ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

অনলাইন ক্লাস: বাচ্চাদের ব্যাক পেইনে করণীয়

জিয়াউদ্দিন খন্দকার
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২১ বুধবার, ০৯:০৫ এএম
অনলাইন ক্লাস: বাচ্চাদের ব্যাক পেইনে করণীয়

করোনায় দীর্ঘদিন যাবৎ অনলাইনে ক্লাস করছে বাচ্চারা। দীর্ঘসময় ক্লাস করার ফলে তাদের বেশিরভাগেরই ব্যাক পেইনের সমস্যা তথা পিঠ, কোমর ও ঘাড়ের যন্ত্রণা দেখা দিচ্ছে। পাশাপাশি বেশিক্ষণ কম্পিউটার ব্যবহারের ফলে চোখ ও মেরুদণ্ডের সমস্যাও দেখা দিতে পারে তাদের। এক্ষেত্রে প্রত্যেক বাবা-মায়েরই কিছু করনীয় আছে যা মেনে চললে আপনার সন্তান এই সব ভোগান্তি থেকে সহজেই মুক্তি পাবে।

বিছানায় বসে অনলাইন ক্লাস করার চেয়ে ভাল ডেস্কে বা চেয়ার-টেবিলে বসে ক্লাস করা। বসার ভুল পদ্ধতিই অনেক সমস্যা ডেকে আনে। পড়তে পড়তে যেন শুয়ে না পড়ে আপনার সন্তান সেদিকে অবশ্যই নজর রাখতে হবে। সে কীভাবে বসে পড়ছে সেটা দেখা খুব জরুরি। চেয়ার-টেবিলে বসে পড়লে তার পা যেন মাটিতে থাকে। পা নাচালে বা ঝুলে থাকলে পায়ের সমস্যা যেমন হবে, তেমনি ব্যাকপেইন তো হবেই।

বাচ্চার ব্যবহার্য কম্পিউটারের স্ক্রিন এমনভাবে থাকতে হবে যাতে সে সোজা হয়ে বসেই দেখতে পায়। যদি আপনার সন্তানের বয়স ৮ বছরের বেশি হয় তাহলে তাকে জন্য পড়ার টেবিল দিন। টেবিলে বসে পড়তে সমস্যা হবে না। দীর্ঘক্ষণ কম্পিউটারে চোখ থাকলে চোখের ক্ষতি হবেই। একই সঙ্গে ঘাড় ও পিঠের সমস্যাও দেখা দিবে। তাই ক্লাসের মাঝে একটু ব্রেক দিয়ে তাকে কিছুটা  হাটাচলা করতে বলুন। সাধারণ কিছু এক্সারসাইজ করলে এই ধরনের সমস্যা হবে না। বাটারফ্লাই স্ট্রেচ আপনার সন্তানকে  ঘাড় ও পিঠের যন্ত্রণা হতে দূরে রাখবে। কানের দু’পাশে হাত রেখে কনুই সামনের দিকে রাখতে বলুন, ধীরে ধীরে দুটি হাত দুদিকে সরাতে হবে। ঘণ্টায় অন্তত পাঁচ থেকে দশ মিনিট ব্রেক নেওয়া দরকার। প্রয়োজনে অ্যালার্ম দিয়ে রাখুন।

ল্যাপটপে কাজ করার সময় কোমরে সবচেয়ে বেশি চাপ পড়ে। বাচ্চার পিঠ, কোমরের যন্ত্রণা দূর করতে পিছনের দিকে একটা বালিশ দিয়ে রাখুন। ফোন বা ট্যাব থেকে দূরে রাখুন তাকে। কারণ ফোন বা ট্যাকে ক্লাস করলে শুয়ে পড়তে সুবিধা হবে বাচ্চার। পাশাপাশি ছোট গ্যাজেটে দীর্ঘক্ষণ পড়াশোনা করলে চোখের সমস্যাও দেখা দিবে। সর্বপরি শিশুকে পুষ্টিকর খাবার দিন। যা তার দেহে শক্তি জোগাবে এবং তার পেশি ও হাড়কে ঠিক রাখবে।