ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

বাহারি ফুলে ভালোবাসা প্রকাশ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০ বুধবার, ০৭:০৭ পিএম
বাহারি ফুলে ভালোবাসা প্রকাশ

ভালোবাসা দিবসে প্রিয় মানুষের হাতে একটা বা একতোড়া গোলাপ তুলে দেবেন, এই ভাবনা তো সবারই। কারণ সবাই এটাই ভাবে যে গোলাপ ছাড়া বোধহয় ভালোবাসার প্রকাশ সম্ভব নয়। এটা কিছুটা তো সত্যি। গোলাপ সব ফুলের সেরা, সেটা ভালোবাসার প্রকাশেও। কিন্তু সৃষ্টিকর্তার তৈরি সব ফুলই তো পবিত্র, সুন্দর এবং ভালোবাসার। তাই গোলাপ ছাড়াও অন্য অনেক ফুলই ভালোবাসা প্রকাশের অন্যরকম পন্থা হতেই পারে। তেমন কিছু ফুল নিয়েই থাকছে আমাদের আজকের আয়োজন-

টিউলিপ

বিশেষজ্ঞদের মতে, লাল ও গোলাপী টিউলিপ নতুন বা অভিনব আরম্ভের প্রতীকী অর্থ বহন করে, যা নতুন রোমান্সের ক্ষেত্রে চমৎকার হতে পারে। একটি তুর্কি পৌরাণিক কাহিনি অনুসারে, ‘সম্পূর্ণ টকটকে লাল টিউলিপ বিশুদ্ধ ভালোবাসাকে প্রতিনিধিত্ব করে।’ কারো রাগ ভাঙাতেও টিউলিপ সাহায্য করতে পারে। হলুদ টিউলিপ উপহার দিয়ে সম্পর্ককে স্বচ্ছন্দ বা মসৃণ করুন এবং সাদা টিউলিপ দিয়ে ক্ষমা করতে উৎসাহিত করুন।

অর্কিড

এসব ফুল আপনার ফুলের তোড়ায় বিদেশি ফ্যান্টাসি যুক্ত করে। অর্কিড নমনীয় ও শোভাময় ফুল যা ভালোবাসা, বিলাসিতা, সৌন্দর্য এবং প্রবলতা প্রতিনিধিত্ব করে।

সূর্যমুখী

হলুদ পাপড়ি এবং উন্মুক্ত মুখের বড় ও উজ্জ্বল ফুল সূর্যমুখী, সূর্যের প্রতীকী অর্থ প্রকাশ করে। এই ফুল আন্তরিকতা, সুখ, গভীর প্রেম ও সম্মান এবং টেকসই ভালোবাসা প্রতিনিধিত্ব করে।

ডেইজি

ডেইজি সাধারণত দেখতে নিরীহ প্রকৃতির, কিন্তু লাল ডেইজি ভারী সুন্দর এবং ভালোবাসা প্রকাশের জন্য অপ্রত্যাশিত বিকল্প হতে পারে। তুমি অসাধারণ, ধন্যবাদ, তোমাকে ভালোবাসি, তোমার সঙ্গ ভালো লাগে- বলতে এক তোড়া বৈচিত্র্যপূর্ণ ডেইজি সংগ্রহ করুন।

লিলি

লিলি মার্জিত ও সুরুচিসম্পন্ন ফুল যা উপহার দেওয়ার জন্য প্রাণবন্ত বিকল্প হতে পারে। লিলি ফুল মহত্ত্ব, সৌন্দর্য, বিশুদ্ধতা ও সরলতার সংমিশ্রণ নির্দেশ করে, অথবা রেড পেরুভিয়ান লিলি উপহার দিতে পারেন যেখানে হৃদয়-আকৃতির পাপড়ি থাকে।

কার্নেশন

গোলাপী কার্নেশন মায়ের চিরন্তন ভালোবাসার প্রতীকী অর্থ প্রকাশ করে। আপনি এই ভালোবাসা দিবসে মায়ের প্রতি ভালোবাসার নিদর্শনস্বরূপ আপনার গর্ভধারিণীকে এক তোড়া গোলাপী কার্নেশন উপহার দিতে পারেন।

সাক্যুলেন্ট

যদি আপনি সেসব নারীদের একজন হন, যারা গত ভালোবাসা দিবসে তাদের প্রাণের মানুষকে ফুল উপহার দিয়েছে, তাহলে এবার ‘আই লাভ ইউ’ বলতে বিকল্প ফুল হিসেবে এক গুচ্ছ সাক্যুলেন্ট উপহার দিতে পারেন। এগুলো কন্টকময় এবং অ্যালো, ক্যাকটাই বা সেম্পারভিভামের মতো। সাক্যুলেন্টের যত্ন নেওয়া সহজ, এসব সাক্যুলেন্ট ঘরে বা বাইরে কয়েকমাস তাজা থাকতে পারে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ