ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রান্নাঘরের তেল চিটচিটে কেবিনেট পরিষ্কার করুণ সহযেই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ মে ২০২১ শনিবার, ০৮:০৭ এএম
রান্নাঘরের তেল চিটচিটে কেবিনেট পরিষ্কার করুণ সহযেই

রান্নাঘরের স্ল্যাব, কাউন্টার বা গ্যাস টপ প্রতিদিন রান্নার পর পরিষ্কার করে থাকি আমরা। কিন্তু রোজ রোজ পরিষ্কার করা হয়ে ওঠে না রান্নাঘরের ক্যাবিনেট। অধিক মশলাদার খাবার বা তেলেভাজা খাওয়ার অভ্যাসের ফলে রান্নাঘর তৈলাক্ত হওয়ার সম্ভাবনাই বেশি। গ্যাস টপ বা স্ল্যাব নিয়মিত পরিষ্কার হলেও, পরিষ্কার-পরিচ্ছন্নতার হাত থেকে ক্যাবিনেট বঞ্চিতই থেকে যায়। ফলে তার ওপর জমতে থাকে হলুদ রঙের তৈলাক্ত আস্তরণ বা গ্রিস। যা ধীরে ধীরে বাদামি থেকে কালো গ্রিসে পরিণত হয়ে যায়। তখন এই আস্তরণ পরিষ্কার করতে ঘাম ছুটে যাওয়াই স্বাভাবিক। তাই প্রত্যহ এর পিছনে কিছু সময় ব্যয় করলে, এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে কাঠখড় পোড়াতে হবে না। সহযে পরিষ্কার করার কিছু টিপস-

ক্যাবিনেট রোজ পরিষ্কার করুন
অনেকেই রান্নাঘরে দরজা দেওয়া ক্যাবিনেট ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে ক্যাবিনেটের দরজায় সবচেয়ে বেশি নোংড়া ও ঝুলকালি লাগে। তাই রান্না শেষ হওয়ার পর ভিনিগার মেশানো জলে কাপড় ডুবিয়ে তা দিয়ে এই ক্যাবিনেট পরিষ্কার করুন। প্রতিদিন ক্যাবিনেট পরিষ্কার করতে ৫ মিনিটের বেশি সময় লাগবে না।

খোলা ক্যাবিনেট থাকলে
বক্স করা খোলা ক্যাবিনেটে তেল, মশলার ডিবে সাজিয়ে রাখতে অনেকে পছন্দ করেন। এমন হলে সেই ডিবেই সবচেয়ে বেশি তেল চিটে হয়ে যায়। এর ওপর মোটা আস্তরণ জমে গেলে সেই ডিবে পাল্টে ফেলা ছাড়া অন্য কোনও উপায় থাকে না। তবে রোজ যদি সাবান জল দিয়ে ধুয়ে রাখা যায়, তা হলে ঘন ঘন পরিবর্তন করতে হবে না। তাই সামান্য সাবান জলে একটি সুতির কাপড় ডুবিয়ে ডিবেগুলি পরিষ্কার করে নিন।

অবশ্যই সপ্তাহে একবার পরিষ্কার করুন
সপ্তাহে এক বার রান্নাঘর ভালোভাবে পরিষ্কার করুন। সোডা, ভিনিগার ও ওয়াশিং পাওডার দিয়ে একটি তরল মিশ্রণ বানিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এই স্প্রে দিয়ে রান্নাঘরের দেওয়াল, ক্যাবিনেট পরিষ্কার করতে পারেন। এমনকি ক্যাবিনেটের ভিতরের দেওয়াল ও র‌্যাকও পরিষ্কার করা যেতে পারে।

মাসে একবার পরিষ্কার করতে ভুলবেন না
প্রতিদিন এবং সপ্তাহে অল্প অল্প করে পরিষ্কার করলেও, মাসে একবার পুরো রান্নাঘর ভালোভাবে পরিষ্কার করুন। এ সময় র‌্যাকে বিছিয়ে রাখা পেপার পাল্টে ফেলুন। সাবান গরম জল দিয়ে সমস্ত বোতল ও কন্টেনার ধুয়ে শুকিয়ে নিন। এমনকি যে যে অ্যাপ্লায়েন্স এবং জিনিস নিয়মিত পরিষ্কার করা হয়ে ওঠে না, তা-ও এই সময় ধুয়ে মুছে সাফ করে নিন।

যে জিনিসগুলির সাহায্যে রোজই পরিষ্কার করা যায়
গ্রিস বা তৈলাক্ত আস্তরণ পরিষ্কার করার জন্য গরম জলের জুড়ি মেলে না। গরম জলে সাবান মিশিয়ে ক্যাবিনেট বা শিশি বোতল ধুলে কঠিন তেল চিটে আস্তরণও সহজে পরিষ্কার যেতে পারে। এতে ভিনিগার বা সামান্য লেবুর রস মেশালে আরও সহজে গ্রিস তুলে ফেলা যাবে।