ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

মাংস সংরক্ষণের উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৯ সোমবার, ০৭:৪০ পিএম
মাংস সংরক্ষণের উপায়

কোরবানিতে সবার হক আদায়ের পরে যে পরিমাণ মাংস বেঁচে যায় সেসব একবারে খেয়ে ফেলা সম্ভব হয় না সবার ক্ষেত্রে। সেক্ষেত্রে দরকার বেঁচে যাওয়া কোরবানির মাংস সঠিকভাবে সংরক্ষণ করা। কিন্তু কিভাবে মাংস সংরক্ষণ করলে মাংসের গুনগত মান ঠিক রেখে পচন রোধ করা যায় তা অনেকেই জানেন না। গুনগত মান ঠিক রেখে কিভাবে আপনি মাংস সংরক্ষণ করবেন জানতে হলে মানতে হবে নিজের টিপসগুলোঃ

-ফ্রিজে মাংস রাখার আগে অবশ্যই ফ্রিজ পরিষ্কার করুন। ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ খুলে ফ্রিজের সব কিছু বের করে ভেতরটা ভালো করে পরিষ্কার করুন। ফ্রিজ পরিষ্কার করে না রাখলে মাংসে বাজে গন্ধ তৈরি হতে পারে।

-ফ্রিজে মাংস রাখার আগে খেয়াল করবেন, মাংস অবশ্যই যেন প্লাস্টিকের ব্যাগ বা পলিথিনে রাখা হয়। কোনোক্রমেই প্লাস্টিকের বক্স ব্যবহার করা যাবে না।

-মাংস অবশ্যই ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। তা না হলে মাংস জমাট বেঁধে যাবে।

-মাংস কাটার পর ২-৩ ঘণ্টা হালকা গরম থাকে। এ সময় মাংস ফ্রিজে রাখা যাবে না। এতে মাংসের গুণাগুণ নষ্ট হয় এবং ফ্রিজেরও ক্ষতি হয়।

-মাংস ফ্রিজে রাখার পর বাসায় ইলেকট্রিসিটি না থাকলে ফ্রিজ না খোলা ভালো। এতে মাংস জমাট থাকে এবং নষ্ট হয় না।

-ভোল্টেজের তারতম্যের জন্য রেফ্রিজারেটরের ক্ষতি এড়াতে ফ্রিজের ক্যাপাসিটি অনুযায়ী ভি-গার্ড ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করুন।

-মাংস ৪০ ডিগ্রি ফারেনহাইট বা তার নিচে ৪-৬ দিন ভালো থাকে। এ ছাড়া শূন্য ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার নিচে রাখলে কাঁচা মাংস ১২ মাস পর্যন্ত ভালো রাখা সম্ভব।

-ফ্রিজে মাংস রাখার আগে প্যাকেটের গায়ে তারিখ লিখে রাখতে পারেন। এতে মাংসগুলো কত দিন সংরক্ষণ করা হয়েছে, সেটা সহজেই বোঝা যাবে।

বাংলা ইনসাইডার