ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

রান্নায় পেঁয়াজের প্রয়োজনীয়তা ও পুষ্টিগুণ ?

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯ শুক্রবার, ০১:৪৫ পিএম
রান্নায় পেঁয়াজের প্রয়োজনীয়তা ও পুষ্টিগুণ ?

বর্তমানে প্রতিটি পরিবারের গৃহস্থালির রান্নার ক্ষেত্রে পেঁয়াজকে সবচেয়ে দামি উপকরণ বলে মনে করা হচ্ছে। কারণ বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২৪০-২৫০ টাকা। 

এমন পরিস্থিতিতে অনেক হিসাব করে রান্নায় গৃহীনিদের পেঁয়াজের ব্যবহার করতে হচ্ছে। এর পাশাপাশি স্বাভাবিক ভাবেই সকলের মনে প্রশ্ন উঠছে রান্নায় পেঁয়াজের প্রয়োজনীয়তা কতটুকু। রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁর শেফরা বলেছেন, খাবার ভেদে পেঁয়াজের রয়েছে ভিন্ন ভিন্ন চাহিদা। 

ইন্ডিয়ান স্পাইসি রেস্তোরার প্রধান শেফ বিল্লাল হোসেন পেঁয়াজ প্রয়োজনীয়তা সম্পর্কে বলেন, রেস্তোরার যেকোন রান্নার ক্ষেত্রে পেঁয়াজ লাগেই, বিশেষ করে গ্রেভি আইটেম এর ক্ষেত্রে পেঁয়াজ অপরিহার্য। পেঁয়াজের কারণেই খাবার হয়ে উঠে সুস্বাদু হয়ে উঠে।

ক্যাফে মেমোয়ারের প্রধান শেফ জন গমেজ জানাচ্ছেন বিদেশি খাবারে পেঁয়াজের গুরুত্ব কম। তিনি বলেন, আমাদের দেশি খাবারের জন্য পেঁয়াজ অপরিহার্য। তবে বাইরের কন্টিনেন্টাল খাবারের ক্ষেত্রে পেঁয়াজের ব্যাবহার খুব বেশি হয় না।

এদিকে মাদল এর উদ্যোক্তা ও প্রধান শেফ মাসুমা খাতুন শাম্মী বলেন, প্রতিদিনের খাবারে যদি আমরা চাই যে আমরা পেঁয়াজ রসুন খেতে চাই না তবে আমরা সেটাকে বাদ দিতে পারি। এখন যেহেতু পূজা তো হিন্দু ধর্মাবলম্বীর অনেকেই পেঁয়াজ রসুন ছাড়াই খাবেন।

পেঁয়াজের পুষ্টিগুণ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের ড. এম. আকতারুজ্জামান বলেন, পেঁয়াজের মধ্যে প্রোটিন আছে, কার্বোহাইড্রেটও আছে প্রায় ৮-১০% এবং সেই সাথে রয়েছে অন্যান্য ভিটামিন ও মিনারেল। তবে পেঁয়াজ একটি সবজি মাত্র, প্রতিদিনের খাবারের তালিকায় এটিকে রাখতে হবে এমন কোন কথা নাই।