ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

করোনা প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়া বেশী কার্যকরী, কিন্তু কেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২০ সোমবার, ০৭:৫৫ এএম
করোনা প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়া বেশী কার্যকরী, কিন্তু কেন?

সারাবিশ্বে এখন একটাই তাণ্ডব, একটাই আতঙ্ক আর একটাই আলোচনা। সেটা হলো করোনাভাইরাস। আমাদের এতো সতর্কতার পরেও করোনা মহামারী আকার ধারণ করেছে, পুরোবিশ্বকে যেন লাশের স্তুপে পরিণত করেছে। এই মহামারী প্রতিরোধে আমাদের প্রধান করণীয় পরিচ্ছন্ন থাকা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা। আমরা এই দুটি বিষয়ে এখন পর্যন্ত যথেষ্ট সতেচন এবং সতর্ক।

করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্বের পাশাপাশি সাবান দিয়ে হাত ধোয়া অত্যন্ত কার্যকরী। কি দিয়ে হাত ধুবো, কোনটা দিয়ে হাত ধুলে সেটা বেশি কার্যকর তা নিয়ে এখনো আমাদের এখনো জানাবোঝার ঘাটতি রয়েছে। তাদের সামনে তুলে ধরছি এই গবেষণামূলক প্রতিবেদন-

হ্যান্ড স্যানিটাইজারের চেয়ে সাবান খরচ সাশ্রয়ী এবং সর্বত্র পাওয়া যায়। সাবান কেন বেশি কার্যকরী বিশেষজ্ঞদের মিডিয়ায় তা আরও বেশি করে বলা প্রয়োজন।

এ প্রসঙ্গে অস্ট্রলিয়ার নিউ সাউথ ওয়েলস ইউনিভার্সিটির অধ্যাপক Dr. Palli Thordarson (World Economic Forum`s COVID Action Platform এ Update দেখা যাবে) করোনা ভাইরাসের আনবিক গঠন বর্ণনা করে সাবান কেন বেশি কার্যকরী তা ব্যাখ্যা করেছেন।

তার মতে, এ ভাইরাসের আছে ৩টি আস্তরণ! কেন্দ্র আছে একটি নিউক্লিক এসিড জেনোম (DNA or RNA), তার বাইরে প্রোটিন এবং তার বাইরে ফ্যাট বা চর্বির আস্তরণ। এ তিনটি উপাদানের অভ্যন্তরীণ বন্ড দূর্বল হলেও এ তিনটি উপাদান একত্রে খুবই শক্তিশালী। কাজেই এর বাইরের অংশ অর্থাৎ চর্বি সহজেই সাবানের ফেনায় গলানো যায় বিধায় ভাইরাসের ভিতরের বন্ড ও গঠন নষ্ট হয় এবং কার্যকরিতা হারায়।

প্রত্যেক সাবানে অ্যামফিফিলিস (amphiphiles) নামক চর্বি থাকে যা অবিকল ভাইরাসের বাইরের চর্বির অনুরূপ। সাবানের চর্বি ভাইরাসের চর্বির সাথে মিলে ভাইরাসের বাইরের আস্তরণ ভেঙে ফেলে এবং ভাইরাসের কার্যক্ষমতা নষ্ট করে ও হাত বা চামড়ার উপর থেকে ভাইরাসের অপর দুই অংশকে বিচ্ছিন্ন ও বিনষ্ট করে।        

আর তাই ২০ সেকেন্ড যাবৎ সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলা হয়। ভাইরাসের এ চর্বি নষ্ট করার জন্য হ্যান্ড সেনিটাইজার বা এ্যালকোহল বা অন্য কোন তরল (৬০% থেকে ৮০% এ্যালকোহল) কার্যকরী। কিন্তু কম দামি, বেশি কার্যকরী এবং সর্বত্র পাওয়া যায় বিধায় সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের পাশাপাশি ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়ার বিষয়টি আরও জনপ্রিয় করা প্রয়োজন।