ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

চুলার তেল চিটচিটে ভাব দূর করার কিছু সহজ উপায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২১ রবিবার, ০৮:০৬ এএম
চুলার তেল চিটচিটে ভাব দূর করার কিছু সহজ উপায়

রান্নার কাজে গ্যাসের চুলার ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। শুধু শহর নয় গ্রামেও এর ব্যবহার কম নয়। তবে চুলা যদি পরিষ্কার না থাকে তবে তা আপনার ও পরবারের জন্য বিপদেরও কারণ হতে পারে। কারণ অপরিষ্কার চুলায় রান্না করাটাও অস্বাস্থ্যকর। তাই রান্না ঘরের তেল চিটচিটে চুলা পাঁচ মিনিটেই পরিষ্কার করার কিছু সহজ কৌশল জেনে রাখা জরুরি। যার ফলে চুলা পরিষ্কার করা আপনার জন্য ঝামেলার কাজ বলে মনেই হবে না। বরং এই পদ্ধতিতে কঠিন দাগ ছোপও খুব সহজেই দূর করা সম্ভব হবে। সঙ্গে আপনার কষ্টও লাঘব হবে। চলুন জেনে নেয়া যাক সেই পদ্ধতিগুলো-

১। ৩ চা চামচ বেকিং সোডা দিয়ে সহজেই এই কড়া দাগ ছোপ তুলে ফেলা যাবে। যে স্থানে ছোপ রয়েছে সেখানে ৩ চা চামচ বেকিং সোডা পানির সঙ্গে মিশিয়ে মোটা করে ওই স্থানে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর ব্রাশ দিয়ে ঘষলেই দাগ হালকা হয়ে যাবে। সপ্তাহে একদিন এই কাজটি করলে কড়া দাগ একদমই উঠে যাবে।

২। যে জায়গাটিতে দাগ থাকবে সেই জায়গাটিতে এক চা চামচ তেল লাগিয়ে ১০ মিনিট রাখুন। এই তেল কঠিন দাগ নরম করে আনবে। তারপরে ডিটারজেন্ট মোটা করে পানির সঙ্গে গুলে সেই জায়গাটিতে লাগিয়ে কাপড় দিয়ে ঘষে তুলুন। এর ফলে ওই কঠিন দাগ হালকা হয়ে যাবে।

৩। তিন চামচ দুধ এবং তিন চামচ কর্নফ্লাওয়ার নিয়ে একটি পেস্ট তৈরি করে চুলার কঠিন দাগে লাগিয়ে নিন। এরপর কয়েক ঘন্টা পর ব্রাশ দিয়ে ঘষে ওই দাগ তুলে ফেলুন।

৪। কঠিন দাগের উপরে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। এরপর ঘষতে শুরু করলে পাউডারের খরখরে ভাবের জন্য বেশ কিছুটা ময়লা উঠে আসবে। এরপর গরম পানিতে একটি কাপড় ভিজিয়ে সেখানে ঘষলে ওই স্থান থেকে ময়লা অনেকটাই হালকা হয়ে যাবে।

৫। বেশ কিছুটা গরম পানি নিয়ে তাতে তিন চামচ ভিনেগার মিশিয়ে কঠিন দাগের উপর প্রয়োগ করে ব্রাশ দিয়ে ঘষুন। দাগ হালকা হয়ে যাবে।

৬। তিন চামচ আলুর রস এবং দুই চামচ গ্লিসারিন মিশিয়ে কঠিন দাগে প্রয়োগ করুন। ১৫ মিনিট পর একটি ব্রাশ নিয়ে ঘষলে ওই দাগ উঠে যাবে।