ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

টেনশনের যত ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০২০ রবিবার, ১১:০১ এএম
টেনশনের যত ক্ষতি

অনেকেই নানা কারণে টেনশন করে থাকেন। কিন্তু এই সকল আজেবাজে চিন্তা বা মানসিক চাপ দৈনন্দিন জীবনে অনেক বড় একটি সমস্যা। অনেকে হুট করে নিজেকে চাপের মধ্যে ফেলে দেয়। কিন্তু চিকিৎসকরা বলেন যে, টেনশন আমাদের দেহ এবং মনের ওপর মারাত্মক প্রভাব ফেলে। মানসিক চাপের এমন ক্ষতিকর প্রভাব দেখা যায় জীবনযাপনেও। তাৎক্ষণিকভাবে হয়তো এই প্রভাবটি বোঝা যায় না। কিন্তু পরবর্তীতে এর ক্ষতিকর প্রভাব নিজেই বুঝতে পারবেন। তাই চলুন জেনে নেই টেনশন বা মানসিক চাপের ক্ষতিকর প্রভাব সম্পর্কে।

বিভিন্ন রোগ

অতিরিক্ত মানসিক চাপ মস্তিষ্কে যে উত্তেজনা সৃষ্টি করে এতে নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ থেকে শুরু করে ডায়বেটিস ইত্যাদি সকল রোগেই টেনশনের একটি নেতিবাচক প্রভাব রয়েছে। সেইসাথে টেনশনের কারণে অনেক সময় শরীরের স্বাভাবিক কার্যকলাপ বিঘ্নিত হয় বলেও জানা যায়। এইজন্য অতিরিক্ত মানসিক চাপ বা টেনশন করার আগে সচেতন থাকতে হবে।

অনিদ্রা সমস্যা

টেনশনের সবচেয়ে ক্ষতিকর দিক হল অনিদ্রা। কারণ অতিরিক্ত চিন্তার ফলে আমাদের মস্তিষ্ক সাজাগ থাকে। ফলে সঠিকভাবে ঘুম হয় না। এর ফলে শরীরের উপর খারাপ প্রভাব পড়ার পাশাপাশি মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, সবসময় খুব সহজেই অধৈর্য হয়ে পড়ার বিষয়টি কাজ করে। আর এতে করে একটা আচরণগত পরিবর্তন দেখা দেয়। এবং অনেক সময় আমাদের আচরণে নানা নেতিবাচক দিক দেখা দেয় শুধু টেনশনের কারণে।

ভুল করা

অতিরিক্ত মানসিক চাপ নেওয়ার ফলে মাথায় আজেবাজে চিন্তা ঘুরপাক খেতে থাকে। আর একটি বিষয় হল টেনশনের কারণে অনেক সময় কোন কাজ করতে গেলে ভুল হয়। এমনটা ঘটে কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও। এর ফলে স্বাভাবিক চিন্তা করার ক্ষমতা হারাতে থাকে। সেইসাথে মানুষের প্রতি অবিশ্বাসও তৈরি হয় কোন কোন সময়।

হুট করে সিদ্ধান্ত

অতিরিক্ত টেনশন বা মানসিক চাপে থাকলে হুটহাট সিদ্ধান্ত নেয়ার প্রবণতা বেড়ে যায়। তাছাড়া, বিশেষজ্ঞদের অনেকেই বলে থাকেন খুব বেশি মাত্রায় দুশ্চিন্তা করলে সিন্ধান্তহীনতা দেখা দেয়। তারা জানান, বিশেষ করে কোন চাকরির পরীক্ষার ভাইভার সময় এমনটা খুব ভালো করে লক্ষ্য করা যায়। নিজের জন্য কোনটি ভালো তা বুঝতে পারা যায় না। সেকারণে হুট করে একটি সিন্ধান্ত নিতে দেখা যায়। এবং তা বেশিরভাগ সময়েই ভুল হয়ে যায়। এর প্রভাব দেখা যায় জীবনযাপনে।

না ভাবতে পারা

মানসিক চাপে থাকলে চিন্তা ভাবনায় ভুল থাকার সম্ভবনা খুব বেশি। কিন্তু সবচেয়ে বড় সমস্যাটি হল টেনশনে থাকলে চিন্তাশক্তি কমতে থাকে। এর ফলে মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারেনা। মস্তিকের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়। কারণ আপনার মাথায় অন্য আজেবাজে চিন্তা দিয়ে পরিপূর্ণ। এমনভাবে চলতে থাকলে মস্তিষ্কের স্থানী ক্ষতি হয়ে যেতে পারে। তাই অতিরিক্ত মানসিক চাপ বা আজেবাজে চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করুন।