ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বৃষ্টি আর রোদে পূজোয় ঘোরাঘুরি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ অক্টোবর ২০১৯ বুধবার, ০৩:৫২ পিএম
বৃষ্টি আর রোদে পূজোয় ঘোরাঘুরি

আর একদিন বাদেই শুরু হচ্ছে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। দুর্গাপূজা মানেই বিশাল হৈ হুল্লোড়, বিভিন্ন পদের খাওয়া দাওয়া, নতুন সাজপোশাক। তবে পূজার সবচেয়ে বড় আকর্ষণ হলো মণ্ডপে মণ্ডপে ঘোরাঘুরি, আর সেটা অবশ্যই সব বয়সীদের জন্য। কিন্তু এখন যে আবহাওয়া বিরাজ করছে, তাতে ঘোরাঘুরি কিছুটা ম্লান হতে পারেই বৈকি। কখনো তাতানো রোদ, আবার কখনো ঝুম বৃষ্টি। বৃষ্টিতে কোথাও হাঁটুপানি, কাদাপানিতে মাখামাখি।

এই অবস্থায় ঘোরাঘুরি কিছুটা ঝামেলাপূর্ণ হয়ে যেতেই পারে। রোদে বা খুব গরমে বাড়ির সব বয়সীদের নিয়ে ঘোরাঘুরি করতে গেল অস্বস্তিতে পড়তে পারেন। আবার বর্ষাকাদার মাঝেও মন ভরে নির্বিঘ্নে ঘোরাও মুশকিল। তাই বলে ঘোরা তো বাদ দেওয়া যাবে না, পূজোর ঠাকুর দেখা বলে কথা। তাই আপনাকে থাকতে হবে অনেকটাই সতর্ক, থাকতে হবে প্রস্তুতি।

বের হওয়ার আগে অবশ্যই সঙ্গে একটি ব্যাগ রাখবেন। তাতে প্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে পানি রাখবেন অবশ্যই।

আর সাজগোজেও কিছুটা সাধারণ থাকার চেষ্টা করবেন যাতে করে রোদে বা বৃষ্টিতে সাজগোজ নষ্ট না হয়ে যায়। সঙ্গে সাজগোজের উপকরণ, টিস্যু রাখুন।

বৃষ্টি নিয়ে আপনাকে একটু বেশিই সতর্ক থাকতে হবে। সঙ্গে ছাতা রাখবেন অবশ্যই্। ছাতা রোদ বৃষ্টি দুটো থেকেই আপনাকে রক্ষা করবে। তবে বেশি লোক একসঙ্গে বের হলে ছাতায় কুলানোর কথা নয়। সেক্ষেত্রে রেইনকোট রাখুন সঙ্গে। বিশেষ করে ছোট সদস্যদের জন্য। বৃষ্টির মধ্যে ঘোরাঘুরি আর হাঁটাহাঁটিতে আপনার জুতো নষ্ট হতে পারে, ছিড়ে যেতে পারে। তাই সঙ্গে পারলে একপাটি জুতো রাখুন। একটা ছোট তোয়ালেও রাখুন।

আর একদিনেই যে সব মণ্ডপ দেখে ফেলবেন, ঘোরাঘুরি শেষ করবেন সেটা নয়। অন্তত দুইদিন ঘোরার পরিকল্পনা রাখুন। আর হাতে সময় নিয়ে আবহাওয়ার মতি-গতি বুঝে ঘর থেকে বের হন। অসুস্থ অবস্থায় এই আবহাওয়ায় বাইরে বের না হওয়াই ভালো।

ভিড় এড়িয়ে চলতে চেষ্টা করবেন, বিশেষ করে সঙ্গে যদি শিশু এবং বয়স্করা থাকে। আর বেশি রাত অবধি বাইরে না থাকার চেষ্টা করবেন। যেকোনো সময়ে বৃষ্টিবাদল নামতে পারে। পরে বাড়ি ফিরতে আপনার যানবাহন পেতেও অসুবিধা হতে পারে।

নিজে এবং শিশুদের জন্য ঘোরাঘুরির ক্ষেত্রে খুব ভারি পোশাকআশাক পরবেন না। এতে নিজেও আরাম পাবেন। আর বাচ্চাদের জন্য একসেট কাপড় বেশি রাখুন সঙ্গে।

বাংলা ইনসাইডার