ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

করোনার এই সময়ে বই পড়ার যত উপকারিতা

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০৩ মে ২০২০ রবিবার, ০২:০০ পিএম
করোনার এই সময়ে বই পড়ার যত উপকারিতা

সত্যি করে বলতে গেলে বই পড়ার উপকারিতার কোন শেষ নেই। বই আমাদের নানান রকম তথ্য উপাত্ত ও জ্ঞান দিয়ে সহায়তা করে, মানুষের মনুষ্যত্ব জাগ্রত করার প্রধান উপায় হিসেবে কাজ করে। তাছাড়া, জ্ঞানের দ্যুতি বাড়াতে সহায়তা করে, আমাদের শব্দভান্ডারকে সমৃদ্ধ করে, বিনোদন মাধ্যম হিসেবে কাজ করে।

সেইসাথে সৃজনশীলতা বৃদ্ধি করা থেকে শুরু করে ব্যক্তিজীবন উন্নত করার ক্ষেত্রে বইয়ের ভূমিকা যেন অনবদ্য। কিন্তু এ সকল উপকারিতার বাইরে গিয়ে করোনা প্রাদুর্ভাবের এই সময়ে বই আপনাকে যে সকল উপকারিতা দিতে পারে তা তুলে ধরা হলঃ  

মানসিক উত্তেজনা

বই পড়ার সবচেয়ে বড় উপকারিতা হল মানসিক উত্তেজনা হ্রাসকরণ। গবেষণা অন্তত তাই বলে যে, মানসিক উত্তেজনা কমানোর ভালো মাধ্যম হিসেবে কাজ করে বই। মস্তিষ্ককে শরীরের একটি সাধারণ পেশী হিসেবে বিবেচনা করে। নিয়মিত ব্যায়াম করলে তা শক্তিশালী ও কার্যকর থাকে। আর মস্তিস্কের জন্য সবচেয়ে ভালো ব্যায়াম হল বই পড়া।

লক্ষ্য নির্ধারণ
 

বই আমাদের জীবনের লক্ষ্য স্থির করতে অনেক বড় ভূমিকা পালন করে। বই পড়ার মাধ্যমে আমরা বিশ্বের সফল মানুষ সম্পর্কে জানতে পারি। একইভাবে জানতে পারি ব্যর্থ মানুষ সম্পর্কেও। আর এসব সফলতা-ব্যর্থতার গল্প জানার মাধ্যমে আমরা আমাদের জীবনের লক্ষ্য স্থির করতে পারি।

মনোযোগ বৃদ্ধি

প্রযুক্তিগত উন্নতির সাথে সাথে আমাদের মন ও মনোযোগ কেন্দ্রীভূত হওয়ার মানসিক শক্তি হারিয়ে ফেলেছে। ফলে, আমরা আমাদের পুরোটা মনোযোগ কোন একটি নির্দিষ্ট কাজের দিকে দিতে পারি না। এতে করে অনেক কাজ পিছনে পড়ে যায়।
আপনার মনোযোগ বৃদ্ধির সবচেয়ে কার্যকর উপায় হল বই। বই পড়ার মাধ্যমে আপনি লাভ করতে পারেন মনোযোগ বৃদ্ধির দীক্ষা। আর করোনার এই সময়ে এটা আমাদের প্রত্যেকের জন্যই খুব দরকারি।

মানসিক চাপ  

মানসিক চাপ কমাতে আমরা ব্যক্তি ভেদে নানা রকমের কাজ করে থাকি। কিন্তু আপনি কি জানেন আপনার মানসিক চাপ কমানোর সবচেয়ে ভালো মাধ্যম হতে পারে বই। বই আপনাকে মুহূর্তের মধ্যেই অজানা জগতে নিয়ে যাবে। আর এতে করে মানসিক চাপ অনেকটা কমে যায়।

বিশ্লেষণী ক্ষমতা

বই পড়ার সবচেয়ে ভালো উপকারিতা হল তা আপনার বিশ্লেষণী ক্ষমতা বাড়িয়ে দেয়। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে নানা রকম কাজের ক্ষেত্রে আমাদের বিশ্লেষণ করা দরকার হয়। আর এ সমস্ত বিশ্লেষণী কাজে সবচেয়ে ভালো বন্ধু হিসেবে কাজ করে বই।

আত্মিক প্রশান্তি

আত্মিক প্রশান্তি লাভের জন্য সবচেয়ে সহায়ক মাধ্যম হিসেবে কাজ করে বই। এক খানা ভালো বই আপনার মনকে প্রশান্ত করে দিতে পারে। জাগতিক ও মানসিক অশান্তি থেকে শান্তি এনে দিতে পারে আপনার মনে।

রক্তচাপ কমায়

গবেষণায় দেখা গেছে, কিছু কিছু বই পড়লে আমাদের রক্তচাপ অনেকটা কমে যায়। আর এর মাধ্যমে খুব সহজেই উপলব্ধি করা যায় বই আমাদের শরীর ও মনে কতটা কার্যকর।