ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ঘরের আসবাবপত্র কেনার ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ জুন ২০২১ সোমবার, ০৮:০০ এএম
ঘরের আসবাবপত্র কেনার ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখবেন

নতুন কিংবা পুরাতন সংসার, আসবাবপত্র খুবই গুরুত্বপূর্ণ উপাদান। কারণ আপনার ঘরের সাজসজ্জাই হলো আসবাবপত্র। তাই ঘর সাজাতে গিয়ে প্রথমেই মনে প্রশ্ন জাগবে কেমন আসবাবপত্র কিনব? কি ধরণের কিনব? কোথায় থেকে কিনব? কোথায় কোনটা রাখব? শুধু তাই নয়, এমন জিনিস আপনি কিনতে চান যা আপনার ঘরে মানানসই হবে। ঘরে মনের মতো আসবাবপত্র কেনার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে পারেন তার একটি তালিকা দেওয়া হলো। চলুন দেখে নিই সেগুলো-

১. কেমন আসবাবপত্র কিনবেন তা নিশ্চিত হোন

ভারি কাঠ কিংবা হালকা অ্যালুমিনিয়ামের আসবাবপত্র কিনবেন নাকি লোহা কিংবা স্টিল ব্যবহার করবেন, তা নির্ধারণ করুন। কাঠের আসবাবপত্র আপনি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং তা ফ্যাশনেবলও বটে। আপনি যদি ভারি কোনো আসবাবপত্র ব্যবহার করতে না চান তাহলে কাঠের মসৃণ আসবাবপত্র ব্যবহার করতে পারেন। যা ঘরের সৌন্দর্যকে আরো বৃদ্ধি করবে।

২. বাজেট নির্ধারণ করুন

আপনি কী করে সিদ্ধান্ত নিবেন কোন আসবাবপত্র আপনার জন্য সবচেয়ে উত্তম? উত্তর হলো আপনার `বাজেট`। অর্থাৎ কত টাকা ব্যয় করবেন আসবাবপত্রের জন্য তা নিশ্চিত হোন। এক জিনিসের জন্য অনেক ব্যয় না করে, একই অর্থে আরো জিনিস কিনতে পারেন।

৩. ডিজাইন নির্ধারণ করুন

আসবাবপত্র কেনার আগে ঘরের সঙ্গে সামঞ্জস্য রেখে খুব সচেতন হয়ে ডিজাইন পছন্দ করতে হবে। মনে রাখবেন আপনার সামান্য ভুল সিদ্ধান্ত ঘরের সৌন্দর্য নষ্ট করতে পারে। তাই এমন ডিজাইন পছন্দ করবেন যা ফ্যাশনেবল। তবে ভিন্নভাবেও ঐতিহ্যপূর্ণভাবে ঘর সাজাতে আপনি প্রাচীনকালের ডিজাইনের আসবাবপত্র ব্যবহার করতে পারেন।

৪. থিম নির্বাচন করুন

বিশেষজ্ঞদের মতে, ঘর সাজাতে কতটুকু জায়গার প্রয়োজন এটা গুরুত্বপূর্ণ নয়, জরুরি হলো কতটা নান্দনিকভাবে ঘর সাজাবেন সেটা। তাই ঘরের সঙ্গে মানানসই আসবাবপত্র ব্যবহার করুন।

৫. আসবাবপত্র যাচাই করে কিনুন

সঠিক আসবাবপত্র কেনার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো আসবাবপত্র ভালো করে দেখে নেওয়া। আপনি যদি কাঠের আসবাবপত্র কিনতে চান তাহলে অবশ্যই তা ঠিকভাবে ফিনিশিং করা হয়েছে তা ভালো করে দেখে কিনুন। সব সময় ব্র্যান্ডের পণ্য কেনার চেষ্টা করবেন।

৬. রুমের আকার অনুযায়ী আসবাবপত্র কিনুন

আপনার রুম যদি আকারে ছোট হয় তাহলে বড় বিছানা দিয়ে অযথা জায়গা নষ্ট করবেন না। কারণ বিছানার পাশে ছোট টেবিল ও আলমারি রাখতে হতে পারে। তাই রুমের আকার অনুযায়ী আসবাপত্র কিনলে জায়গার যথাযথ ব্যবহার নিশ্চিত হবে এবং ঘর হবে আকর্ষণীয়।

৭. ব্যতিক্রমী কিছু কিনুন

গতানুগতিক আসবাবপত্র না কিনে একটু ব্যতিক্রমী আসবাবপত্র কিনতে পারেন। যা আপনার ঘরের সৌন্দর্যকে ভিন্ন মাত্রায় ফুটিয়ে তুলবে। তবে ব্যতিক্রম বলতে যে খুব দামি হতে হবে তা নয়। আসবাবপত্রের রং এবং আকারে ভিন্নতা আনুন। এ ক্ষেত্রে প্রাচীন কালের ডিজাইনের আসবাবপত্র কিনতে পারেন।