ইনসাইড ওয়েদার

ঢাকাসহ ১৯ অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

প্রকাশ: ০৩:১৯ পিএম, ২৫ জুন, ২০২২


Thumbnail ঢাকাসহ ১৯ অঞ্চলে ঝড়ের সম্ভাবনা

ঢাকাসহ দেশের ১৯টি অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সে সব এলাকার নদীবন্দরগুলোকে এক নস্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (২৫ জুন) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, রাজশাহী, পাবনা, রংপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামোটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে রয়েছে মাঝারি অবস্থায়।

এ অবস্থায় রোববার (২৬ জুন) সকাল পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.। আগামী তিন দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

শনিবার বেলা ১১টা থেকে আগের ২৪ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায়, ৫৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকাসহ   ১৯ অঞ্চলে   ঝড়ের সম্ভাবনা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

অব্যাহত থাকতে পারে বৃষ্টি

প্রকাশ: ১২:২৬ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail অব্যাহত থাকতে পারে বৃষ্টি

আগামী ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকার বেশির ভাগ এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। তবে কোথাও এই বৃষ্টি হালকা আবার কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

ঢাকায় আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে আকাশ মেঘলা। কোথাও ছিটেফোঁটা বৃষ্টি আবার কোথাও মাঝারি বৃষ্টি, আবার কোথাও শুধুই মেঘের ঘনঘটা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, খুলনা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, মৌসুমি বায়ু এখনো বাংলাদেশের ওপর সক্রিয়। এর প্রভাবে বৃষ্টি হচ্ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও মাঝারি আবার কোথাও ভারী। আগামী ২৪ ঘণ্টা এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য এলাকায় মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আজ (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃষ্টি   আবহাওয়ার পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশ: ০৯:৪৩ এএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় দেশের অনেক জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এ ছাড়া আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। তবে, বর্ধিত ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

দেশ   বেশ কিছু জায়গায়   বৃষ্টিপাতের   সম্ভাবনা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

কুড়িগ্রামে শরতেই আগাম কড়া নাড়ছে শীত

প্রকাশ: ০৯:৩৬ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail কুড়িগ্রামে শরতেই আগাম কড়া নাড়ছে শীত

রৌদ্রোজ্জ্বল দিনে এখনও প্রচণ্ড গরম অনুভূত হলেও রাতের শেষ ভাগে শীত অনুভূত হচ্ছে দেশের উত্তরের জেলা কুড়িগ্রামে। ঋতু পরিক্রমায় এখন চলছে শরৎকাল। এখনো শীত আসতে ২ মাস বাকি। তবুও কুড়িগ্রামে ঘন কুয়াশা দেখা দিয়েছে।

কুয়াশায় ঘোলাটে আকাশ। দূরের গাছপালা যেন ক্যানভাসে আঁকা জলরঙের স্থিরচিত্র। কুয়াশার আবরণ ভেদ করে কমলা রং ধারণ করে উঁকি দিচ্ছে দিনমণি। ফসলের মাঠে মাঠে মুক্তদানা ছড়িয়ে রেখেছে প্রকৃতি। সবুজ ফসলের ডগায় ডগায় ঝুলছে মুক্তার ফল। সবুজ ঘাসে ঘাসে হাসছে স্বচ্ছ স্ফটিক। মাঠজুড়ে শিশিরের রাজত্ব।

বাংলা পঞ্জিকা অনুযায়ী বুধবার ১৩ আশ্বিন। সেই অনুযায়ী শরতের দ্বিতীয় মাস। এরপর হেমন্তের দুই মাস পর শুরু হবে শীতকাল। তবে দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে এরই মধ্যে শীতের আবহ শুরু হয়েছে। সীমান্তবর্তী এ জেলা ভারতের হিমালয়ের কাছাকাছি হওয়ায় আগাম শীতের দেখা মিলেছে হেমন্তের আগেই।

অন্যান্য বছরগুলোতেই দেখা গেছে, কার্ত্তিক মাসের শুরুতেই শীতের অনুভূত হলেও এবার প্রায় এক মাস আগে আশ্বিনের শুরুতেই শীত পড়তে শুরু করেছে। এরই মধ্যে এ অঞ্চলে শুরু হয়েছে শীতের আগমনী বার্তা। মধ্যরাতের পর থেকে হালকা কুয়াশা পড়ছে। এ কুয়াশায় সকাল সাড়ে ৭টা পর্যন্ত বিভিন্ন গাছের ডগা ও ধান ক্ষেতে শিশির জমে থাকার দৃশ্য দেখা যাচ্ছে। শেষ রাতে শরীরে হালকা কাঁথা ও কম্বলও জড়াতে হচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, এবার এ অঞ্চলে বৃষ্টিপাত কম হওয়ার শীতের তীব্রতা বাড়তে পারে। এ কারণে এ অঞ্চলে আগাম কড়া নাড়ছে শীত।

কুড়িগ্রাম জেলার রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর মিয়া জানান, পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় এ অঞ্চলে শীত আগাম কড়া নাড়ছে। ফলে গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত কুয়াশা পড়েছে।


কুড়িগ্রাম   শীত  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

সারা দেশে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশ: ০৯:৪৬ এএম, ২৭ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail সারা দেশে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

সারা দেশে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।এবং এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী দুদিন বর্তমান আবহাওয়া পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আর বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। সোমবার (২৬ সেপ্টেম্বর) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকায় (২০ মিলিমিটার)। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে (৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস)। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে, ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের ১৯টি অঞ্চলের নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা দেখাতে বলা হয়েছে। 
 
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন- রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলো মিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর   বৃষ্টিপাত  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

রাজধানী ঢাকাসহ ২০ জেলার নদীবন্দরে সতর্ক সংকেত

প্রকাশ: ১০:১৩ এএম, ২৬ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail রাজধানী ঢাকাসহ ২০ জেলার নদীবন্দরে সতর্ক সংকেত

রাজধানী ঢাকাসহ ২০ জেলার নদীবন্দরকে সতর্ক সংকেত দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এসব অঞ্চলের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়াসহ বজ্রপাতেরও আভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোঃ মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এই পূর্বাভাসে ২০ জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

রাজশাহী, দিনাজপুর,পাবনা, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


নদীবন্দর   সতর্ক সংকেত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন