ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

দীর্ঘ সময় মাস্ক পড়ে ত্বকে সমস্যা?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০২০ শুক্রবার, ০১:০৫ পিএম
দীর্ঘ সময় মাস্ক পড়ে ত্বকে সমস্যা?

প্রাণঘাতী করোনার দাপটে পুরো বিশ্ব এখন বিপর্যস্ত। প্রতিদিন আক্রান্তের তালিকায় যুক্তি হচ্ছে হাজার হাজার মানুষ। মৃত্যুও বাড়ছে হু হু করে। ভয়াবহ এই ভাইরাস থেকে বাঁচার জন্য সবচেয়ে সুরক্ষিত উপায় হল মাস্ক ব্যবহার করা এবং ঘন ঘন হাত ধোয়া। কিন্তু বেশি সময় ধরে মাস্ক ব্যবহারের ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যাও দেখা দিচ্ছে। ত্বকে জ্বালা পোড়া হচ্ছে। দাগও বসে যাচ্ছে। দীর্ঘ সময় ধরে মাস্ক পরা বেশ ক্ষতিকারকও হতে পারে। আসুন জেনে নিই কীভাবে এই সমস্যাগুলো থেকে মুক্তি পাবেন।

পানি

দীর্ঘসময় মাস্ক ব্যবহারের ফলে ত্বকে চুলকানি, র‌্যাশ এবং দাগের মতো অনেক সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে যতটা সম্ভব পানি পান করুন। পানি পান করলে ত্বক হাইড্রেট থাকে। পানি গরম করে তাতে তুলসী পাতা দিন এবং এটি ঠান্ডা করে পান করুন, এটি কেবল ত্বকই হাইড্রেট করে না বরং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।  

ফেস ক্রিম

মাস্ক পরার ২০ মিনিট আগে অবশ্যই ফেস ক্রিম লাগান। আপনি অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্রিমও ব্যবহার করতে পারেন। এই ক্রিম ব্যবহার করলে মুখে জ্বালা এবং ফুসকুড়ি কমবে। মাস্ক খোলার পরে আপনার হাত ভালভাবে পরিষ্কার করুন, হাত ধোয়া বা স্যানিটাইজার লাগানোর পরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফেস ওয়াশ দিয়ে মুখটি ধুয়ে ফেলুন। তারপরে মুখে ভালো ক্রিম লাগান। এর ফলে মুখের দাগগুলি হালকা হতে পারে।

 

মনে রাখবেন

- যাদের প্রচুর ঘাম হয় তাদের একটি বিষয় মনে রাখতে হবে যে, ঘামযুক্ত ত্বকে মাস্ক পরলে ত্বকের সমস্যা আরও বেশি হতে পারে। তাই, অবশ্যই মাস্ক পরার আগে ত্বক ভালভাবে পরিষ্কার করতে হবে এবং অয়েল ফ্রি ক্রিম ব্যবহার করতে হবে। অয়েল ফ্রি ক্রিম ব্যবহার করলে ঘাম কম হয়।