ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

চোখ যে মনের কথা বলে

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০৩ জুলাই ২০২০ শুক্রবার, ০৮:০০ এএম
চোখ যে মনের কথা বলে

চোখ যে মনের কথা বলে, চোখে চোখ রাখা শুধু নয়, চোখের সে ভাষা বুঝতে হলে, চোখের মত চোখ থাকা চাই। বাংলা সিনেমার খুবই জনপ্রিয় একটি গান এটি। কিন্তু এই গানের মতো সবার চোখ কি সুন্দর হয়। নাহ! বিষয়টি শুনতে খারাপ শুনালেও ঘটনা তাই। সবাই হরিণী’র মতো চোখের অধিকারী হয় না। কিংবা সবার চোখ মায়াবী হয়ে উঠে না। সুন্দর চোখের অধিকারী কে না হতে চায়? ছেলে কিংবা মেয়ে সবারই স্বপ্ন থাকে সুন্দর ও আকর্ষণীয় চোখের। মানুষের সৌন্দর্যের অন্যতম প্রধান অংশ হলো চোখ। মায়াবী চোখের চাহনি মন কারে না এমন মানুষ পাওয়া কঠিন। পৃথিবীতে এমন অনেক প্রেমিক আছে। যারা কেবল চোখের চাহনির প্রেমে পড়েছেন। কত শত কবি শুধু চোখের সৌন্দর্যে মুগ্ধ হয়ে, কতই না কবিতা লিখেছেন। উইলিয়াম শেক্সপিয়রের ভাষায়, বিউটি ইজ বট বাই জাজমেন্ট অব দি আই।


চোখের জন্য বিখ্যাত যারা
সুন্দর চোখের মানুষ এই পৃথিবীতে নিতান্ত কম নয়। কেউ সুন্দর তার বিড়ালাক্ষী চোখের জন্য। তো কেউ সুন্দর চোখের মনির বাদামি কিংবা ব্রাউন রঙের জন্য। এর বাইরে আকার আকৃতির জন্য সুন্দর চোখের খ্যাতি পেয়েছেন কেউ কেউ। আর শোবিজ জগতে এমন মানুষের মধ্যে অন্যতম হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, ভারতীয় অভিনেত্রী ও সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রায় বচ্চন থেকে শুরু করে আম্বার হার্ড, জিজি হাদিদ, মিলা কুনিস, আদ্রিয়ানা লিমা, দিপিকা পাড়ুকোন, এলিজাবেথ টেলর, ক্রিস্টেন স্টুয়ার্ট, মেগান ফোক্সসহ অনেকে। এর বাইরে অঞ্চলগত দিক থেকে ও কিছু কিছু অঞ্চলের মানুষের চোখ অনেক সুন্দর হয়ে থাকে। আর অঞ্চলগত এই তালিকায় মঙ্গোলিয়া সবচেয়ে এগিয়ে বলে মতামত প্রকাশ করেন অনেকে। তবে আকর্ষণীয় চোখ অনেকের সৃষ্টিকর্তা প্রদত্ত হয়। আবার অনেকে নিজ ইচ্ছায় যত্নের মাধ্যমে করে তোলার চেষ্টা করে। কিছু কিছু চর্চা ও যত্নের মাধ্যমে আপনিও করে তুলতে পারেন আপনার চোখকে সুন্দর, আকর্ষণীয়।


চোখকে সুন্দর করার কৌশল
সুন্দর চোখ যেমন সবারই কাম্য। সেভাবে তার সঠিকভাবে যত্ন করাটাও  জানতে হবে। কিছু কিছু নিয়ম সঠিক ভাবে অনুসরণ করলে যে কারো চোখই হয়ে যাবে সবার কাছে আকর্ষণীয়। চোখ বড় হোক অথবা ছোট সঠিক জ্ঞান আর পরিচর্যায় হয়ে উঠতে পারে তা খুবই সুন্দর। সবার নজর কারাটা কোন ব্যাপারই না তখন। চোখকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলতে কিছু কাজ করতে পারেন। এসবের মধ্যে রয়েছে চোখ সুন্দর করার ব্যায়াম। চোখের পাপড়ি ঘন ও বড় করা, ভুরু ঘন করা, চোখকে সুন্দর ও বড় দেখানোর মেকাপ থেকে শুরু করে কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চোখের যত্ন নিতে পারেন। সেইসাথে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।