ইনসাইড বাংলাদেশ

`বাংলাদেশের অপার সম্ভাবনা সারাবিশ্বে তুলে ধরতে হবে`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৪৭ এএম, ১৭ অক্টোবর, ২০২১


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতির মুক্তিসংগ্রামের গৌরবময় ইতিহাস এবং অপার সম্ভাবনার বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রগতি সারাবিশ্বে তুলে ধরতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। 

গতকাল শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর ভবনে `বাংলাদেশ ১৯৭১ : শোক ও সকাল`- শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনকালে এ কথা বলেন তিনি। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর এবং আলিয়ঁস ফ্রঁসেজের যৌথ উদ্যোগে বিশ্ববিখ্যাত ফরাসি আলোকচিত্রী মার্ক রিবুর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন তোলা বাছাইকৃত ৫০টি আলোকচিত্র নিয়ে মাসব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাঙালির সুদীর্ঘ মুক্তিসংগ্রাম এবং গৌরবময় মুক্তিযুদ্ধের অপ্রকাশিত আলোকচিত্র খুঁজে বের করে আমাদের নতুন প্রজন্ম এবং বিশ্ববাসীকে জানাতে হবে। এসময় তিনি এই প্রদর্শনী আয়োজনের জন্য মুক্তিযুদ্ধ জাদুঘর এবং আলিয়ঁস ফ্রঁসেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। 

মার্ক রিবুর দুর্লভ এই আলোকচিত্রগুলো সংগ্রহে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পৃক্ততার কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, বিভিন্ন দেশে অনুসন্ধান করে আমাদের মুক্তিসংগ্রাম তথা মুক্তিযুদ্ধের অপ্রকাশিত ও দুর্লভ আরও আলোকচিত্র ও ভিডিওচিত্র খুঁজে পাওয়া যাবে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বাত্মক প্রচেষ্টা ও সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি উল্লেখ করেন। 

বিশ্বশান্তি এবং শোষিত ও নিপীড়িত মানুষের পক্ষে বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামের কথা উল্লেখ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে স্থাপিত মুজিব কর্ণারের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনাদর্শ সারাবিশ্বের মানুষ আরও ভালোভাবে জানতে পারবে।

উদ্বোধনের পর আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন শেষে পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য বইতে উল্লেখ করেন, মার্ক রিবুর তোলা এই ছবিগুলো মুক্তিযুদ্ধে বাঙালির ত্যাগ, সংগ্রাম ও দৃঢ়চিত্তের প্রতিচ্ছবি। এই আলোকচিত্রগুলো মুক্তিযুদ্ধের অনেক অজানা ঘটনা জানার পাশাপাশি গবেষণায় অনুপ্রেরণা যোগাবে বলেও তিনি উল্লেখ করেন। 

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত জ্যঁ মারা সু, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, ডা. সারওয়ার আলী এবং সারা যাকের উপস্থিত ছিলেন। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত প্রতি সোম থেকে বৃহস্পতিবার সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৪

প্রকাশ: ১১:৩১ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযান চালিয়ে ৫৪ কে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শনিবার (২৮ মে) সকাল ৬টা থেকে রোববার (২৯ মে) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপি জানিয়েছে, আসামিদের কাছ থেকে ৯ হাজার ৬০৫ পিস ইয়াবা ট্যাবলেট, ১৮৪ গ্রাম ৬০ পুরিয়া হেরোইন, ৪৭ কেজি ৭৫ গ্রাম ৪০ পুরিয়া গাঁজা, ৪৭ বোতল ফেনসিডিল, ৩ বোতল দেশিমদ ও ১ গ্রাম নেশাজাতীয় আইস জব্দ করা হয়।

আসামিদের বিরুদ্ধে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৯ টি মামলা দায়ের করা হয়েছে।



রাজধানীতে   মাদকবিরোধী   অভিযানে  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নোয়াখালীতে শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বিতরণ

প্রকাশ: ১১:২৩ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail নোয়াখালীতে শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বিতরণ

নোয়াখালীর চাটখিলে ভীমপুর উচ্চ বিদ্যালয়, কারিগরি কলেজ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করা হয়েছে। এছাড়াও ১৫০০ শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও ১৫০০ টিফিন বক্স বিতরণ করেছেন নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম। আনুষ্ঠানিকভাবে এসব বই বিতরণ করা হয়।

এসময় স্কুল কমিটির সভাপতি ও যুবলীগ নেতা বেলায়েত হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা, পৌর মেয়র নিজাম উদ্দিন, শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান ভুঁইয়া ও চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গিয়াস উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু প্রমূখ। পরে অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে দুইটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়ায় দুই বিজয়ী শিক্ষার্থীকে দশ হাজার টাকা পুরস্কৃত করা হয়।


নোয়াখালী   অসমাপ্ত আত্মজীবনী   বিতরণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হবিগঞ্জের শাহজীবাজার বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ আগুন

প্রকাশ: ১১:০৫ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail

হবিগঞ্জের শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৯ মে) সকাল ৯টা ৫০ মিনিটে আগুনের সূত্রপাত হয়। 

খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার ব্রিগেডের তিনটি ইউনিট। বিষয়টি নিশ্চিত করেছেন হবিগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শিমুল মো. রফি।

তিনি জানান, খবর পেয়েই ফায়ার সার্ভিসের হবিগঞ্জ, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ স্টেশন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।


হবিগঞ্জে   ভয়াবহ   আগুন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুই বছর পর ফের কলকাতা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু

প্রকাশ: ১০:৩২ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail দুই বছর পর ফের কলকাতা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ ২৬ মাস পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু হ‌য়ে‌ছে। রোববার (২৯ মে) বন্ধন এক্সপ্রেস কলকাতা থে‌কে খুলনার উদ্দেশে যাত্রা শুরু ক‌রে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের ভে‌রিফা‌য়েড ফেসবু‌কে বন্ধন ট্রেন চলাচ‌ল শুরুর বার্তা দি‌য়ে ক‌য়েক‌টি ছ‌বি প্রকাশ ক‌রা হয়।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের বার্তায় জানা যায়, বন্ধন এক্সপ্রেস ট্রেন সার্ভিস আবার চালু হ‌য়ে‌ছে। ক‌রোনা মহামা‌রির কারণে দীর্ঘ প্রতীক্ষার পর আন্তঃসীমান্ত ট্রেন আজ কলকাতা-খুলনা রু‌টে আবার চালু হয়েছে। এই গুরুত্বপূর্ণ আন্তঃসীমান্ত পরিষেবা পুনরায় যাত্রীদের চলাচল অনেকটাই সহজ কর‌বে।

কলকাতা-খুলনার মধ্যে বন্ধন এক্সপ্রেস চালু হয় ২০১৭ সালে। বাংলাদেশ থেকে প্রতি বৃহস্পতি ও রোববার দুদিন এই ট্রেন ছেড়ে যাবে। ভারত থেকে এসে আবার ওই দিন কলকাতায় ফিরে যাবে।

বন্ধন এক্সপ্রেস   কলকাতা-খুলনা   ট্রেন চলাচল   শুরু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুই বছর পর পুনরায় চালু হলো মৈত্রী এক্সপ্রেস

প্রকাশ: ১০:০৩ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail দুই বছর পর পুনরায় চালু হলো মৈত্রী এক্সপ্রেস

মহামারি করোনাভাইরাসের কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর শুরু হলো বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন চলাচল।

রোববার (২৯ মে) সকাল ৮টা ১৫ মিনিটে ১৬৫ জন যাত্রী নিয়ে ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে গেছে মৈত্রী এক্সপ্রেস। ট্রেনটিতে টিকিট বিক্রি হয়েছে ১৭০টি। এর মধ্যে বিদেশি (ভারত) যাত্রী ১৬ জন। ইন্দোনেশিয়ান ১ জন।

সকালে দীর্ঘ বিরতির পর এই ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। 

তিনি বলেন, এখন থেকে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চলাচল করবে। ট্রেনটিতে মোট আসন রয়েছে ৪৫৬টি। কিন্তু প্রথম দিনেই মৈত্রী এক্সপ্রেসের যাত্রীসংখ্যা ছিল অর্ধেকেরও কম। তবে দীর্ঘ বিরতি কাটিয়ে ট্রেনে করে ভারতগামী যাত্রীরা আনন্দিত।

মহাপরিচালক বলেন, দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসে যাত্রী পরিবহন বন্ধ হয়ে যায়। এর এক বছর পর মিতালী এক্সপ্রেস উদ্বোধন করা হয়। পরে ঈদুল ফিতরের আগে আকাশ ও সড়কপথে পুরোদমে যাতায়াত চালু হলেও ঝুলে ছিল রেল যোগাযোগ।

ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে সকাল ৮টা ১৫ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করেছে। বিকেল চারটায় ট্রেনটি কলকাতা স্টেশনে পৌঁছাবে বলে আশা করছি। আগামীকাল (সোমবার) আবার কলকাতা থেকে যাত্রী নিয়ে বিকেল চারটায় ঢাকায় আসবে বলে জানায় ঢাকা ক্যান্টনমেন্ট রেল স্টেশনের স্টেশনের ম্যানেজার লিটন চন্দ্র দে। 

স্টেশন কর্তৃপক্ষ জানায়, মৈত্রী এখান থেকে সরাসরি সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার দর্শনা স্টেশনে পৌঁছাবে দুপুর ১টা ৪০ মিনিটে। ওখানে ২০ মিনিট যাত্রা বিরতির পর দুপুর ২টায় সীমান্ত পেরিয়ে কলকাতার উদ্দেশে ছুটবে মৈত্রী। এরপর বিকেল ৪টায় কলকাতার চিতপুর স্টেশনে থামবে ট্রেনটি। 

একইভাবে আগামীকাল সোমবার (৩০ মে) ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে চিতপুর স্টেশন থেকে ফিরতি ট্রেনটি ঢাকার উদ্দেশে রওয়ানা করবে। বাংলাদেশ সময় সকাল ১০টা ১০ মিনিটে সীমান্ত পেরিয়ে দর্শনা স্টেশনে এসে পৌঁছাবে। এখান থেকে সাড়ে ১০টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। 

বাংলাদেশ-ভারত   মৈত্রী এক্সপ্রেস   চলাচল   শুরু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন