ইনসাইড ক্যারিয়ার

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:৪৮ এএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীর ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

এছাড়াও ২০২২ সালের এইচএসসি বা এ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ বা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে।

নির্বাচিত প্রার্থীদের এইচএসসি বা এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবিতে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের আগে অবশ্যই এইচএসসি বা এ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে।

বয়সসীমা: ২০২৩ সালের ১ জুলাই ১৭ থেকে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর।

আবেদন করবেন যেভাবে: আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

সুযোগ ও সুবিধা : সশস্ত্র বাহিনীর নীতিমালা অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময়ে কমিশন্ড অফিসার হিসেবে প্রযোজ্য বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।  

প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ পাবেন। নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসাররা পরবর্তী সময়ে এমআইএসটি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের সুযোগ পাবেন।  

এ ছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ: ৭ অক্টোবর ২০২২

সেনাবাহিনী   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

ট্রাস্ট ব্যাংকে চাকরির সুযোগ

প্রকাশ: ১০:২৯ এএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

হেড অব ইন্টারনাল ডিপার্টমেন্ট (ভিপি অ্যান্ড অ্যাভোব) পদে লোকবল নিয়োগ দেবে ট্রাস্ট ব্যাংক লিমিটেড। সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ১৫ ডিসেম্বর, ২০২২।

পদের নাম : হেড অব ইন্টারনাল ডিপার্টমেন্ট (ভিপি অ্যান্ড অ্যাভোব)।

পদের সংখ্যা : ১টি।

আবেদন যোগ্যতা : যেকোনো বিষয়ে স্নাতক পাস। তবে এমবিএ পাস করলে অগ্রাধিকার দেওয়া হবে। একাডেমিক পর্যায়ে কোনো তৃতীয় বিভাগে থাকা যাবে না।

প্রার্থীর বয়সসীমা ৩৫-৫৫ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এরমধ্যে ব্যাংকিং, অডিট সংশ্লিষ্ট কাজে দক্ষতা থাকতে হবে। এছাড়া ক্রেডিট, ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিষয়ে জানাশোনা থাকতে হবে। যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর বাংলাদেশের যেকোনো স্থানে কাজের আগ্রহ থাকতে হবে।

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে।


ট্রাস্ট ব্যাংক   নিয়োগ বিজ্ঞপ্তি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

আকর্ষণীয় সুবিধাসহ যমুনা গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশ: ১০:১৮ এএম, ০১ ডিসেম্বর, ২০২২


Thumbnail

সম্প্রতি যমুনা গ্রুপ তাদের যমুনা ইলেক্ট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলস লিমিটেড এরজন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : ম্যানেজার, সেলস অপারেশন অ্যান্ড অ্যাডমিন। 

পদের সংখ্যা : নির্ধারিত না।

আবেদন যোগ্যতা : যেকোনো বিষয়ে মাস্টার্স পাস করতে হবে। পদ সংশ্লিষ্ট কাজে ন্যূনতম ৬ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।  এছাড়া সেলস অ্যাডমিন, সেলস অপারেশন, অপারেশন, সিমেন্ট ইন্ডাস্ট্রিজ, ইলেক্ট্রনিক্স ইকুইপমেন্ট, হোম অ্যাপ্লায়েন্স, ম্যানুফেকচারিং বিষয়ে জানাশোনা থাকতে হবে।

প্রার্থীর বয়স ৩০ বছরের উর্ধে হওয়া যাবে না। চাপ সামলে কাজের আগ্রহ থাকতে হবে। আইটি সম্পর্কে জানাশোনা থাকতে হবে। মাইক্রোসফট অফিসের কাজে দক্ষ হতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর ঢাকায় কাজের আগ্রহ থাকতে হবে।

আবেদন যেভাবে : আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে এখানে ক্লিক করুন।

বেতন ও সুযোগ সুবিধা : মাসিক বেতন আলোচনা সাপেক্ষে। কোম্পানির নীতিমালা অনুসারে মোবাইল বিল, বার্ষিক সেলারি রিভিউ, উৎসব ভাতা প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখ : ১৫ ডিসেম্বর, ২০২২


যমুনা গ্রুপ   নিয়োগ বিজ্ঞপ্তি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রকাশ: ০৭:১৫ পিএম, ৩০ নভেম্বর, ২০২২


Thumbnail

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুধবার (৩০ নভেম্বর) পিএসসি এই বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বাংলাদেশ সিভিল সার্ভিসের দুই হাজার ৩০৯টি পদে এবং নন-ক্যাডার নবম ও ১০-১২তম গ্রেডের এক হাজার ২২টি পদে নিয়োগের লক্ষ্যে এই আবেদনপত্র আহ্বান করেছে পিএসসি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিস্তারিত বিজ্ঞপ্তিটি কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd এ পাওয়া যাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করা এবং আবেদন ফি জমা দেয়া যাবে।


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি হতে পারে আজ

প্রকাশ: ১২:০৪ পিএম, ৩০ নভেম্বর, ২০২২


Thumbnail

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ বুধবার (৩০ নভেম্বর) দুপুরে পিএসসির বিশেষ সভার পর বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে।

আজকের বিশেষ সভায় ৪৫তম বিসিএসের ক্যাডার ও নন–ক্যাডার পদের সংখ্যা নির্দিষ্ট করা হবে বলে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫তম বিসিএসে ২৩টি ক্যাডারে মোট ২ হাজার ৩০৯ জনবল নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ জন। এরমধ্যে সহকারী সার্জন পদে ৪৫০ জন ও ডেন্টাল সার্জন পদে ৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪ জন, পুলিশে ৮০ জন, কাস্টমসে ৫৪ জন, আনসারে ২৫ জন, কর ক্যাডারে ৩০ জন এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেবে সরকার।

পিএসসি সূত্র জানায়, ক্যাডার পদের পাশাপাশি এই বিসিএসে প্রথমবারের মতো নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডার পদে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যায়, তেমনই নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থী।

এজন্য পিএসসি আগেই এবার ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডারের চাহিদাপত্র নির্দিষ্ট করে দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এবার ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদও নির্দিষ্ট করার উদ্যোগ নিয়েছে।


পিএসসি   বিসিএস   বিজ্ঞপ্তি   ৪৫তম বিসিএস  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৫ ডিসেম্বর ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু

প্রকাশ: ০৫:৫৬ পিএম, ২৯ নভেম্বর, ২০২২


Thumbnail

আগামী সোমবার (৫ ডিসেম্বর) থেকে ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু  হবে। বিভিন্ন ধাপে ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪১তম বিসিএস এর লিখিত পরীক্ষায় পাস করা ৬ হাজার ৩৫ জন প্রার্থীকে নিয়ে মৌখিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধাপে ধাপে অনুষ্ঠিত।

পরীক্ষায় অংশগ্রহণে প্রয়োজনীয় নির্দেশাবলী ও সময়সূচি পিএসসি ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) অথবা টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে যুক্তিসঙ্গত কারণে কোনো সংশোধনের প্রয়োজন হলে কমিশন তা সংশোধনের অধিকার সংরক্ষণ করে বলেও উল্লেখ করা হয়েছে।

৫ ডিসেম্বর   ৪১তম বিসিএস   মৌখিক পরীক্ষা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন