ইনসাইড এডুকেশন

১৭ দিনের ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: ০৭:০৪ পিএম, ১১ জুন, ২০২৪


Thumbnail

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষ্যে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ দিনের ছুটিতে যাচ্ছে। আগামী বৃহস্পতিবার (১৩ জুন) থেকে এ ছুটি শুরু হবে, যা শেষ হবে আগামী ২৯ জুন। 

রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ইতোমধ্যে ছুটির নোটিশ টানানো হয়েছে। এতে বলা হয়, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী ১৩ জুন থেকে ২৯ জুন পর্যন্ত ১৭ দিন ছুটি থাকবে। ৩০ জুন অর্ধদিবস ক্লাস হবে। ১ জুলাই থেকে পূর্ণদিবস ক্লাস শুরু হবে।

সংশ্লিষ্টরা বলেছেন, গ্রীষ্মকালীন ছুটি সাধারণত জুন মাসে হয়ে থাকে। এবার ঈদুল আজহার ছুটির সঙ্গে সমন্বয় করে দেওয়া হয়েছে। এ বছর শীত ও গরমের কারণে স্কুল অনেক দিন বন্ধ থাকায় গ্রীষ্মকালীন ছুটি কিছুটা কমিয়ে আনা হয়েছে। তবে স্কুল কর্তৃপক্ষ চাইলে ঈদের ছুটি এবং গ্রীষ্মকালীন ছুটি আলাদা করে দিতে পারেন।

রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ এমান হোসাইন বলেন, শিক্ষাপঞ্জি অনুযায়ী ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হয়েছে। তবে সরকারিভাবে যদি ছুটির কোনো পরিবর্তন হয় সেটি সংশোধন করা হবে।

ছুটি   শিক্ষাপ্রতিষ্ঠান   ঈদুল আজহা   গ্রীষ্মকালীন ছুটি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

রাতে জানা যাবে কলেজে ভর্তির শেষ ধাপের ফল

প্রকাশ: ০৩:৫৫ পিএম, ১২ জুলাই, ২০২৪


Thumbnail

এই বছরের একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় এবং চূড়ান্ত ধাপের আবেদনকারীদের ফলাফল আজ (শুক্রবার) রাতে প্রকাশ করা হবে। একইসঙ্গে দ্বিতীয় ধাপের মাইগ্রেশনের তালিকাও প্রকাশিত হবে। তৃতীয় ধাপে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল ৯ জুলাই এবং শেষ হয় ১০ জুলাই রাত ৮টায়।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা যায়, আজ রাত ৮টায় একাদশ শ্রেণিতে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে তৃতীয় ধাপের ফলাফল প্রকাশ করা হবে। আবেদনকারীদের নিবন্ধিত মোবাইল নম্বরেও এসএমএসের মাধ্যমে ফলাফল জানানো হবে। ভর্তি নীতিমালা অনুযায়ী, নির্বাচিত শিক্ষার্থীদের ১৫ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে ভর্তি হতে হবে। এরপর ৩০ জুলাই থেকে সারা দেশে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

ভর্তি ফি ও সেশন চার্জ নীতিমালা অনুযায়ী, এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ঢাকা মহানগর এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনে ৫ হাজার টাকা, মহানগর (ঢাকা ছাড়া) এলাকায় ৩ হাজার টাকা, জেলায় ২ হাজার টাকা এবং উপজেলা ও মফস্বলে দেড় হাজার টাকা ধার্য করা হয়েছে।

নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মহানগর এলাকায় বাংলা ভার্সনে ৭৫০০ টাকা, ইংরেজি ভার্সনে ৮৫০০ টাকা, মহানগর (ঢাকা ছাড়া) এলাকায় বাংলা ভার্সনে ৫০০০ টাকা ও ইংরেজি ভার্সনে ৬০০০ টাকা, জেলায় বাংলা ভার্সনে ৩০০০ টাকা ও ইংরেজি ভার্সনে ২৫০০ টাকা, এবং উপজেলা ও মফস্বলে বাংলা ভার্সনে ২৫০০ টাকা ও ইংরেজি ভার্সনে ৩০০০ টাকা ধার্য করা হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির পর কোনো শিক্ষার্থীকে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পূর্বানুমতি ছাড়া ছাড়পত্র (টিসি) ইস্যু করা যাবে না। বোর্ডের পূর্বানুমতি ছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছাড়পত্রের ভিত্তিতে ভর্তি করা যাবে না।


একাদশ শ্রেণি   শিক্ষার্থী   আবেদন  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু আজ

প্রকাশ: ১০:২০ এএম, ০৯ জুলাই, ২০২৪


Thumbnail

সারাদেশে গত ৩০ জুন থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত ছিল।

আজ মঙ্গলবার (৯ জুলাই) থেকে অনুষ্ঠিত হচ্ছে সিলেট শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা দিয়েই সিলেট বিভাগে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে।

সিলেট শিক্ষাবোর্ডের চার জেলার ৩০৯টি প্রতিষ্ঠানের ৮২ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এবার এইচএসসিতে অংশ নিচ্ছে। পরীক্ষার দিন শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে যাতে বিঘ্ন না ঘটে এবং নিরাপত্তা বিবেচনায় কেন্দ্রের ২০০ গজে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে সিলেট মহানগর পুলিশ।

বিভাগের চার জেলায় ৮৭টি পরীক্ষাকেন্দ্রের মধ্যে সিলেটে ৩৩টি, সুনামগঞ্জে ২২টি, মৌলভীবাজারে ১৪টি ও হবিগঞ্জে ১৮টি।

আগের রুটিন অনুযায়ী অন্য বিষয়ের পরীক্ষা হওয়ার পর ১৩ আগস্ট থেকে স্থগিত হওয়া চারটি বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষার নতুন রুটিনও প্রকাশ করেছে সিলেট শিক্ষা বোর্ড। নতুন রুটিনে চারটি বিষয়ের পরীক্ষা আগামী ১৩, ১৮, ২০ ২২ আগস্ট হবে।

অন্যান্য বিষয়ের পরীক্ষা আগের রুটিন অনুযায়ী হবে। আগের রুটিনে ৩০ জুন বাংলা প্রথম পত্র, জুলাই বাংলা দ্বিতীয় পত্র, জুলাই ইংরেজি প্রথম পত্র জুলাই ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। এখন ১৩ আগস্ট বাংলা প্রথম পত্র, ১৮ আগস্ট বাংলা দ্বিতীয় পত্র, ২০ আগস্ট ইংরেজি প্রথম পত্র ২২ আগস্ট ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


এইচএসসি পরীক্ষা   সিলেট বোর্ড  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

৪৬ বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ

প্রকাশ: ০৩:২১ পিএম, ০৫ জুলাই, ২০২৪


Thumbnail

৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। সরকারি কর্ম কমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৮ আগস্ট শুরু হবে, চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসনবিন্যাস ও অন্যান্য নির্দেশনা যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৬৩৮ জন প্রার্থী।

এসব প্রার্থীই লিখিত পরীক্ষায় অংশ নেবেন। এ বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন এবং সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এ ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।


বিসিএস   লিখিত   পরীক্ষা   তারিখ   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

একাদশে ভর্তিতে মাইগ্রেশন: দ্বিতীয় ধাপের ফল প্রকাশ রাতে

প্রকাশ: ১০:৩৫ এএম, ০৪ জুলাই, ২০২৪


Thumbnail

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের মাইগ্রেশন দ্বিতীয় ধাপের আবেদনের ফল রাত ৮টায় প্রকাশ করা হবে। একাদশে ভর্তির জন্য তৈরি করা কেন্দ্রীয় ওয়েবসাইট আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র তথ্য জানিয়েছে।

কমিটি জানিয়েছে, যারা প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হননি বা আবেদন করেননি তারাই দ্বিতীয় ধাপে আবেদন করবেন। আর প্রথম ধাপে যারা কাঙ্ক্ষিত কলেজ পাননি তারা মাইগ্রেশনের জন্য আবেদন করেছেন। উভয়ের ফল আজ বৃহস্পতিবার (০৪ জুলাই) রাত ৮টায় প্রকাশ করা হবে।

বোর্ড সমন্বয় কমিটি আরও জানায়, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শেষ হয়েছে। পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল এবং ২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার রাত ৮টায়।

দ্বিতীয় ধাপে যারা কলেজ পাবেন তাদের থেকে জুলাই রাত ৮টা পর্যন্ত নিশ্চায়ন করতে হবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। এরপর ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়। ২৩ জুন প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ৪৮ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে পছন্দের কলেজ পায়নি। এর মধ্যে সর্বোচ্চ ফল জিপিএ- পেয়েও প্রথম ধাপে ভর্তির জন্য কলেজ মনোনয়ন পায়নি সাড়ে হাজার শিক্ষার্থী।আর একজনও শিক্ষার্থী পায়নি এমন কলেজের সংখ্যা ২২০টি


একাদশ   ভর্তি   মাইগ্রেশন   দ্বিতীয়   ধাপ   ফল   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

আবার বুয়েটের উপাচার্য হলেন সত্য প্রাসাদ মজুমদার

প্রকাশ: ০২:১৭ পিএম, ০৩ জুলাই, ২০২৪


Thumbnail

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য পদে দ্বিতীয়বারের মতো নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন।

বুধবার (৩ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে বাংলাদেশ (অ্যাডাপটেশন অব ইউনিভার্সিটি লজ) অর্ডিন্যান্স ১৯৭২ দ্বারা গৃহীত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ১৯৬১ এর ধারা ১১(১) ও (২) অনুসারে ড. সত্য প্রসাদ মজুমদার, অধ্যাপক (পিআরএল ভোগরত), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-কে নিম্নোক্ত শর্তে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।”

(ক) উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে।

(খ) এ পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন এবং সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন।

(গ) তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

(ঘ) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের ২৫ জুন প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। গত ২৪ জুন প্রথম মেয়াদে তার কার্যদিবস সমাপ্ত হয়। 


বুয়েট   উপাচার্য   সত্য   প্রাসাদ   মজুমদার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন