, নারীদের পোশাকের বোতাম বামে আর পুরুষের ডানে হয়। কিন্তু কখনো মনে প্রশ্ন জেগেছে কেন এমনটা হয়? কবে থেকে এমন হচ্ছে, আসল কারণটা কি আমরা জানি! এর অনেকগুলো ব্যাখ্যা রয়েছে। সেগুলো নিয়েই থাকছে আজকের আলোচনা-

নারীরা নিজের পোশাক নিজে পরতেন না

প্রাচীনকালে অভিজাত পরিবারের নারীরা নিজেদের পোশাক নিজেরা পরতেন না। তাদের অধীনস্থ নারীরাই পোশাক পরিয়ে দিতেন। ডান হাত দিয়ে এইসব কর্মীরা যাতে সুবিধামতো পোশাক পরাতে পারে তাই তখন বোতাম রাখা হতো বাম দিকে। সেই থেকেই হতে পারে এই নিয়ম।

পুরুষদের জন্য অস্ত্র ব্যবহারে সুবিধা হতো

আত্মরক্ষার জন্য কিংবা যুদ্ধের ময়দানে অস্ত্র রাখতেন প্রাচীন যুগের পুরুষরা। বোতাম ডান পাশে রাখলে তাদের অস্ত্র নিতে সুবিধা হতো। মনে করা হয় সেজন্যই পুরুষের বোতাম ডান দিকে রাখার প্রচলন শুরু হয়েছে।

নেপোলিয়ন থিওরি

বলা হয়ে থাকে যে নেপোলিয়ন বোনাপার্টের মর্যাদা এবং আভিজাত্যের চিহ্ন হিসেবে মনে করা ওয়েস্টকোটের ভেতরে হাত রেখে তোলা ছবি নিয়ে অনেক নারী ঠাট্টা করেছিলেন। বেশকিছু সূত্রে জানা যায়, তিনি নির্দেশ দিয়েছিলেন নারীদের শার্টের বোতাম যেন পুরুষের শার্টের বিপরীত দিকে করা হয় যেন নারীরা তার ছবির পোজ নিয়ে ঠাট্টা করতে না পারে। এজন্যই নাকি নারীর পোশাকের বোতাম অন্যদিকে!

ঘোড়ায় চড়ার জন্য

অনেক নারীই আগে ঘোড়ায় চরতেন। বামদিকে বোতাম থাকলে পোশাকে বাতাস ঢুকা কমে যেত। এতে ঘোড়া চালনা করতে সুবিধা হতো। এজন্যই এমন নিয়ম! 

ধনীদের অনুকরণ করতে গিয়ে

পোশাকে বাটন থাকাকে আভিজাত্য মনে করা হতো একসময়। আর তাই ধনী নারীদের অনুকরণ করে অন্যরাও পোশাকে বোতাম দেওয়া শুরু করলেন। সেসব পোশাকের বোতাম থাকতো বামদিকে। সেই থেকে চলছে এই নিয়ম।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলা ইনসাইডার/এসএইচ