ঢাকা, শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

শীতে পোশাক নিয়ে যত সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০ রবিবার, ০৮:০০ এএম
শীতে পোশাক নিয়ে যত সতর্কতা

ক্যালেন্ডারের পাতা ঘুরে বদলে যাচ্ছে দিন, মাস কিংবা বছর। সময়ের সাথে তাল মিলিয়ে প্রকৃতিতে ঋতুর বদল হচ্ছে, বদল হচ্ছে আবহাওয়ার। ক’দিন আগেও ভোরের হাওয়া গায়ে লাগলে হিম শীতল একটা ভাব আসত, এক রকম সুখানুভূতি হতো। কিন্তু সেই হাওয়াই এখন গায়ে কাঁপনি এনে দেয়। শীতে এক রকম জমাট ও আড়ষ্ট করে তুলে শরীর। একই সমস্যা হচ্ছে রাতে বৈদ্যুতিক পাখা নিয়েও। সন্ধ্যা রাতে হালকা গরম অনুভূত হচ্ছে মনে করে পাখা ছাড়লেন, পরে দেখা গেল শেষ রাতে শীতে কাবু হয়ে যাচ্ছেন। অনেক সময় এই রকমভাবে গায়ে কাঁপুনি দিয়ে সর্দিও চলে আসে। তাই শীতের আগমনের এই সময়টাতে জামা কাপড় নিয়ে সতর্ক হওয়া জরুরী।

হালকা গরম কাপড়
খুব ভোরে কিংবা রাতে বাসা থেকে বের হওয়ার সময় আবহাওয়া যে রকমই থাকুক না কেন- হালকা গরম কাপড় নিয়ে বের হওয়ার চেষ্টা করেন। কারণ হঠাৎ করে যে কোন সময় শরীরে শীত শীত অনুভূত হওয়া শুরু করে দিতে পারে। এতে করে শরীরে তাপমাত্রা এক রকম ভারসাম্য হারিয়ে ফেলে। তাই সকালে বা রাতে বাসা থেকে বের হওয়ার সময় শীত বুঝে গরম জামা সাথে নিয়ে বের হওয়ার চেষ্টা করেন।

রাতে হালকা কম্বল
গরমের সময় রাতে অনেকেই খালি গায়ে ঘুমিয়েছেন। তবে হালকা পাতলা কাঁথাও ব্যবহার করেন কেউ কেউ। শীতের এই সময়ে খালি গায়ে ঘুমানোর অভ্যাসটা ছেড়ে দিতে পারেন। এতে নিজেরই ভালো হবে, শেষ রাতে অন্তত কাঁথা বা কম্বল খোঁজা লাগবে না। তাই শীতের সময় আরামদায়ক টি-শার্ট বা পছন্দসই জামা পরে ঘুমাতে পারেন। এতে করে শেষ রাতে শীতের বিড়ম্বনায় পরতে হবে না। তাছাড়া, শীতের এই সময়টাতে যারা নিয়মিত বাইক নিয়ে বের হন, তারা নিজের প্রয়োজন মতো শীতের জামা নিতে পারেন। এতে করে শীত কিংবা শীতের সর্দিজনিত সমস্যা থেকে মুক্ত থাকতে পারবেন। তাই শীতের শুরু থেকেই গরম কাপড় নিয়ে সতর্ক হতে পারেন। যাতে করে শীত আপনার কাছে ব্যাধির কারণ না হয়ে উপভোগ্য ময় হয়ে উঠে।