ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

প্রেম, প্রতারণা, পরিত্রাণ

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ১০ জুলাই ২০২০ শুক্রবার, ১০:০৩ এএম
প্রেম, প্রতারণা, পরিত্রাণ

আমি পাথরে ফুল ফোটাবো, শুধু ভালোবাসা দিয়ে, আমি সাগরে ঢেউ থামাবো, শুধু ভালোবাসা দিয়ে, তুমি যদি থাকো, আমারি পাশে। সদ্য প্রয়াত সঙ্গীত শিল্পী এন্ড্রু কিশোরের খুব জনপ্রিয় একটি বাংলা গান। গ্রামে গঞ্জে এখনো বাজতে শোনা যায়। অনেকের জীবনেই প্রেম শুরু হয় এভাবে। পাশে থাকার, পাশে রাখার বাসনা নিয়ে। চেষ্টা করেন পাথরে কেউ ফুল ফোটানোর। পেরেছে কিনা জানা যায় না। তবে অনেকেই প্রেমটা শেষ পর্যন্ত করতে গিয়ে পাথর হয়ে যান। কেউ কেউ তো জীবনের ইতি টেনে ফেলেন। অনেকেই বেঁচে থাকেন মৃতের মতো। সবই প্রেম প্রতারণার কারণে। প্রেমে ধোঁকা খেয়ে। কিংবা বলতে পারেন পাথরে ফুল ফুটাতে না পেরে। কিংবা সমুদ্রের ঢেউ থামাতে না পারার কারণেও হতে পারে। প্রেমে প্রতারণার ক্ষেত্রে নানা রকম ফের আছে।

লেভেল প্লেয়িং ফিল্ড

রাজনীতিতে এই শব্দটা আজকাল প্রায়ই ব্যবহৃত হচ্ছে। সমান সুযোগ বা অবস্থানগত দিক থেকে একটা ন্যায্যতা। পারস্পরিক বুঝাপড়া কিংবা কোন তথ্য জানার দিক থেকে নিজেকে দুর্বল করে রাখবেন না। নিজের পার্টনার সম্পর্কে সকল প্রকার খোঁজ খবর নিন। আর সম্পর্কের ক্ষেত্রে সে আপনাকে ডমিনেট করে কিনা এই বিষয়ে লক্ষ্য করুন। কোনকিছুর জন্য আপনাকে জোর জবরদস্তি করে কিনা। কিংবা আপনার সাথে কোন কিছু লুকায় কিনা ইত্যাদি বিষয়ে খেয়াল করুণ। এভাবে সম্পর্কে একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করুন।

বাজিয়ে দেখা

মাঝে মধ্যে দুষ্টামি করতে করতে কিছু সিরিয়াস বিষয়ে বাজিয়ে নিন। দেখেন এতে করে সে বিব্রত হয়ে পড়ে কিনা। সম্পর্কের বিষয়ে তার পরিবার জানে কিনা ইত্যাদি বিষয়ে জানার চেষ্টা করুন। হটাৎ করে বলে বসবেন যে, চলো তোমার বাসা থেকে ঘুরে আসি। কিংবা তোমার বন্ধুদের ডাকো। পরিচিত হই। এভাবে যাচাই করবেন। কোনভাবে সে বিব্রত হয়ে পড়ে কিনা তা লক্ষ্য করবেন।

দুর্বলতা শেয়ার

কোনভাবেই কখনো নিজের দুর্বলতা শেয়ার করবেন না। কারণ সম্পর্কের একটা চূড়ান্ত পরিণতি না হওয়া পর্যন্ত দুর্বলতা শেয়ার করা থেকে বিরত থাকুন। অবশ্য পরিণতি হলেও দুর্বলতা শেয়ার করা ঠিক না। এতে করে আপনার আত্মসম্মানবোধ কমে যেতে পারে। সেইসাথে শারীরিক সম্পর্ক কিংবা রুম ডেটের মতো বিষয়গুলো চাইলে এড়িয়ে যেতে পারেন। আপনার মনে যদি কোনকিছু নিয়ে খটকা লাগে, তা ভালোভাবে নিশ্চিত হওয়ার চেষ্টা করেন। এতে করে সম্পর্কে অপ্রত্যাশিত কিছু ঘটলেও আপনি প্রতারিত হবেন না। কিংবা ভেঙে পড়বেন না।  

সহজলভ্যতা

আমাদের একটা অদ্ভুত বিষয় রয়েছে। মানুষ সহজে কোন কিছু পেলে তার মর্যাদা করতে জানে না। আবার বাঙালি মাগনা পেলে আলকাতরাও খায়- এমন একটা কথা বেশ প্রচলিত আছে। তাই সম্পর্কে ক্ষেত্রে নিজেকে সহজলভ্য করে ফেলবেন না। এতে করে একটা সময় নিজের গুরুত্ব হারাবে। এই ক্ষেত্রে শুধু একটা বিষয় মনে রাখবেন। মানুষ নতুনত্ব পছন্দ করে। আর সম্পর্কের ক্ষেত্রে এই বিষয়টা আরও গুরুত্বপূর্ণ। তাই সম্পর্কের শুরু থেকেই সঙ্গীর কাছে নিজেকে ধরা দিয়ে বসবেন না।