ইনসাইড ইনভেস্টিগেশন

দুই হাজার কোটি টাকা মানি লন্ডারিং মামলায় গ্রেফতার বহিষ্কৃত যুবলীগ নেতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:১৮ পিএম, ১৩ অক্টোবর, ২০২১


Thumbnail

সাবেক স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের এপিএস বহিষ্কৃত যুবলীগ নেতা এএইচএম ফুয়াদকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার ফুয়াদ দুই হাজার কোটি টাকা মানি লন্ডারিং মামলার চার্জশিটভুক্ত আসামি।

গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) রাতে রাজধানী ঢাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। 

ফরিদপুর জেলা পুলিশ সুপার মো. আলীমুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অত্মগোপনে থাকা ফুয়াদকে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে দুটি মানি লন্ডারিং ও আওয়ামী লীগ সভাপতি সুবল চন্দ্র সাহার বাড়ি ভাঙচুর মামলায় চার্জশিট দিয়েছে পুলিশ।  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

বিপুল পরিমাণ ‘অক্সি-মরফোন’ ট্যাবলেটসহ রাজধানীতে আটক ২

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:২৮ পিএম, ২৩ নভেম্বর, ২০২১


Thumbnail

রাজধানী ঢাকা থেকে বিপুল পরিমাণ অক্সি-মরফোন নামে একটি ক্ষতিকারক মাদক উদ্ধার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এসময় দুই মাদক কারবারিকে আটক করা হয়েছে। 

গত রোববার (২১ নভেম্বর) ও সোমবার (২২ নভেম্বর) অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। প্রাথমিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ এক ক্ষুদে বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে। এ বিষয়ে বিস্তারিত জানাতে আজ মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলন ডেকেছে ডিএমপি।

ডিবি জানিয়েছে, মরফোন ট্যাবলেট বিদেশে মাদক হিসেবে ব্যবহৃত হতো। মূলত এটি একটি ব্যথানাশক ওষুধ। মাদক হিসেবে মরফোন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকায় রয়েছে। ব্যথানাশক ওষুধ বলে ব্যবহারের সুযোগ নিয়ে বেশ কয়েকটি চক্র এটিকে মাদক হিসেবে বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিচ্ছে। ওষুধ প্রশাসন অধিদফতর বিভিন্ন কোম্পানিকে এই ট্যাবলেট তৈরির অনুমোদন দিয়ে থাকে।


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

প্রশ্ন ফাঁসকারী বুয়েট শিক্ষকের অ্যাকাউন্টে ১০ কোটি টাকার লেনদেন: ডিবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:২৯ এএম, ২৩ নভেম্বর, ২০২১


Thumbnail

গত ৬ বছরে বুয়েটের শিক্ষক  অধ্যাপক নিখিল রঞ্জন ধরের ব্যাংক হিসাবে ১০ কোটি টাকার লেনদেনের তথ্য পেয়েছেন গোয়েন্দা পুলিশ (ডিবি)। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এ লেনদেন হয়েছে কি না, এ বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে মামলার তদন্ত সংস্থা ঢাকা মহানগর গোয়েন্দারা।

একজন শিক্ষকের অ্যাকাউন্টে এত টাকা কোথা থেকে এলোা? সেই অর্থের সন্ধান করতে গিয়ে গোয়েন্দারা প্রশ্ন ফাঁসের সঙ্গে এই শিক্ষকের সম্পৃক্ততা পেয়েছেন। এমনকি গ্রেফতারকৃত একজনের স্বীকারোক্তিতেও এসেছে নিখিল রঞ্জন ধরের শিক্ষকের নাম।

ব্যাংকে লেনদেনের বিষয়ে ডিবির তেজগাঁও বিভাগের উপকমিশনার ওয়াহিদুল ইসলাম বলেন, প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেফতার এক আসামির জবানবন্দিতে বুয়েট শিক্ষকের নাম এসেছে। বিষয়টি আমরা খতিয়ে দেখছি। প্রশ্নপত্র ফাঁসের টাকা তার ব্যাংকে লেনদেন হয়েছে কি না, সেটিও তদন্ত করা হচ্ছে। এ সংক্রান্ত তথ্য চেয়ে আমরা সংশ্লিষ্ট ব্যাংক এবং কেন্দ্রীয় ব্যাংকে চিঠি দেব। তবে ডিবির একটি সূত্র জানিয়েছে যে, অধ্যাপক নিখিল রঞ্জন ধরের ব্যাংক হিসাবে ১০ কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এ লেনদেন হয়েছে কি না, তদন্তে সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে।

বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছিলেন অধ্যাপক নিখিল রঞ্জন ধর। তবে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় নাম আসায় গতকাল সোমবার (২২ নভেম্বর) তাকে ওই দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটিও করেছে বুয়েট।

প্রসঙ্গত, ৬ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের অধীন পাঁচটি সরকারি ব্যাংকের ১ হাজার ৫১১টি ‘অফিসার ক্যাশ’ পদের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেলে এক ঘণ্টার পরীক্ষা শেষ হওয়ার পর একাধিক প্রার্থী অভিযোগ করেন, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র ফেসবুকে পাওয়া গেছে। ওই পরীক্ষা নেওয়ার দায়িত্বে ছিল আহ্‌ছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর পরীক্ষাটি বাতিল করে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার সিলেকশন কমিটি। এ ঘটনায় আহ্‌ছানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের একাধিক কর্মচারীসহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের একজনের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বুয়েটের অধ্যাপক নিখিল রঞ্জন ধরের নাম এসেছে।

অভিযোগ প্রসঙ্গে নিখিল রঞ্জন ধর বলেন, আমি ১৯৮৬ সাল থেকে বুয়েটের শিক্ষক হিসেবে কর্মরত আছি। প্রতিষ্ঠান থেকে পাওয়া অর্থ আমার ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়। সেখানে ১০ কোটি টাকা জমেছে। এটা আমার উপার্জনের টাকা। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। আমি কোনো প্রশ্নপত্র ফাঁসে জড়িত নই। বলা হচ্ছে, আমি ছাপাখানা থেকে প্রশ্নপত্র ব্যাগে ঢুকিয়ে নিয়ে আসতাম। ষড়যন্ত্র করে আমাকে ফাঁসানো হচ্ছে।

উল্লেখ্য, আহ্‌ছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির এক কর্মচারীর জবানবন্দির বরাত দিয়ে ডিবি কর্মকর্তারা জানান, আহ্‌ছানিয়া মিশন ছাপাখানায় সমন্বিত পাঁচ ব্যাংকের প্রশ্নপত্র ছাপা হয়। প্রশ্নপত্র ছাপার দিন (২ নভেম্বর ২০২১) সকাল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বুয়েট শিক্ষক নিখিল রঞ্জন ধর ওই ছাপাখানায় ছিলেন। আসার সময় প্রশ্নের দুটি কপি তিনি সঙ্গে নিয়ে বের হন।


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে মাদক বিরোধী অভিযান, আইসসহ গ্রেফতার ১২৪

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩০ এএম, ১৯ নভেম্বর, ২০২১


Thumbnail

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

আজ শুক্রবার (১৯ নভেম্বর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়, গতকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকাল থেকে আজ শুক্রবার (১৯ নভেম্বর) সকাল পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী নিয়মিত অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারের সময় তাদের কাছ ১৬ হাজার ৯৫৪ পিস ইয়াবা, ১৯৬ গ্রাম ৩০১ পুরিয়া হেরোইন, ৬৮ কেজি ৬৯০ গ্রাম ১৬০ পুরিয়া গাঁজা, ২০টি নেশা জাতীয় ইনজেকশন ও ১০০ গ্রাম আইস জব্দ করা হয়।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৯২টি মামলা হয়েছে।


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

ঢাকায় মাদকবিরোধী অভিযান, গ্রেফতার ১২১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৫৩ এএম, ১৭ নভেম্বর, ২০২১


Thumbnail

রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানের সময় মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১২১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। আজ বুধবার (১৭ নভেম্বর) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়, গতকাল মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল থেকে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানে মাদক সেবন ও বিক্রির দায়ে রাজধানীর বিভিন্ন থানা এলাকা থেকে ১২১ জনকে গ্রেফতার করা হয়েছে।

অভিযানে গ্রেফতারদের কাছ থেকে ১৪ হাজার ৭২ পিস ইয়াবা, ৪৮৪ গ্রাম ১৪২ পুরিয়া হেরোইন, ৫৯ কেজি ৭৮৫ গ্রাম ৯২ পুরিয়া গাঁজা, ১২টি ইনজেকশন ও ৭০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়। গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৯৩টি মামলা হয়েছে।


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

র‌্যাবের পোশাক পরে প্রতারণার অভিযোগে আটক নিরাপত্তাকর্মী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৯ এএম, ১৬ নভেম্বর, ২০২১


Thumbnail

আইনশৃঙ্খলা বাহিনীর (র‌্যাব) সদস্য পরিচয়ে টিকটকে ভিডিও করে নারীদের ব্ল্যাক মেইল করার অভিযোগে রাজ ওরফে রাকিব নামের এক যুবককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব। গতকাল সোমবার (১৫ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে আটক করা হয় তাকে।

র‌্যাব জানিয়েছে, রাজধানীর একটি হোটেলে নিরাপত্তাকর্মীর কাজ করেন রাজ ওরফে রাকিব। বিশ্বাসযোগ্যতার জন্য কখনো র‌্যাবের পোশাক পরে আবার কখনো বা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর পোশাক পরে ভিডিও তৈরি করতেন তিনি। এসব ভিডিও নিজের ফেসবুক পেজে পোস্ট করে মানুষকে আকৃষ্ট করতেন। তার ফেসবুক পেজে কয়েক লাখ অনুসারী রয়েছে। ভিডিও তৈরির নামে নারীদের ফাঁদে ফেলে অনৈতিক সম্পর্ক গড়ে তুলতেন রাজ। একপর্যায়ে নারীদের ব্ল্যাকমেল করে অর্থ আদায় করতেন তিনি।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানান, র‍্যাব ও বিজিবির ইউনিফর্ম পরে টিকটকে ভিডিও বানিয়ে নারীদের সঙ্গে প্রতারণা করে আসছিলেন রাজ। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য জানানো হবে।


মন্তব্য করুন


বিজ্ঞাপন