ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

অকালেই চুলে পেকে যাচ্ছে? দেখুন ঘরোয়া প্রতিকার 

মেহেরুবা শহীদ
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১ রবিবার, ০৭:৫৮ এএম
অকালেই চুলে পেকে যাচ্ছে? দেখুন ঘরোয়া প্রতিকার 

আজকাল অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যায় ভোগেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পাকবে আর এটাই স্বাভাবিক। পর্যাপ্ত প্রোটিনের অভাব হলে চুল পাকে। আর বয়স বাড়লে চুলের পিগমেন্ট কোষ গুলো মারা যায়। বন্ধুদের সঙ্গে হাউস পার্টি হোক কিংবা বিয়েবাড়ি, যে কোনও অনুষ্ঠানে যাওয়ার আগে চুলে রঙ করানোর মতন ঝামেলা পোহাতে হয়।

বিশেষজ্ঞদের মতে চুলে রঙ না করানোই ভাল। কারণ বাজারে যে সমস্ত হেয়ার কালার বিক্রি হয় সেগুলো বেশিরভাগই সব রাসায়নিক পদার্থ। এতে চুল ভাল হওয়ার চেয়ে খারাপ হয়ে যাওয়ার ঝুঁকি বেশি।

তাই অল্প বয়সে চুল পেকে যাচ্ছে বলে মন খারাপ না করে ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান করুন।

লেবুর রস: নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে প্রতিদিন পারলে এক বার করে চুলের গোঁড়ায় লাগান। ভাল ভাবে মালিশ করুন। দেখবেন অকালে পাকা চুল আর হচ্ছে না। এই পদ্ধতি ব্যবহার করে বয়স্করাও অনেক কালো কুচকুচে চুল ধরে রাখতে পেরেছেন।

আমলকী বাটা: চুলের ক্ষেত্রে এর কোনও বিকল্প হয়না। আমলা হল চুলের মহৌষধ। এই প্রাকৃতিক উপাদানটি আপনি বেটে কিংবা গুড়ো করে চুলের গোঁড়ায় লাগাতে পারেন। আমলকী বেটে নিয়ে তার সঙ্গে একটু নারকোল তেল মিশিয়ে ভাল ভাবে সপ্তাহে অন্তত ৪-৫ দিন লাগান। ২০ মিনিট লাগিয়ে রাখার পর চুল ধুয়ে নিন। চুলে খুসকি কিংবা চুল পড়ে যাওয়াকেও রোধ করবে আমলকী।

লাল চা : চুলে আপনি লাল চা ব্যবহার করতে পারেন। একটা পাত্রে লাল চা নিয়ে তার মধ্যে অল্প লবণ মিশিয়ে ঠাণ্ডা করে চুলে লাগান। হালকা করে ম্যাসাজ করুন। তারপরে ঠাণ্ডা জলে চুল ধুয়ে নিন। শ্যাম্পু কিংবা কন্ডিশনার ব্যবহার করবেন না একদমই। সপ্তাহে ১-২ দিন এই পদ্ধিতি প্রয়োগ করুন। ফল আপনি পাবেন।

বাদাম  তেল:বাজারে বিভিন্ন রকমের তেল পাওয়া যায়। সব তেল চুলের পক্ষে ভাল নাও হতে পারে। তাই চেষ্টা করুন বাদাম তেল ব্যবহার করার। সুন্দর রেশমী চুল পাওয়ার জন্য বাদাম তেলের কোনও বিকল্প নেই। সপ্তাহে ৩-৪ দিন বাদাম তেল চুলে লাগান ও ধীরে ধীরে মালিশ করুন।

পিঁয়াজ বাটা :চুলের বিভিন্ন রকমের সমস্যায় সবচেয়ে কার্যকরী হল পিঁয়াজ। পারলে প্রতিদিন কাঁচা পিঁয়াজ বেটে তার রস চুলের গোঁড়ায় গোঁড়ায় লাগান ভালভাবে। ২৫-৩০ মিনিট রাখুন, তারপরে ঠাণ্ডা জলে চুল ধুয়ে ফেলুন। দেখবেন সমস্যার হাত থেকে অনেকটাই রেহাই পেয়েছেন। তবে শুধু চুলে লাগালেই হবে না। পেটেও দিতে হবে। পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিনের ডায়েটে ভিটামিন বি, বি১২, ভিটামিন সি, ফোলিক অ্যাসিড বিশেষ ভাবে রাখুন। তবেই কিন্তু আপনি সহজে প্রতিকার পাবেন।