ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

করোনাকালে যে অভ্যাসগুলো সহজেই বাদ দিতে পারেন

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০১ জুন ২০২০ সোমবার, ১০:০০ এএম
করোনাকালে যে অভ্যাসগুলো সহজেই বাদ দিতে পারেন

চলছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। মরণব্যাধী ভাইরাসটির সংক্রমণে বিপন্ন আমাদের স্বাভাবিক জীবনযাত্রা। অনেকেই হয়তো বুঝতে পারছে না, করোনা সংক্রমণ শেষ হলেও আর খুব সহজে স্বাভাবিক জীবনযাপনে ফেরা যাবে না। স্বাভাবিক জীবনযাপনে যেতে আমাদের বেশ সময় লেগে যেতে পারে। তাই আসুন করোনাকালে আমরা আমাদের জীবনের বদঅভ্যাসগুলো ছেড়ে দেই। কারণ এটাই উপযুক্ত সময় অভ্যাসগুলো বাদ দেওয়ার।

ধূমপান

কিছুদিন আগে স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাকালীন সময়ে দেশে তামাকের ব্যবহার বন্ধের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিলেন শিল্প মন্ত্রণালয়কে। কিন্তু শিল্প মন্ত্রণালয় বাণিজ্যিক বিশ্লেষকের মতো আমাদের সবার কাছে দেশে তামাক শিল্পের আর্থনীতিক গুরুত্ব তুলে ধরলেন। রাষ্ট্রীয় বিষয়টি না হয় বাদই দিলাম। চলুন আমরা সবাই ব্যক্তিগতভাবে ধূমপানসহ তামাকজাত জিনিসগুলো গ্রহণ থেকে বিরত থাকি। এই বদ অভ্যাসটি একেবারে বাদ দিয়ে দেই। তাহলে নিজের স্বাস্থ্য ভালো থাকার পাশাপাশি ভালো থাকবে আমাদের জনস্বাস্থ্য ও পরিবেশ।

আড্ডা

আড্ডা আর বাঙালি জাতি যেন মুদ্রার এপিঠ ওপিঠ হয়ে গেছে। কমবেশি আমরা সবাই আড্ডাবাজ। করোনার সময়ে সামাজিক দূরত্বের কথা বলা হলেও অনেককেই এখনো আড্ডা দিতে দেখা যায়। আমরা এমন একটা সময় ও পরিবেশে জীবন নিয়ে চলাফেরা করছি, যেখানে কেউ নিরাপদ নই। এক অদৃশ্য শত্রু আমাদের সবাইকে তাড়া করে বেড়াচ্ছে। তাই চলুন আড্ডা দেওয়ার মতো বদঅভ্যাস এই করোনার সময় থেকেই বাদ দিয়ে দেই।

ঘুরাঘুরি

জনসংখ্যার অনুপাতে বাংলাদেশে তরুণের সংখ্যা অনেক বেশি। হয়তো এই কারণেই বাইরে অনেককে ঘুরতে দেখা যায়। আমরা অনেক সময় শুধু শুধু বাইরে ঘুরে বেড়াই, কোন কাজ ছাড়াই সময় কাটাই। দেখা গেল যে, অনেক সময় একটা টিস্যু পেপার কিনতে গিয়ে কয়েকবার বাইরে যাই। এই অভ্যাসগুলো বাদ দেওয়ার সবচেয়ে ভালো সময় হচ্ছে এই করোনাকাল।

রাতজাগা

রাতজাগা আমাদের বাজে অভ্যাসগুলোর মধ্যে অন্যতম। আমরা বেশিরভাগ ক্ষেত্রেই কোন দরকার ছাড়া রাত জেগে থাকার অভ্যাস তৈরি করে ফেলেছি। কিন্তু চিকিৎসকরা সবসময় রাত জাগার ক্ষেত্রে নিষেধ করে থাকেন। তাই আসুন করোনাকালে আমরা আমাদের বদঅভ্যাসগুলো ত্যাগ করে আবার শৃঙ্খলিত জীবনযাপনে ফিরে আসি।