ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

দিনে একটি মাত্র এলাচ

শাহরিনা হক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০১৯ সোমবার, ০৮:০০ এএম
দিনে একটি মাত্র এলাচ

মশলা হিসেবে এলাচের প্রচলন আমাদের কাছে যথেষ্ট পরিচিত। কারণ রান্নার স্বাদ ও গন্ধ বাড়ানো এলাচের অন্যতম কাজ। কিন্তু মশলা ছাড়া আমরা এলাচকে কি খুব একটা কাজে লাগাই? বোধহয় না। মশলা হিসেবে নয়, এমনি যদি এলাচ আমাদের মুখে পড়ে সেটা আমাদের বেশ বিরক্তই লাগে। কিন্তু দিনে একটা এলাচ যে আমাদের শরীরের জন্য কতোটা উপকারী তা জেনে নিন-

১. এলাচ আর আদা অনেকটাই এক রকমের। আদা যেমন পেটের বিভিন্ন সমস্যা এবং হজমের গোলমাল  থেকে মুক্তি দিতে এলাচ বেশ কার্যকরী। বুক জ্বালাপোড়া করা, বমি বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে একটি এলাচ মুখে দিন, দেখবেন উপকার পাবেন।

২. দেহের ক্ষতিকর টক্সিন বা দূষিত উপাদান দূর করতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে। এজন্য নিয়মিত এলাচ খেতে চেষ্টা করুন। দিনে অন্তত একটি।

৩. রক্তনালীতে রক্ত জমে যাওয়া একটি বড় সমস্যা। এই সমস্যাটি অনেকেরই রয়েছে। এতে করে হার্টে ব্লক হতে পারে, স্ট্রোক, মস্তিস্কে রক্তক্ষরণের মতো সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা সমাধানে এলাচ খেতে পারেন। কারণ এলাচ রক্ত পাতলা করে দিতে পারে। তাই প্রতিদিন এলাচ খান, রক্তের ঘনত্ব ঠিক রাখুন।

৪. এলাচে থাকা ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।

৫. মুখে খুব বেশি দুর্গন্ধ হলে আমরা খুব বিব্রত হই। আশেপাশের লোকেরা এতে বিব্রত হয়। এ থেকে বাঁচতে মুখে একটি নিয়ে রেখে দিন। এতে করে এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে।

৬. নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে। মুখে কোনো ওরাল ইনফেকশন থেকে বাঁচতে হলে নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস করুন।

৭. গবেষণায় দেখা গেছে, নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস করলে ক্যানসারের মতো রোগ প্রতিরোধ করা সম্ভব হয়। কারণ এলাচ শরীরে ক্যানসারের কোষ গঠনে বাঁধা প্রদান করে।

৮. এলাচে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, বলিরেখা, চর্মরোগ, ব্রণের মতো সমস্যাগুলোর স্থায়ী সমাধান করা সম্ভব। কোনো কারণে ত্বকে কোনো ইনফেকশন বা ভাইরাসজনিত সমস্যা হলে এলাচ খাওয়া শুরু করতে পারেন। এটি ভেতর থেকে ত্বককে সুস্থ রাখতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ