ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

আপনার ফোনটি যদি ভিজে যায়…

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৯ সোমবার, ০৬:১১ পিএম
আপনার ফোনটি যদি ভিজে যায়…

বাইরে বের হতে না হতেই নামলো বৃষ্টি। নিজেকে ভেজার হাত থেকে বাঁচাতে ছাতা মাথায় দিলেন। নিজের মাথা ভেজার হাত থেকে বাঁচাতে পারলেও শরীরটা ভিজলো, আপনার পকেটের ফোনটাও ভিজে একেবারে শেষ। আপনার তো মাথায় হাত। এত যত্নের ফোনটি তো এবার নষ্ট হয়ে যাবে!

তাই মোবাইল ফোন পানিতে ভিজে গেলে কি করবেন তা জেনে রাখা খুব জরুরি। আপনার জন্য থাকছে ভেজা ফোনকে চাঙা করার জন্য কিছু টিপস... 

১. মোবাইল ফোন ভিজে গেলে প্রথম কাজটি হবে সেটির ব্যাটারি খুলে ফেলা। কারণ পানি বিদ্যুৎ পরিবাহী। ব্যাটারি খোলা না হলে শর্ট সার্কিট হতে পারে। আর তাতে সাধের ফোনটি একেবারেই নষ্ট হয়ে যেতে পারে। সেই সঙ্গে যাবে ব্যাটারিটিও। এজন্য সঙ্গে সঙ্গে ব্যাটারি খুলে ফেললে শর্ট সার্কিটের আশঙ্কা কমে যাবে। একই সঙ্গে সেট থেকে সিম কার্ডটিও খুলে ফেলবেন। কারণ ভিজে যাওয়া সিম কার্ডও নষ্ট হতে পারে সারাজীবনের জন্য।

২. মোবাইল ফোন থেকে ব্যাটারি ও সিম কার্ড খুলে নেওয়ার পর সেটটি মৃদু ঝাঁকিয়ে নিতে পারেন। ফোনের চার্জিং পয়েন্ট, হেডফোন পয়েন্ট অথবা মেমোরি কার্ডের পয়েন্ট জায়গাগুলোতে পানি ঢুকলে সেই ঝাঁকুনিতেই পানি বের হয়ে আসতে পারে।

৩. বাড়তি পানি ঝরে যাওয়ার পর টিস্যু পেপার বা নরম ও পরিষ্কার শুকনো কাপড় দিয়ে ফোনটি ভালো করে মুছে নিন। ব্যাটারির কেসিংটাও মুছে নিতে পারেন। প্রয়োজনে আবার কয়েকবার ঝাঁকি দিন ফোনটি। এতে এতে ভেতরে থাকা আরও কিছু পানি বের হতে পারে। এবার আবার ভালোভাবে পুরো ফোনটি মুছে পানি শুষে নিন।

৪. মোবাইল ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন। এরপর মোবাইল ফোনটিকে কিছুক্ষণ রোদে রাখুন। এতে করে যদি মোবাইলের কোথাও অল্প পরিমাণ পানি থাকে তাহলে সেটা শুকিয়ে যাবে।

৫. মনে রাখবেন অন্তত পক্ষে ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি লাগাবেন না। প্রয়োজনে দিতে পারেন চাল থেরাপি। কারণ চাল দ্রুত পানি শোষণ করে নেয়।

যা করা উচিৎ না

১. ভেজা মোবাইল ফোন শুকানোর জন্য রোদে রাখা যাবে না। মাইক্রোওয়েভ জাতীয় কিছুতে দিয়েও শুকানো যাবে না।

২. মোবাইল ফোন সেটের পানি শুকিয়ে গেলেও সুইচ অন করা উচিত নয়। সার্ভিস সেন্টারে দেখিয়ে নিশ্চিত হয়েই কেবন অন করা উচিত।

সার্ভিস সেন্টারে নেওয়ার আগ পর্যন্ত কোনোভাবে ফোনটিকে টিকিয়ে রাখতে হবে, আপনার উচিৎ হবে প্রাথমিক চিকিৎসাটা অন্তত দেওয়া। আপনি ফোনের ব্যাটারি আলাদা না করলে, পানি না মুছলে সেটি টিকে থাকার সম্ভাবনা খুবই কম।

বাংলা ইনসাইডার/এসএইচ