ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

করোনাভাইরাস: চাইনিজ খাবারও কি আতঙ্কজনক!

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার, ০১:৩৯ পিএম
করোনাভাইরাস: চাইনিজ খাবারও কি আতঙ্কজনক!

আমাদের বাঙালি ঘরানার খাদ্য তালিকা থেকে বেরিয়ে ভিন্নমাত্রার স্বাদ নিতে গেলে আমাদের অন্যতম প্রথম পছন্দ চাইনিজ খাবার। হিসাব করলে দেখা যাবে, সেই ছোটবেলা থেকে আমাদের পছন্দের খাবার হচ্ছে চাইনিজ। আর রেস্টুরেন্টে গেলেও সবার আগে চাইনিজ মেন্যু। কিন্তু এই চাইনিজ নামটির সঙ্গেই এখন জড়িয়ে পড়েছে সর্বশেষ বড় আতঙ্ক করোনাভাইরাসের নামটি।

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে ভুগছেন চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। আর সেই আতঙ্ক আরও উসকে দিল চাইনিজ খাবার। সারাবিশ্বেই চাইনিজ খাবারের কদর রয়েছে। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের ফলে অনেকেই ছাড়তে বসেছেন চাইনিজ খাবার।

তাদের ধারণা, চাইনিজ ফুডের বিভিন্ন ধরনের সস, চাউমিন থেকেই ছড়াচ্ছে করোনাভাইরাস। আবার বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমও বলছে একই কথা। কারণ এর আগেও অনেক ভাইরাস ছড়িয়েছিল ফাস্টফুড ও মাংস থেকেই।

তাই এবারও এমন হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

এদিকে চাইনিজ ফুডের কদরও কমেছে খোদ চীনের বাজারে। ভারতেও চাইনিজ খাবারের প্রতি সাধারণ মানুষের ভীতি তৈরি হচ্ছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন প্রোগ্রামের ওয়েবসাইট থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণগুলোর ঝুঁকির তালিকায় চাইনিজ খাবার আওতায় পড়ে না।

তবে কাঁচা খাবারের ক্ষেত্রে সবাইকেই মনোযোগের কথা বলেন বিশেষজ্ঞরা। আর এখন খাবারের চাইতে একজনের থেকে আরেকজনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের আশংকা সবচেয়ে বেশি। এই ভাইরাস এখন ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়াচ্ছে। তাই খাবারের চেয়ে নিরাময় এখন বেশি জরুরি।

 

বাংলা ইনসাইডার/এসএইচ