ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭ , ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

ঘর পরিষ্কারে ভুল হয়ে যাচ্ছে না তো?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৭ বুধবার, ১১:৫৮ এএম
ঘর পরিষ্কারে ভুল হয়ে যাচ্ছে না তো?

 

ঘর পরিষ্কার করা চাট্টিখানি কথা নয়। যতই চেষ্টা করা হোক না কেন, ঘর নোংরা হবেই। তাই প্রতিনিয়তই আমরা খুঁজে বেড়াই ঘর পরিষ্কারের নানান উপায়। তবে জানেন কি, না জেনেই অনেকেই আমরা ঘর পরিষ্কারের এই কাজকে আরো কঠিন করে তুলছি। কিভাবে? 

কোন পদ্ধতিতে ঘর পরিষ্কার করবেন, তা নির্ভর করে কোন জিনিস পরিষ্কার করছেন তার উপর। কারণ ভুল নিয়মে পরিষ্কার করতে গেলে উল্টো দাগ আরো বসে যেতে পারে। অথবা যা পরিষ্কার করছেন, তা নষ্ট হয়ে যেতে পারে। যেমন- 

‘উড ক্লিনার’। খুবই কার্যকর, তাই ধূলা ঝাড়ার সময় কাঠের ফার্ণিচারে প্রতিবার কয়েকফোটা ক্লিনার দেয়াই হয়। তাই তো? ভুলেও তা করতে যাবেন না! অতিরিক্ত ক্লিনার মানে ফার্নিচারের উপর অতিরিক্ত ক্যামিকেলের ছাপ। ফলে পরিষ্কারে প্রতিবার একটু একটু করে কাঠের চকচকে ভাব কমতে থাকে। 

পরিষ্কারের আরেক মহাকার্যকরি উপাদান ভিনেগার আর লেবু। এই দুই দিয়ে উঠবে না, এমন দাগ খুঁজে পাওয়া দায়। কিন্তু কথা হলো, না বুঝে এই শক্তিশালী ক্লিনার ব্যবহারের ফলে তন্তু, মার্বেল, সিরামিকের রঙ খুব সহজেই নষ্ট হতে পারে। এজন্যই এই ক্লিনারগুলোকে পানির সঙ্গে মিশিয়ে নেওয়ার কথা অনেক ক্ষেত্রেই বলা হয়। 

রান্নাঘর, বাথরুম ফ্লোর, বাথটাবের মতো জায়গাগুলো পরিষ্কারের সঙ্গে জীবাণুমুক্ত করাও প্রয়োজনীয়। তাই কেনার সময় লেভেল পড়ে নিন। কারণ সব ক্লিনার জীবাণুনাশক নয়। জীবাণু মারতে ক্লিনারকে ভেজা রেখে পর্যাপ্ত সময় দিতে হবে। তাই যে সব ক্লিনার দেওয়ার সঙ্গে সঙ্গে ধুয়ে বা মুছে ফেলতে হয়, তা মূলত জীবাণুনাশক নয়। 

ঠিকঠাক বুঝেশুনে ক্লিনার না হয় বেঁছে নিলেন, এবার আসা যাক তা প্রয়োগের উপায়ে। ধারালো ব্রাশ বা স্পঞ্জ দাগ তুলতে সাহায্য করলেও তা সব কিছুর জন্য নয়। কাঁচ, কাপড়, লেদার, সিরামিক অনেক বেশি ঘর্ষনের ফলে ছিঁড়ে যায়, দাগ পড়ে যায়। ভেজা অবস্থায় বোঝা না গেলেও, শুকিয়ে যাওয়ার পর এসবের ওপর যে দাগ ভেসে ওঠে, তা আপনার ভুল ভাবে ঘষার কারণেই। 

এমনিতেও ঘর পরিষ্কার ঝামেলার। সে ঝামেলা যেন আরো বেড়ে না যায় সেজন্য সঠিকভাবে জেনে নিয়ে পরিষ্কারের কাজে নামুন। আবার ভালো প্রোডাক্ট হলেও খুব ঘন ঘন ব্র্যান্ড পরিবর্তন করলে তা আসবাবের ক্ষতি করতে পারে। 

বাংলা ইনসাইডার/এমএ


বিষয়: টিপস