ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কাপড় থেকে ঘামের দাগ দূর করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১ বুধবার, ০৮:০১ এএম
কাপড় থেকে ঘামের দাগ দূর করবেন যেভাবে

গরম পড়তে শুরু করেছে। গরমকালের সব চাইতে বিরক্তকর সমস্যা হলো ঘেমে যাওয়া। বিশেষ করে যাদের অতিরিক্ত ঘেমে যাওয়ার প্রবণতা রয়েছে তাদের জন্য এটি একটি যন্ত্রণার নাম। ঘামের দুর্গন্ধ নিয়ে দুশ্চিন্তার সাথে সাথে কাপড়ে ঘামের দাগ নিয়েও অনেকে চিন্তিত থাকেন। কাপড়ে ঘাম লেগে শুকিয়ে গেলে ঘেমে যাওয়া অংশে এক ধরণের সাদাটে বা হলদেটে দাগ পড়ে থাকে যা সহজে দূর করা যায় না। অনেক সময় এই দাগ না উঠার কারণে প্রিয় পোশাকটি পরাই ছেড়ে দিতে হয়। কিন্তু কাপড় থেকে ঘামের এই জেদী দাগ দূর করার বেশ সহজ কিছু উপায় আছে। চলুন দেখে নেওয়া যাক-

১। লেবু
 পানি এবং সমপরিমাণ লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঘামের দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ব্যস দেখবেন ঘামের দাগ দূর হয়ে গেছে।

২। ভিনেগার
পানি ও সমপরিমাণ ভিনেগার মিশিয়ে মিশ্রন তৈরি করুন। এরপর মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে কাপড়ের ঘামের দাগের উপর স্প্রে করে নিন। ২০-৩০ মিনিট এভাবেই রেখে দিন। এরপর কাপড় ভালো করে ধুয়ে নিন। এতে করেই কাপড়ের ঘামের দাগ দূর করতে পারবেন বেশ সহজেই।

৩। বেকিং সোডা
১/৪ মগ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি কাপড়ের ঘামের দাগের অংশে ভালো করে লাগিয়ে নিন এবং একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ১ ঘণ্টা এই মিশ্রণে কাপড়টি রেখে মিশ্রণটি সেট হতে দিন। এরপর সাধারণ নিয়মে কাপড় ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ঘামের দাগ একেবারেই থাকবে না কাপড়ে।

৪। লবণ
ঘামের মত জেদী দাগ দূর করতে লবণ বেশ কার্যকর। ৪ টেবিল চামচ লবণ ১ লিটার পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণে ঘামের দাগওয়ালা কাপড়টি ভিজিয়ে রাখুন এক ঘন্টা। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

ঘামের দাগ দূর করতে যা করবেন না-

১। ঘামের দাগ লাগা কাপড় গরম পানিতে ধোয়া থেকে বিরত থাকুন। এতে করে কাপড়ের ঘামের দাগ আরও বেশি বসে যায়।

২। কাপড় ধোয়াতে ঠান্ডা পানি ব্যবহার করুন।

৩। ক্লোরিন এবং ক্লোরিন যুক্ত কোনো পরিষ্কারক দ্রব্য দিয়ে কাপড় ধোবেন না, বিশেষ করে সাদা রঙের কাপড়। কারণ ক্লোরিনের কারণে ঘামের দাগ স্থায়ী ভাবে কাপড়ে বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে।