ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

অফিস তো খুলল, লাঞ্চ করবেন কোথায়?

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০১ জুন ২০২০ সোমবার, ০৯:০২ এএম
অফিস তো খুলল, লাঞ্চ করবেন কোথায়?

প্রাণঘাতী করোনা ভাইরাস সংকটের মধ্যেই জীবন জীবিকার তাগিদে শুরু হল অফিস। অফিস তো চালু হল, কর্মীদের খাবার দাবার হবে কোথায়? রাজধানী ঢাকায় ছোট বা মাঝারি আকারের অনেক অফিসেই নিজস্ব ক্যান্টিন নেই। ফলে এতদিন তাদের খাবার আসত বিভিন্ন ক্যাটারিং সার্ভিস থেকে। অনেকেই আবার দুপুরের খাবারটা খেয়ে নিতেন পার্শ্ববর্তী কোন এক হোটেল বা রেস্তোরাঁয়। কিন্তু করোনার কারণে এসবের সবকিছুই বলতে গেলে প্রায় বন্ধ।

আর খোলা থাকলেই বা কি হতো। এই সময়ে হোটেল, রেস্তোরাঁর খাবার খেলে স্বাস্থ্য ঝুঁকি আরও বেশি করে বাড়বে। একই কথা বলা যায় টিফিন ক্যারিয়ারে করে দিয়ে যাওয়া ক্যাটারিং সার্ভিসগুলোর ক্ষেত্রেও। তাই করোনা সংকটের এই সময়ে অফিস করতে গিয়ে আপনাকে কিছুটা হিমশিম অবস্থায় পড়তে হবে। যদিও কাজ করার জন্য ভালো খাবারদাবার একটা গুরুত্বপূর্ণ বিষয়। তাই চলুন দেখে নেই কিভাবে এই সময়ে লাঞ্চ করতে পারেন।

আমাদের বাংলাদেশের খাদ্য সংস্কৃতিতে দুপুরের খাবারকে মূল খাবার হিসেবে ধরা হয়। ফলে এই সময় ভরপেট খেয়ে থাকে সবাই। কিন্তু অনেক দেশেই দুপুরে শুধু হালকা খাবার দাবার খাওয়া হয়। তাদের মূল খাবার হল সকালের খাবার। তাই এই সময়ে অফিস করার জন্য আপনি চিরাচরিত খাদ্যাভাস থেকে বেরিয়ে আসতে পারেন। সকালে বাসা থেকে ভরপেট খেয়ে এসে দুপুরে চা বিস্কিট বা হালকা শুকনা খাবার খেয়ে অফিস করতে পারেন।

এর চেয়ে ভালো বিকল্প হতে পারে, যদি বাসা থেকে খাবার রান্না করে নিয়ে আসতে পারেন। আবার উপবাস বা রোজা থাকার যদি অভ্যাস থেকে থাকে, তাইলে তো আরও সহজ হয়ে যায়। সকালে ভালো খাবার খেয়ে এসে একটানা বিকেল পর্যন্ত অফিস করলেন। অফিস শেষে আবার বাসায় গিয়েই না হয়, খাবার খেয়ে নিলেন।