ঢাকা, রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কি না জানবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২১ শনিবার, ০৮:১১ এএম
উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কি না জানবেন যেভাবে

সাধারণত বয়স বাড়ার সাথে সাথে মানুষের ওজনের পরিবর্তন ঘটতে থাকে। তবে সময়ের সাথে ওজনের তারতম্য ঘটলেও বয়স ও উচ্চতা অনুসারে কত ওজন রাখবেন তার একটি আদর্শ রয়েছে। অনেকেই লক্ষ্য করেন না, বয়সের সাথে সাথে তাদের ওজন বেড়ে চলেছে। এই অতিরিক্ত ওজন শরীরের ওপর বেশ বাজে প্রভাব ফেলে। অনেক রোগ যেমন ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, স্মৃতিভ্রংশ এমনকি ক্যান্সারের মত রোগের ঝুঁকি বেড়ে যায় অতিরিক্ত ওজনের ফলে।

ডায়টেশিয়ান রেচেল ব্রেন্ডিসের মতে এসব রোগ কয়েক মাসের জন্য নয় বরং সারাজীবনের মত ভোগায়। তাছাড়া এসব রোগ আপনার শরীর, ওয়ালেট ও প্রতিদিনের কর্মকাণ্ডের ওপর প্রভাব ফেলে।

উচ্চতা অনুযায়ী ওজন
কোনও পুরুষ বা মহিলার উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন পরিমাপ করা যায়। এক্ষেত্রে উচ্চতা এবং ওজন মেপে নিয়ে চার্টের সঙ্গে মিলিয়ে দেখে নিতে হবে।

বিএমআই
শরীরের আদর্শ ওজন নির্ণয়ের একটি বহুল প্রচলিত গাণিতিক পদ্ধতি হল বডি মাস ইনডেক্স বা বিএমআই। এই পদ্ধতিতে দেহের ওজন ও উচ্চতার ভিত্তিতে কোনও ব্যক্তির আদর্শ ওজন নির্ণয় করা হয়। পুরুষ ও নারীর স্বাভাবিক ওজনের মান জানার ক্ষেত্রে বিএমআই সূত্র একই।

বিএমআই পদ্ধতিতে আদর্শ ওজন কষার সূত্র

বিএমআই= ওজন ÷ উচ্চতা২
এক্ষেত্রে ব্যক্তির ওজন `কেজি` এবং তার উচ্চতা `মিটারে` পরিমাপ করে সূত্র ধরে অঙ্ক করতে হয়। একটি উদাহরণ দিলে বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে।

ধরুন কোনও ব্যক্তির ওজন ৭০ কেজি এবং তার উচ্চতা ১.৬ মিটার। ব্যক্তির বিএমআই-এর সূত্র হল— ৭০ ÷ (১.৬ × ১.৬) = ২৭.৩৪। অর্থাৎ ব্যক্তির বিএমআই হল ২৭.৩৪। কিন্তু শুধু বিএমআই-এর মান জানলেই কাজ শেষ হয় না। এবার প্রাপ্ত বিএমআই স্কোরটিকে বিএমআই সূচকের সঙ্গে মিলিয়ে দেখতে হবে। বিএমআই-এর মান ১৮.৫০ থেকে ২৪.৯ মধ্যে হলে ওজন স্বাভাবিক।